Advertisement
১৬ জুন ২০২৪
MS Dhoni

আইপিএলে ইতিহাস ধোনির, প্রথম ক্রিকেটার হিসাবে গড়লেন নজির

আইপিএলে ইতিহাস গড়লেন মহেন্দ্র সিংহ ধোনি। এই প্রতিযোগিতায় প্রথম ক্রিকেটার হিসাবে নজির গড়েছেন তিনি।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৫:৪১
Share: Save:

প্রতিটি ম্যাচে নামার সঙ্গেই নতুন নতুন নজির গড়ছেন মহেন্দ্র সিংহ ধোনি। রবিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে জিতে ইতিহাস তৈরি করেছেন তিনি। এই প্রতিযোগিতায় প্রথম ক্রিকেটার হিসাবে নজির গড়েছেন চেন্নাই সুপার কিংসের ক্রিকেটার।

আইপিএলে প্রথম ক্রিকেটার হিসাবে ১৫০টি ম্যাচ জিতলেন ধোনি। ২০০৮ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ২৫৯টি ম্যাচ খেলেছেন ধোনি। সব থেকে বেশি ম্যাচ খেলারও রেকর্ড তাঁর রয়েছে। চেন্নাই ও রাইজ়িং পুণে সুপারজায়ান্টসের হয়ে ২৫৯টি ম্যাচের মধ্যে ১৫০টি ম্যাচ জিতেছেন তিনি।

ধোনির পরে তালিকায় রয়েছেন রবীন্দ্র জাডেজা। চেন্নাইয়ে ধোনির সতীর্থ আইপিএলে ১৩৩টি ম্যাচ জিতেছেন। সম সংখ্যক ম্যাচ জিতেছেন রোহিত শর্মাও। তালিকায় চার নম্বরে দীনেশ কার্তিক। তিনি ১২৫টি ম্যাচ জিতেছেন। চেন্নাইয়ের আর এক ক্রিকেটার সুরেশ রায়না আইপিএলে ১২২টি ম্যাচ জিতেছেন। প্রথম পাঁচ ক্রিকেটারের মধ্যে একমাত্র রায়না এখন আর খেলেন না।

২০০৮ সাল থেকে চেন্নাইয়ের অধিনায়ক ধোনি। মাঝে দু’বছর চেন্নাই নির্বাসিত হওয়ায় পুণের হয়ে খেলেছিলেন তিনি। সেখানেও এক বছর অধিনায়ক ছিলেন ধোনি। অধিনায়ক হিসাবেও সব থেকে বেশি ১৩৩টি জয়ের রেকর্ড রয়েছে ধোনির। দ্বিতীয় স্থানে রোহিত। তিনি ৮৭টি ম্যাচ জিতেছেন। চলতি বছর অধিনায়কত্ব ছেড়েছেন ধোনি। বদলে চেন্নাইয়ের অধিনায়ক হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। অন্য দিকে রোহিতকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বদলে হার্দিক পাণ্ড্যকে অধিনায়ক করেছে মুম্বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL 2024 CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE