Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

জার্সিবদলের আইপিএল, পোশাক বদলে নামছে আট দল, সব থেকে বেশি চমক দিল কারা?

শুক্রবার থেকে শুরু এ বারের আইপিএল। প্রতিযোগিতার আগে জার্সির রং ও নকশা বদলে ফেলেছে আটটি দল। দু’টি দল গত বছরের জার্সি পরেই খেলবে।

cricket

আইপিএলের নতুন জার্সি গায়ে বিরাট কোহলি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৬:৩০
Share: Save:

প্রতি বছর আইপিএলের আগে কিছু দল নিজেদের জার্সির রং ও নকশা বদলায়। এ বার সংখ্যাটা বেশি। প্রতিযোগিতার ১০টি দলের মধ্যে আটটি দলই নিজেদের জার্সি বদলে ফেলেছে। তারা হল— মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, কলকাতা নাইট রাইডার্স, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, গুজরাত টাইটান্স ও সানরাইজার্স হায়দরাবাদ। দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টস গত বছরের জার্সি পরেই খেলবে।

দেখে নেওয়া যাক আট দলের নতুন জার্সি:

মুম্বই ইন্ডিয়ান্স— রোহিত শর্মাদের জার্সির রং নীল ও সোনালি রঙেরই রয়েছে। তবে তার নকশা বদলেছে। গত বারের তুলনায় এ বার জার্সির রং একটু হালকা। দলের নতুন অধিনায়ক হার্দিক পাণ্ড্য ও রোহিতকে নিয়ে ভিডিয়োতে নতুন জার্সি উন্মোচন করেছে মুম্বই।

চেন্নাই সুপার কিংস— চেন্নাইয়ের জার্সিতে হলুদ রঙের প্রাধান্য থাকলেও তার সঙ্গে নীল রং যুক্ত হয়েছে। জার্সির কাঁধের কাছে সেনাবাহিনীর পোশাকের জংলা রং রয়েছে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু— আরসিবির জার্সির রং আগে ছিল লাল ও কালো। এ বার লাল রয়েছে। কালো রঙের বদলে নীল রং এসেছে। অধিনায়ক ফাফ ডুপ্লেসি ও বিরাট কোহলিকে দিয়ে নতুন জার্সি উন্মোচন করেছে তারা।

কলকাতা নাইট রাইডার্স— আলাদা করে নতুন জার্সি উন্মোচন করেনি কেকেআর। কিন্তু তাদের অনুশীলনেই নতুন জার্সি দেখা গিয়েছে। নীল, সোনালির পাশাপাশি এ বার কলকাতার জার্সিতে হলুদ রংও দেখা যাবে।

পঞ্জাব কিংস— ভারতীয় ক্রিকেট বোর্ড নির্দেশ দিয়েছে আইপিএলের কোনও দল জার্সিতে সাদা, ধূসর ও রুপোলি রং ব্যবহার করতে পারবে না। সেই কারণেই পঞ্জাবকে জার্সির রং বদলে ফেলতে হয়েছে। নতুন জার্সিতে লালের অধিক্য রয়েছে। তা ছাড়া নীল ও হলুদ রংও আছে জার্সিতে।

রাজস্থান রয়্যালস— রাজস্থানের জার্সিতে প্রধান রং গোলাপি। সেই সঙ্গে এ বার কাঁধ ও হাতে নীল রং রয়েছে। ৬ এপ্রিল জয়পুরে আরসিবির বিরুদ্ধে তারা গোলাপি রঙের জার্সি পরে খেলবে। ভারত ও রাজস্থানের মহিলাদের সম্মান জানাতেই এই পরিকল্পনা করেছে তারা।

গুজরাত টাইটান্স— গুজরাতের জার্সিতে গাঢ় নীল রঙের আধিক্য থাকলেও এ বার তার মাঝে সোনালি রং ঢুকেছে। আলাদা করে অবশ্য নতুন জার্সি উন্মোচন করেনি গুজরাত।

সানরাইজার্স হায়দরাবাদ— জার্সিবদলে সব থেকে বড় চমক দিয়েছে হায়দরাবাদ। পুরো জার্সির রং বদলে ফেলেছে তারা। গত বার হালকা কমলা রঙের জার্সি ছিল তাদের। এ বার গাঢ় কমলা রং রয়েছে। তার মাঝে কালো রং দিয়ে নকশা করা। ঠিক এমনই জার্সি পরে দক্ষিণ আফ্রিকার টি২০ লিগে সানরাইজার্স ইস্টার্ন কেপ খেলে। এ বার তারা চ্যাম্পিয়ন হয়েছে। সেই কারণেই হয়তো আইপিএলেও সেই ধাঁচে জার্সি করা হয়েছে। এই প্রথম আইপিএলের কোনও দলের জার্সিতে বাইরের লিগের ছোঁয়া দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Jersey BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE