Advertisement
০৩ ডিসেম্বর ২০২২

আইপিএলের আগে জোড়া পিআইএলে প্রশ্নের মুখে মুম্বইয়ের উদ্বোধনী ম্যাচ

জমকালো উদ্বোধনের বাকি আর বাহাত্তর ঘণ্টা। তার পরেই ওয়াংখেড়েতে ঢাকে কাঠি পড়বে আইপিএল নাইনের। কিন্তু তার আগেই ‘জল বিতর্কে’ সরগরম মুম্বই!

বিতর্কের মধ্যেও চলছে আইপিএল অনুষ্ঠান। মঙ্গলবার মুম্বইয়ে ট্রফি নিয়ে রণবীর সিংহ।- পিটিআই

বিতর্কের মধ্যেও চলছে আইপিএল অনুষ্ঠান। মঙ্গলবার মুম্বইয়ে ট্রফি নিয়ে রণবীর সিংহ।- পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৬ ০৪:২৫
Share: Save:

জমকালো উদ্বোধনের বাকি আর বাহাত্তর ঘণ্টা। তার পরেই ওয়াংখেড়েতে ঢাকে কাঠি পড়বে আইপিএল নাইনের। কিন্তু তার আগেই ‘জল বিতর্কে’ সরগরম মুম্বই!

Advertisement

পরিস্থিতি এতটাই গুরুতর যে ব্যাপারটা আদালতে পৌঁছে গিয়েছে। এ দিনই মহারাষ্ট্রের সাম্প্রতিক খরা পরিস্থিতির প্রেক্ষিতে আইপিএলের জন্য ওয়াংখেড়ে পিচে জলের অঢেল ব্যবহার নিয়ে দু’টি জনস্বার্থ মামলা উঠেছে মুম্বই হাইকোর্টে। তার জেরেই শনিবার ওয়াংখেড়েতে আইপিএলের প্রথম ম্যাচ হবে কি না, তা নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। মামলা গুরুত্ব পেয়ে গিয়েছে আদালতের বক্তব্যে। মুম্বই হাইকোর্ট শুনানিতে জানিয়ে দিয়েছে, খরার মতো পরিস্থিতি সৃষ্টি হওয়ায় বিষয়টি মোটেও উপেক্ষার নয়। বরং বেশ গুরুতর!

যদিও আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল এ দিনই সাংবাদিক সম্মেলনে বলে দেন, ‘‘ম্যাচ সরানোর কোনও প্রস্তাব আসেনি। নির্ধারিত সূচি অনুযায়ীই ম্যাচ হবে মহারাষ্ট্রে।’’ পাশাপাশি তিনি এটাও বলে দেন, ‘‘মহারাষ্ট্র সরকার এখনও আমাদের কিছু বলেনি। যদি কৃষকদের জলকষ্ট নিয়ে ওরা বোর্ডকে কিছু বলে, তা হলে আমরা নিশ্চয়ই কৃষকদের পাশেই থাকব।’’

আরও জানা গিয়েছে, এ দিনই এই একই বিষয়ে মুম্বই হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন কেতন তিরোদকর নামে এক প্রাক্তন সাংবাদিক। তাঁর অভিযোগ, প্রতি দিন আইপিএলের পিচ সংরক্ষণের জন্য ৬০ হাজার লিটার জল ব্যবহার হচ্ছে। আইপিএল কমিশনারের থেকে এর জন্য কর আদায় করা হোক।

Advertisement

একই অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে লোকসত্ত্বা মুভমেন্ট নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের অভিযোগ, প্রবল জলকষ্টে যখন গোটা মহারাষ্ট্র ভুগছে, তখন রাজ্যের তিন ক্রিকেট স্টেডিয়াম ওয়াংখেড়ে, পুণে এবং নাগপুরে প্রতি দিন পিচ সংরক্ষণের নামে ষাট লক্ষ লিটার জল ব্যবহার করা হচ্ছে। যার শুনানির সময় বিচারপতি ভিএম কানাদেকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ বলেছে, ‘‘বিষয়টি অতি গুরুতর। এ ব্যাপারে নজর দেওয়ার প্রয়োজন রয়েছে।’’ বুধবার পরবর্তী শুনানি হওয়ার কথা।

মহারাষ্ট্রের জল নীতি অনুয়ায়ী, বিনোদনের জন্য জলের ব্যবহার প্রাথমিক চাহিদার তালিকায় স্থান পায় না। সে ক্ষেত্রে পিচ সংরক্ষণের নামে কী ভাবে জলের অপচয় হচ্ছে, প্রশ্ন তুলেছেন দুই আবেদনকারী। আর এই মামলার পরিপ্রেক্ষিতে উঠে গিয়েছে প্রশ্ন— শনিবার ৯ এপ্রিল ওয়াংখেড়েতে রাইজিং পুণে সুপার জায়ান্টস বনাম মুম্বই ইন্ডিয়ান্সের উদ্বোধনী ম্যাচ কি সরে যেতে পারে? মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন এ দিন এক বিবৃতিতে জানিয়েছে, টিকিট সব বিক্রি হয়ে গিয়েছে। এর পর ম্যাচ সরলে প্রবল ক্ষতি হতে পারে।

পুণের টিম এখনও মুম্বইয়ে পা দেয়নি। বুধবার মুম্বই ঢুকবে মহেন্দ্র সিংহ ধোনির দল। তার আগে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে নারাজ পুণের টিমের কর্তারা। টিমের সঙ্গে যুক্ত এক কর্তা বললেন, ‘‘এ ব্যাপারে আমরা কিছুই জানি না। বোর্ড আমাদের কিছু জানায়নি। তাই এই মুহূর্তে কিছু বলা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.