Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ধোনিকে উপরের দিকে ব্যাট করার বার্তা গাওস্করের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ এপ্রিল ২০২১ ০৭:০০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংযুক্ত আরব আমিরশাহিতে শূন্য হাতে ফেরার পরে এ বারের আইপিএলে প্রথম ম্যাচেই হার। মহেন্দ্র সিংহ ধোনি এবং তাঁর বয়স্ক দলকে নিয়ে চর্চা শুরু হয়ে গেল। সুনীল গাওস্কর বলে দিলেন, ধোনির উচিত ব্যাটিং অর্ডার ঠিক করে সাজানো। সানি এমনও পরামর্শ দিলেন যে ধোনিকে উপরে ব্যাট করতে আসতে হবে। ম্যাচের শেষে সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসে গাওস্কর বলেন, ‘‘আমার মনে হয় ধোনি অনেকটা নীচে নামছে। পাঁচ বা ছয়ে ওর আসা উচিত।’’

অনেককেই অবাক করে দিয়ে ধোনি এ দিন ব্যাট করতে আসেন সাত নম্বরে। যা দেখে গাওস্করের মন্তব্য, ‘‘মাত্র দ্বিতীয় বলেই আউট হয়ে গেল ধোনি। সেটা হতেই পারে। খেলায় এমন হয়ই। কিন্তু এতটা নীচের দিকে এলে ওর উপরে চাপ তৈরি হবে। পাঁচ নম্বরে নামলে অনেক বেশি বল পাবে। তাতে ইনিংসটা সাজাতেও পারবে।’’ যোগ করেন, ‘‘স্যাম কারেন বেশ ভাল খেলল। ওকেও উপরের দিকে তুলে আনার কথা ভাবা যেতে পারে। ধোনিকে কিন্তু ওর ব্যাটিং অর্ডার নিয়ে ভাবতে হবে।’’ ধোনির পরে আট নম্বরে নেমে স্যাম কারেন ১৫ বলে ৩৪ রান করে যান। মূলত তাঁর ব্যাটিংয়ের জন্যই ১৮৮-৭ তুলতে পারে সিএসকে।

অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ করা ঝষভ পন্থ পুরস্কার বিতরণীতে এসে বলে গেলেন ‘গুরু’ ধোনির কথা। ‘‘আমি সব সময়ই মাহি ভাইয়ের থেকে পরামর্শ পেয়েছি। সাহায্য পেয়েছি। যখনই কোনও কিছুর দরকার পড়েছে ওঁর কাছেই গিয়েছি। তাই ওঁর বিরুদ্ধে অধিনায়ক হিসেবে খেলতে নামাটা বিশেষ অনুভূতি হয়ে থাকবে।’’ দিল্লি ক্যাপিটালসের তরুণ অধিনায়ক প্রশংসা করে গেলেন ওপেনিং জুটির। বললেন, ‘‘শিখর আরর পৃথ্বী আমাদের দারুণ শুরু দিয়ে গিয়েছিল।’’ পৃথ্বীর জায়গায় শিখরকে ম্যাচের সেরা নির্বাচিত করায় অনেকেই অবাক। পৃথ্বী সম্প্রতি ভারতীয় দল থেকে বাদ পড়ে গিয়েছেন। দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে বললেন, ‘‘দলের জয়ে অবদান রাখতে পেরে ভাল লাগছে। পিচ পরের দিকে ব্যাট করার জন্য ভাল ছিল।’’ ব্যাটিং নিয়ে প্রবীণ আমরের সঙ্গে আলাদা ভাবে পরিশ্রম করেছেন বলেও জানিয়ে গেলেন। কিছু পরিবর্তনও এনেছেন।

Advertisement

ধোনি বলে গেলেন, পরের দিকে শিশিরের প্রভাব কতটা থাকবে জানা ছিল না। তাই যত বেশি সম্ভভ রান দরকার ছিল স্কোরবোর্ডে। ‘‘ব্যাটসম্যানেরা ভালই করেছে বলব। ১৮৮ ভাল রান। বোলিংয়ে আরও ভাল করা যেত। আশা করি, ভুল থেকে আমরা শিখব। আমাদের সামনের দিকে তাকাতে হবে,’’ বললেন তিনি ।

আরও পড়ুন

Advertisement