Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Knight Riders

কলকাতার অধিনায়ক হওয়ার পর ‘সত্যি কথা বলার’ খেসারত দিয়েছিলেন কার্তিক, হারাতে হয়েছিল অনেক বন্ধুকে

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত কেকেআরের হয়ে খেলেছিলেন দীনেশ কার্তিক। এর মধ্যে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছিলেন। সেই সময় কুলদীপ যাদবের সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল কার্তিকের।

dinesh karthik

কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৪:৪৮
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন দীনেশ কার্তিক। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত কেকেআরের হয়ে খেলেছিলেন তিনি। এর মধ্যে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছিলেন। সেই সময় কুলদীপ যাদবের সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছিল কার্তিকের। অধিনায়ক হয়ে বন্ধু হারিয়েছিলেন বলে জানান তিনি।

২০১৯ সালে কুলদীপ ন’ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন। এর পর তাঁকে বসিয়ে দেওয়া হয়েছিল। কুলদীপ সেই ঘটনায় খুশি হতে পারেননি। কেকেআর ছেড়ে দেন তিনি। যোগ দেন দিল্লি ক্যাপিটালসে। সেখানে দেখা যায় নতুন কুলদীপকে। ভারতীয় দলেও এখন জায়গা করে নিয়েছেন তিনি। কুলদীপকে বাদ দেওয়ার সিদ্ধান্ত কঠিন ছিল বলে মনে করেন সেই সময়ের কেকেআর অধিনায়ক কার্তিক। তিনি বলেন, “আইপিএলে কোনও দলকে নেতৃত্ব দেওয়া খুব কঠিন কাজ। একেক দলে একেক রকমের নিয়ম। সে সব সামলানো খুব কঠিন। অধিনায়ক হিসাবে অনেক সময় মুখের উপর সত্যি কথা বলতে হয়। তা অনেকের খারাপ লাগে। ফলে বন্ধু হারাতে হয়।”

কুলদীপ প্রসঙ্গে কার্তিক বলেন, “আমি যখন কেকেআরের অধিনায়ক ছিলাম সেই সময় কুলদীপ উইকেট পাচ্ছিল না। এখন ও খুব ভাল বল করছে। আমার সঙ্গে কুলদীপের সেই সময় কথা হয়েছিল। বেশ কিছু কঠিন কথা বলতে হয়েছিল। সেই সময় আমার কথা কুলদীপের ভাল লেগেছিল বলে মনে হয় না। আমাকে ওর সঙ্গে কঠিন ব্যবহার করতে হয়েছিল।”

কার্তিক মেনে নিয়েছেন যে, সেই সময় কুলদীপের সময়টা খারাপ যাচ্ছিল। কেকেআরের প্রাক্তন অধিনায়ক বলেন, “কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিল কুলদীপ। তবে আমার মনে হয় সেই কঠিন সময় কুলদীপকে এখন এত ভাল বোলার তৈরি করে দিয়েছে। আশা করব ও বুঝবে কেন আমি সেই সময় ওকে বাদ দিয়েছিলাম। বলছি না আমাকে ও বাহবা দিক সেই কারণে। কিন্তু সেটা নিয়ে যেন ও এখনও মনে ক্ষোভ না রাখে। কিছু কিছু সিদ্ধান্ত নিতে হয় দলের কথা ভেবে। এর মধ্যে ব্যক্তিগত কোনও কিছু ছিল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE