Advertisement
১১ মে ২০২৪
IPL 2021

আইপিএল থেকে কী ভাবে কত টাকা পেতে পারেন কোহালিরা? জানাচ্ছে আনন্দবাজার ডিজিটাল

মরিস আইপিএল খেলবেন বলে দক্ষিণ আফ্রিকা বোর্ড তাঁর আয়ের ২০ শতাংশ পাবে বিসিসিআইয়ের থেকে। 

আইপিএলে কত টাকা কী ভাবে পান বিরাটরা?

আইপিএলে কত টাকা কী ভাবে পান বিরাটরা? ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ১১:০২
Share: Save:

আইপিএলে প্রতি বারের নিলামেই এমন কিছু ক্রিকেটার থাকেন, যাঁদের অবাক করা দামে কিনে নেয় কোনও দল। এ বারে যেমন গ্লেন ম্যাক্সওয়েল বিক্রি হলেন ১৪ কোটি ২৫ লক্ষ টাকায়, ক্রিস মরিস বিক্রি হলেন ১৬ কোটি ২৫ লক্ষ টাকায়, কাইল জেমিসনকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নিল ১৫ কোটি টাকায়। এত কোটি টাকা ছাড়া আরও কিছু পান ক্রিকেটাররা?

নিলামে কোনও দল একজন ক্রিকেটার কেনে। যে দাম দিয়ে কেনা হয়, সেটাই ওই মরসুমের জন্য সেই ক্রিকেটারের মোট আয়। ক্রিস মরিসকে রাজস্থান রয়্যালস ১৬ কোটি ২৫ লক্ষ টাকা দিয়ে কিনেছে মানে এ বারের আইপিএলে তিনি এই মূল্য পাবেন। ৩ মরসুম রাজস্থানের হয়ে খেললে প্রতি মরসুমে তিনি ১৬ কোটি ২৫ লক্ষ টাকা পাবেন।

এই টাকা বাদ দিয়ে সেই ক্রিকেটার অন্য কোনও টাকার দাবি জানাতে পারেন না। তবে এই টাকার পুরোটাই যে ক্রিকেটারের পকেটে যাচ্ছে এমন নয়। ভারতীয় বোর্ড একজন ক্রিকেটারের মোট আয়ের ২০ শতাংশ দেয় সেই ক্রিকেটারের বোর্ডকে। মরিস আইপিএল খেলবেন বলে দক্ষিণ আফ্রিকা বোর্ড তাঁর আয়ের ২০ শতাংশ পাবে বিসিসিআইয়ের থেকে।

২০০৮ সালে প্রথম আইপিএলের সময় ডলারে দাম নির্ধারণ করা হলেও, ২০১২ থেকে সব দাম টাকাতেই নির্ধারণ করা হয়। পুরো টাকা কী ভাবে ক্রিকেটাররা পাবেন সেটা ঠিক করে দলগুলো। কোনও দল প্রথম অনুশীলনের সময়ই পুরো টাকা দিয়ে দেয়। কেউ আবার প্রতিযোগিতা শুরুর আগে ৫০ শতাংশ দেয়, মাঝ পথে বাকি টাকা দেয়। অনেকে আবার ৩ বারে ভেঙে ভেঙেও ক্রিকেটারদের টাকা দেয় বলে জানা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

virat kohli IPL 2021 IPL Auction 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE