Advertisement
২০ মে ২০২৪
Mumbai Indians vs Royal Challengers Bangalore

৫ কারণ: রোহিতের মুম্বইয়ের কাছে যে জন্যে হারল কোহলির বেঙ্গালুরু

দুশো রান তাড়া করে ২০ বল বাকি থাকতে জয়। মুম্বই ইন্ডিয়ান্স বলেই বোধহয় সম্ভব। ঘরের মাঠে বিরাট কোহলির বেঙ্গালুরুকে উড়িয়ে দিল মুম্বই।

virat kohli

কোহলিদের হারের পাঁচটি কারণ কী কী? ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২৩:২৭
Share: Save:

দুশো রান তাড়া করে ২০ বল বাকি থাকতে জয়। মুম্বই ইন্ডিয়ান্স বলেই বোধহয় সম্ভব। ঘরের মাঠে বিরাট কোহলির বেঙ্গালুরুকে উড়িয়ে দিল মুম্বই। লিগ তালিকায় এক লাফে তিন নম্বরে উঠে এল তারা। কোহলিদের হারের পাঁচ কারণ খুঁজে বার করল আনন্দবাজার অনলাইন:

১) টসে হারা। জয়ী অধিনায়ক রোহিত শর্মা আগেই জানিয়েছিলেন, এই ধরনের ছোট মাঠে টসে জিতে রান তাড়া করাটাই তাঁদের পছন্দ। ফ্যাফ ডুপ্লেসি এসেও সেটাই বললেন। তখনই বোঝা গিয়েছিল, মানসিক ভাবে কিছুটা পিছিয়ে থেকে নামবে বেঙ্গালুরু। সেটাই হল।

২) কোহলির দ্রুত ফিরে যাওয়া। ওয়াংখেড়ের মাঠে অতীতে অনেক ভাল ভাল ইনিংস রয়েছে কোহলির। ছোট মাঠে শট খেলাও অনেক সহজ ছিল। তাড়াহুড়ো করে কেন যে জেসন বেহরেনডর্ফের বলে ও ভাবে এগিয়ে এসে মারতে গেলেন সেটা তিনিই ভাল বলতে পারবেন। শুরুতে কোহলির ফিরে যাওয়া বেঙ্গালুরুর কাছে বড় ধাক্কা ছিল।

৩) দলের দুই ব্যাটারের উপর অতিরিক্ত নির্ভরতা। এমনিতেই তিন ব্যাটারের উপর নির্ভর করে মাঠে নামে বেঙ্গালুরু। কোহলি কম রানে আউট হয়ে যাওয়ায় ডুপ্লেসি এবং গ্লেন ম্যাক্সওয়েলের উপর চাপ পড়েছিল। দু’জনে অর্ধশতরান করে দলকে মোটামুটি একটা ভদ্রস্থ জায়গায় পৌঁছে দিলেন। কিন্তু বাকি ব্যাটারদের একটু সহযোগিতা পেলে রানটা আরও বেশি হতে পারত।

৪) নিয়ন্ত্রণহীন বোলিং। ব্যাটিংয়ে যেমন কেউ নেই, বোলিং বিভাগেও তেমনই ছন্নছাড়া কোহলিদের দল। যে ওয়ানিন্দু হাসরঙ্গ পর পর দু’টি উইকেট নিলেন, তিনিই দিনের শেষে দিলেন ৫৩ রান। বিজয়কুমার বিশাখ, মহম্মদ সিরাজ, জশ হেজলউড প্রত্যেকের দশের উপর রান দিয়েছেন প্রতি ওভারে।

৫) সূর্যের বিধ্বংসী ব্যাটিং। কেকেআর তাঁকে ছন্দে ফিরিয়েছিল। তার পর থেকে আর থামানো যাচ্ছে না সূর্যকে। এ দিন যা সব শট দেখা গেল তাঁর ব্যাট থেকে, তা চোখে না দেখলে বিশ্বাস করা অসম্ভব। টি-টোয়েন্টিতে ব্যাটিংকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছেন সূর্য। আইপিএলে নিজের সর্বোচ্চ রান করে ফেললেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE