Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2023

৬ রেকর্ড: আইপিএলে ব্যাটারদের দাপটে কী কী নজির তৈরি হল?

প্রতি বার আইপিএলে হয় নানা রেকর্ড। এ বারও ব্যতিক্রম হয়নি। সব দলের ব্যাটাররা মিলে গড়েছেন হাফ ডজন নজির। একাধিক রেকর্ড আগের নজিরকে অনেক পিছনে ফেলে দিয়েছে।

picture of Shubman Gill

এ বারের আইপিএলে সব থেকে বেশি রান করে কমলা টুপি জিতেছেন শুভমন। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১০:৫৯
Share: Save:

শেষ হল আইপিএল। এ বারের প্রতিযোগিতায় ব্যাটারদের দাপট বেড়েছে। কঠিন হয়েছে বোলারদের কাজ। ফলে বেশ কিছু নজির তৈরি হয়েছে ২০২৩ সালের আইপিএলে। যে রেকর্ডগুলিতে কম-বেশি অবদান রয়েছে সব দলের ব্যাটারদেরই।

সব থেকে বেশি শতরান

৮৯০ রান করে কমলা টুপি জিতে নিয়েছেন শুভমন গিল। তিনটি শতরান এসেছে তাঁর ব্যাট থেকে। বিরাট কোহলিও করেছেন তিনটি শতরান। এ বারের প্রতিযোগিতায় শতরান হয়েছে মোট ১২টি। এর আগে কোনও বছর আইপিএলে এতগুলি শতরান হয়নি। ২০২২ সালে ৮টি শতরান হয়েছিল। সেটাই ছিল সর্বোচ্চ। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ২০১৬ সালের ৭টি শতরান।

সব থেকে বেশি অর্ধ শতরান

শুধু সব থেকে বেশি শতরান নয়, সব থেকে বেশি অর্ধ শতরানও হয়েছে এ বার। আগের রেকর্ডকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে এ বারের অর্ধ শতরানের সংখ্যা। এ বার মোট ১৫৩টি অর্ধ শতরানের ইনিংস দেখতে পেয়েছেন ক্রিকেটপ্রেমীরা। এর আগে সর্বোচ্চ ছিল ২০২২ সালের ১১৮টি অর্ধ শতরানের ইনিংস। ২০১৬ সালে হয়েছিল ১১৭টি অর্ধশতরান।

সব থেকে বেশি ২০০ বা তার বেশি রানের ইনিংস

এ বারের আইপিএলে দাপট দেখিয়েছেন ব্যাটাররা। তুলনায় কঠিন হয়েছে বোলারদের কাজ। দলগুলি সব থেকে বেশি ২০০ বা তার বেশি রানের ইনিংস খেলেছে এ বছরের আইপিএলে। এ বার ৩৭টি ইনিংসে ২০০ বা তার বেশি রান উঠেছে। যা আগের রেকর্ডের দ্বিগুণেরও বেশি। ২০২২ সালে ১৮টি ইনিংসে ২০০ বা তার বেশি রান হয়েছিল। সেটাই ছিল সর্বোচ্চ। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ২০১৮ সালের আইপিএল। সেবার ১৫টি ইনিংসে ২০০ বা তার বেশি রান হয়েছিল।

বেশি রান তাড়া করার নজির

এ বারের আইপিএলে আট বার দলগুলি ২০০ বা তার বেশি রান তাড়া করে সফল হয়েছে। তার মধ্যে মুম্বই ইন্ডিয়ান্সই চার বার সাফল্যের সঙ্গে ২০০ বা তার বেশি রানের লক্ষ্য তাড়া করেছে। আইপিএলের ইতিহাসে এটাও নতুন নজির। ২০১৪ সালে তিন বার ২০০ বা তার বেশি রানের লক্ষ্য তাড়া করে সফল হয়েছিল দলগুলি। সেই রেকর্ডও এ বার ভেঙে গেল। ২০১০, ২০১৮ এবং ২০২২ সালে এমন ঘটনা ঘটেছিল দু’বার করে।

প্রথম ইনিংসে সব থেকে বেশি গড় রান

ব্যাটারদের দাপটে তৈরি হয়েছে আরও একটি নজির। এ বারের আইপিএলে প্রথম ইনিংসে উঠেছে গড়ে ১৮৩ রান। গড়ে এত রান আগে কখনও ওঠেনি। ২০১৮ সালের প্রতিযোগিতায় প্রথম ইনিংসের গড় রান ছিল ১৭২। সেটাই ছিল এত দিন সর্বোচ্চ। ২০২২ সালে প্রথম ইনিংসে গড়ে উঠেছিল ১৭১ রান।

সর্বোচ্চ রান রেট

ওভার প্রতি সব থেকে বেশি রান উঠেছে ২০২৩ সালের আইপিএলে। এ বারের প্রতিযোগিতায় প্রতি ওভারে উঠেছে ৮.৯৯ রান। এর আগে সর্বোচ্চ ছিল ২০১৮ সালের ওভার প্রতি ৮.৬৫ রান। তৃতীয় স্থানে রয়েছে ২০২২ সালের ওভার প্রতি ৮.৫৪ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 batsman Records IPL Shubman Gill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE