×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

নাইটদের ডেরায় আবার ‘বীর জারা’, ডিসেম্বরে কলকাতায় আইপিএল নিলাম

নিজস্ব প্রতিবেদন
০২ অক্টোবর ২০১৯ ০৪:৫৪
আকর্ষণ: নিলামে একসঙ্গে দেখা যেতে পারে প্রীতি, শাহরুখকে। ফাইল চিত্র

আকর্ষণ: নিলামে একসঙ্গে দেখা যেতে পারে প্রীতি, শাহরুখকে। ফাইল চিত্র

পুজোর আনন্দে মেতে ওঠার আগে কলকাতার ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর। পর্দার ‘বীর জারা’ শাহরুখ খান, প্রীতি জিন্টার মতো আইপিএল ফ্র্যাঞ্চাইজি মালিকদের লড়তে দেখা যাবে আগামী নিলামে। যা হবে কলকাতায়। এত দিন বেঙ্গালুরুতেই দেখা যেত আইপিএল নিলাম। এ বারই প্রথম কলকাতায় বসছে বিশ্বের সব চেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি লিগের নিলামের আসর। কলকাতা নাইট রাইডার্সের শহরে নিলাম হতে পারে ১৯ ডিসেম্বর।

আইপিএলের ‘ট্রেডিং উইন্ডো’ খোলা ১৪ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ আটটি ফ্র্যাঞ্চাইজি দল ক্রিকেটার দেওয়া-নেওয়া করতে পারবে এই সময়ের মধ্যেই। সোমবার এই বিষয়টি আটটি ফ্র্যাঞ্চাইজি দলের মালিকদের জানিয়ে দেওয়া হয়েছে। ২০১৯ আইপিএলে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক ৮২ কোটি টাকা করে খরচ করতে পারবে ধার্য করা হয়েছিল। ২০২০ মরসুমে তার পরিমাণ কিছুটা বেড়েছে। এ বার খরচ করা যাবে ৮৫ কোটি টাকা। প্রতিটি ফ্র্যাঞ্চাইজির হাতে থাকবে অতিরিক্ত তিন কোটি টাকা। যা এর আগের নিলাম থেকে বেঁচে যাওয়া অর্থ। কলকাতা নাইট রাইডার্সের হাতে থাকছে ৬.০৫ কোটি টাকা। আইপিএলে এ বছরের মতো এটাই শেষ নিলাম। আগামী বছরে দলগুলি ভেঙে দিয়ে নতুন করে ২০২১ মরসুমের জন্য দল গড়তে নিলাম আয়োজন করা হবে। সর্বাধিক পাঁচ জন ক্রিকেটারকে সে ক্ষেত্রে ধরে রাখতে পারবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি।

পরের আইপিএল শুরু হতে সাত মাস বাকি থাকলেও এখন থেকেই জোরকদমে তার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় বোর্ড। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দল ইতিমধ্যেই অন্য ফ্র্যাঞ্চাইজি দলের সঙ্গে ক্রিকেটার আদান-প্রদান এবং সাপোর্ট স্টাফে পরিবর্তন করছে। যাতে আগামী মরসুমে তাঁদের দল সেরা জায়গায় থাকে।

Advertisement
Advertisement