Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্ট্রেট ড্রাইভ

IPL 2021: নতুন কোনও দলও জিততে পারে ট্রফি

এই প্রতিযোগিতায় সহজ ম্যাচ বলে কিছু হয় না। সব দলই নিলামে দারুণ ক্রিকেটার কিনেছে।

সুনীল গাওস্কর
কলকাতা ১৯ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৪
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

ইংল্যান্ড সফরে দুর্দান্ত খেলার পরে ভারতীয় তারকাদের দেখার ব্যাপারে আগ্রহ এখন তুঙ্গে। যে কারণে বলতেই হচ্ছে, টি-টোয়েন্টি লিগটা একেবারে ঠিক সময়ই আবার শুরু হচ্ছে।

আইপিএলকে অবশ্য সমর্থনের ব্যাপার নিয়ে কখনওই মাথা ঘামাতে হয়নি। কিন্তু জাতীয় দল এবং সেই দলের প্রত্যেক ক্রিকেটার যখন ভাল খেলে, তখন ক্লাব সমর্থকদের মধ্যে একটা বাড়তি আগ্রহ তৈরি হয়। সমর্থকেরা মনে করেন, আমাদের দলের ক্রিকেটারেরা এত ভাল ফর্মে আছে। তা হলে হয়তো আইপিএলটাও জিতব। এ বারের আইপিএল নতুন কোনও দলের হাতেও উঠতে পারে।

এই প্রতিযোগিতায় সহজ ম্যাচ বলে কিছু হয় না। সব দলই নিলামে দারুণ ক্রিকেটার কিনেছে। যারা আইপিএলের এই পর্ব থেকে সরে দাঁড়িয়েছে, তাদের অভাব খুব একটা টের পাওয়া যাবে বলে মনে হয় না। শুধু রাজস্থান রয়্যালসের বেন স্টোকস এবং জস বাটলার ছাড়া। এই দু’জনই দারুণ খেলে গিয়েছে নিজেদের দলের হয়ে। বাকিরা তো নিজের নিজের দলের প্রথম একাদশে জায়গা পেত কি না, ঠিক নেই। যে কারণে ওদের না থাকাটা দলকে ভোগাবে বলে মনে হয় না।

Advertisement

সরে যাওয়া ক্রিকেটারদের বিকল্প হিসেবে বেশ কয়েক জন এ বারের আইপিএলে খেলতে আসছে। আগামী কয়েক সপ্তাহে আমরা বুঝে যাব, এই বিকল্প ক্রিকেটারদের নিয়ে যে আগ্রহটা তৈরি হয়েছে, তা যথার্থ কি না। একটা জিনিস লক্ষ্য করার মতো যে, এই বিকল্পদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের খুব বেশি ক্রিকেটার নেই। অথচ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সদ্য শেষ হয়েছে। এতে অবশ্য অবাক হওয়ার কিছু নেই। আইপিএলের দলগুলোয় ওয়েস্ট ইন্ডিজের কোনও কোচ নেই। যার ফলে ক্যারিবিয়ান ক্রিকেটারদের হয়ে মুখ খোলার লোকও নেই আইপিএলে। অথচ আমরা দেখেছি, অনেক দেশের খুব সাধারণ মানের ক্রিকেটারেরা কয়েকটা মরসুমের জন্য আইপিএলে খেলতে আসে। ওই দু’একটা মরসুমের মধ্যেই তাদের মানটা পরিষ্কার হয়ে যায়। ফলে তাদের দেশে ফিরে যেতে হয়। কিন্তু তার মধ্যেই মোটা অঙ্কের অর্থ সেই সব ক্রিকেটারের ব্যাঙ্কে জমা হয়ে যায়।

একটা কথা মাথায় রাখতে হবে। ওয়েস্ট ইন্ডিজ কিন্তু দু’বারের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দল। শুধু তাই নয়, আইপিএলেও ওদের ক্রিকেটারেরা দারুণ ছাপ রেখে গিয়েছে। যেমন ইউনিভার্স বস ক্রিস গেল, ডোয়েন ব্র্যাভো, কায়রন পোলার্ড, নিকোলাস পুরান, সুনীল নারাইন। এরা কিন্তু অনেক ম্যাচ এবং আইপিএল খেতাব জিতিয়েছে দলকে। ক্যারিবিয়ান ক্রিকেটারদের খেলার ধরন, ওদের উৎসব করার ভঙ্গি সমর্থকদের খুবই পছন্দের। যে কারণে ক্রিকেট ভক্তদের মধ্যে ওরা খুবই জনপ্রিয়। আরও একটা কথা। এ বারের আইপিএল ট্রফির গায়ে নতুন একটা দলের নাম কিন্তু খোদাই হয়ে যেতে পারে। (টিসিএম)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement