Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dale Steyn

আইপিএল বনাম পিএসএল, স্টেন ক্ষমা চেয়ে ঠিকই করেছেন

সব দিক থেকে বিচার করলে আইপিএলের ধারেকাছে নেই পিএসএল।

 ডেল স্টেন।

ডেল স্টেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ১৬:৫৬
Share: Save:

আইপিএলের থেকে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এগিয়ে রয়েছে, ডেল স্টেনের এই মন্তব্যে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। শেষ পর্যন্ত ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই জোরে বোলার। আইপিএল এবং পিএসএলের তুল্যমূল্য বিচার করলে দেখা যাবে স্টেন ক্ষমা চেয়ে ঠিকই করেছেন। সব দিক থেকে বিচার করলে আইপিএলের ধারেকাছে নেই পিএসএল।

তারকা উপস্থিতি

মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহালি- তারকাদের খেলার বিচারে পাকিস্তান সুপার লিগের থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ কতটা এগিয়ে, তার জন্য এই দুটো নামই যথেষ্ট। এছাড়াও আইপিএলে রয়েছেন রোহিত শর্মা-সহ ভারতীয় দলের সব ক্রিকেটার। বিদেশিদের মধ্যে আইপিএলে রয়েছেন বেন স্টোকস, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, কেন উইলিয়ামসন, অইন মর্গ্যানরা। পিএসএলে তারকা বলতে রশিদ খান, ডেভিড মিলার, ক্রিস লিন, টম ব্যান্টন, ক্রিস গেল। সংখ্যাটা এখানেই শেষ। এমনকী পাকিস্তানী ক্রিকেটারদের নিয়েও তেমন উৎসাহ নেই। গত আইপিএলে ব্যান্টন এবং লিনের প্রথম দলে জায়গাই হয়নি।

তরুণ ক্রিকেটারদের তুলে আনা

একেবারে শুরু থেকে আইপিএল আনকোরা, অখ্যাত ক্রিকেটারদের সবার সামনে পরিচিত করে তুলছে। রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য, পৃথ্বী শ, দেবদত্ত পাড়িকল, সঞ্জু স্যামসন, অক্ষর পটেল, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, শুভমন গিলরা আইপিএলের ফসল। আইপিএলের মাধ্যমেই এঁরা পরিচিতি পেয়েছেন, জাতীয় দলে সুযোগ পেয়েছেন। স্টেন বলেছিলেন, আইপিএলে ক্রিকেটের মশলা কম, বেশিটাই বিনোদন। যদি সেটাই হতো, তাহলে এতজন তরুণ ক্রিকেটার আইপিএলে ভাল খেলার সুবাদে জাতীয় দলে সুযোগ পেতেন না। পিএসএল থেকে পাকিস্তানের জাতীয় দলে সুযোগ পেয়েছেন, এরকম ক্রিকেটার প্রায় নেই।

অর্থ

টাকার পরিমাণে আইপিএল ঠিক কতটা এগিয়ে, তার জন্য একটা তথ্য যথেষ্ট। এবারের নিলামে শিবম দুবে যে টাকায় (৪.৪ কোটি) চুক্তিবদ্ধ হয়েছেন, ২০২০ সালের পাকিস্তান সুপার লিগের বিজয়ী দল তার থেকে কম টাকা (৩.৫৮ কোটি) পেয়েছে। আইপিএলে চ্যাম্পিয়ন হয়ে গতবার রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স পেয়েছিল ২০ কোটি টাকা। রানার্স হয়ে দিল্লি ক্যাপিটালসও পেয়েছিল ১১ কোটি টাকা।

দর্শক

টেলিভিশন দর্শক সংখ্যায় গত আইপিএল সব রেকর্ড ভেঙে দিয়েছিল। বিশ্বজুড়ে মোট ৪০ কোটি ৫০ লক্ষ মানুষ আইপিএল দেখেছিলেন। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যে ২০১৯ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখেছিলেন দেড় কোটির সামান্য বেশি মানুষ। গত আইপিএল ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালসের খেলা দেখেছিলেন ৩ কোটির বেশি মানুষ। দর্শকসংখ্যায় পাকিস্তান সুপার লিগ ধরেকাছে নেই।

কোভিড মোকাবিলা

নতুন করে তিন জন ক্রিকেটার কোভিড আক্রান্ত হওয়ায় পাকিস্তান সুপার লিগ বৃহস্পতিবার বাতিলই হয়ে গিয়েছে। পিএসএল আয়োজকদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিগুলির বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়ে পিএসএলে করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়াল ৭। অন্যদিকে, আইপিএল সংযুক্ত আরব আমিরশাহিতে সফল ভাবে হয়েছে। প্রতিযোগিতা শুরু হওয়ার পরে একজনও কোভিড আক্রান্ত হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket IPL Dale Steyn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE