Advertisement
০৭ মে ২০২৪
MS Dhoni

IPL 2022: বিরাট দ্বৈরথে অধরা জয়ের খোঁজে ধোনিরা 

প্রাক্তন সিএসকে ক্রিকেটারের নেতৃত্বে এ বার চারটে ম্যাচের তিনটেয় জিতে লিগ তালিকায় চার নম্বরে রয়েছে আরসিবি।

যুযুধান: মহারণের প্রস্তুতিতে বিরাট (উপরে) ও ধোনি। আইপিএল

যুযুধান: মহারণের প্রস্তুতিতে বিরাট (উপরে) ও ধোনি। আইপিএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ০৯:৩০
Share: Save:

আইপিএলের ইতিহাসে এই একটা ম্যাচ বাড়তি গুরুত্ব পেয়ে থাকে বিশেষ দুই ক্রিকেটারের উপস্থিতির কারণে। ভারতীয় ক্রিকেট ইতিহাসে যাঁদের সর্বকালের অন্যতম দুই সেরা অধিনায়ক হিসেবে গণ্য করা হয়ে থাকে, তাঁরা দু’জনে এই দুই আইপিএল দলের নেতৃত্বে ছিলেন এত দিন। এখন অবশ্য দু’জনের নামের পাশেই প্রাক্তন শব্দটা জুড়ে গিয়েছে। কিন্তু তাঁদের উপস্থিতি বাড়তি মাত্রা এনে দেয় এই ম্যাচটায়।

যে ম্যাচের দুই প্রতিদ্বন্দ্বীর নাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং চেন্নাই সুপার কিংস। আর দুই কিংবদন্তি ক্রিকেটার হলেন বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি। গত আইপিএলেও এই দুই ক্রিকেটারকে টস করতে দেখা গিয়েছিল। এ বার তাঁরা শুধুই দলের এক জন ক্রিকেটার হিসেবেই খেলতে নামবেন। কিন্তু তা সত্ত্বেও যে এই দুই কিংবদন্তির দ্বৈরথের উপরে নজর থাকবে ক্রিকেট বিশ্বের, তা বলাই বাহুল্য।

তবে এই লড়াইয়ে জয় পাওয়াটা সিএসকের কাছে যতটা গুরুত্বপূর্ণ, আরসিবির কাছে ততটা নয়। চারটেয় চারটে ম্যাচ হারার পরে প্লে অফে ওঠার আগেই বিদায়ের আশঙ্কা বাড়ছে সিএসকের আকাশে। যার জন্য অনেকেই আঙুল তুলছেন চেন্নাইয়ের নতুন অধিনায়ক রবীন্দ্র জাডেজার দিকে। আরসিবির কাছে হারলেই কিন্তু বিদায় নেওয়ার খুব কাছে চলে যাবে চার বারের চ্যাম্পিয়নরা।

এই অবস্থায় সিএসকের ব্যাটিং কোচ মাইকেল হাসি জানিয়েছেন, দলের সবাই জাডেজার পাশেই আছেন। হাসি বলেছেন, ‘‘অবশ্যই মহেন্দ্র সিংহ ধোনির জায়গায় জাডেজাকে অধিনায়ক করাটা একটা বড় সিদ্ধান্ত ছিল। এত বছর ধরে ধোনি দলকে নেতৃত্ব দিয়ে এসেছে। তবে একটা ভাল দিক হল, ধোনি এখনও খেলছে। এবং, সব রকম ভাবে জাডেজাকে উন্নত হতে সাহায্য করছে। আমি জানি, দু’জনের মধ্যে নেতৃত্ব নিয়ে সব সময় কথা হচ্ছে।’’ যোগ করেছেন, ‘‘সঙ্গে কোচ স্টিভন ফ্লেমিংও রয়েছে। সবাই চেষ্টা করছে এই পালা বদলের ব্যাপারটা যতটা মসৃণ করে তোলা যায়, সেটা করা।’’

চলতি আইপিএলে লিগ তালিকার একেবারে শেষে রয়েছে সিএসকে। অনেকেই এই খারাপ ফলের জন্য নেতৃ্ত্ব বদলের দিকে আঙুল তুলছেন। কিন্তু অস্ট্রেলিয়ার প্রাক্তন বাঁ-হাতি ব্যাটার জানাচ্ছেন, দলের সবার কাছ থেকেই সম্মান পাচ্ছেন জাডেজা এবং গোটা দু’য়েক জয় ছবিটা আবার বদলে দিতে পারে। হাসির কথায়, ‘‘সবাই জাডেজাকে খুব সম্মান করে। আমরা এখন নতুন অধিনায়কের কর্মপদ্ধতির সঙ্গে পরিচিত হচ্ছি। এটুকু বলতে পারি, জাডেজা কিন্তু ভালই
কাজ করছে।’’

অস্তিত্বরক্ষার লড়াইয়ে সিএসকের সামনে বড় কাঁটা এমন এক জন ক্রিকেটার, যিনি গত বার ধোনির হাতে আইপিএল ট্রফি তুলে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। তিনি ফ্যাফ ডুপ্লেসি। প্রাক্তন সিএসকে ক্রিকেটারের নেতৃত্বে এ বার চারটে ম্যাচের তিনটেয় জিতে লিগ তালিকায় চার নম্বরে রয়েছে আরসিবি। ডুপ্লেসি নিজেও ভাল ছন্দে আছেন। তবে চেন্নাইয়ের বিরুদ্ধে পূর্ণ শক্তির দল নিয়ে নামতে পারবেন না তাঁরা। বোনের মৃত্যুর কারণে জৈব সুরক্ষা বলয় ছেড়ে বাড়ি চলে গিয়েছেন হর্ষল পটেল। কবে এই পেসার দলের সঙ্গে যোগ দেবেন, তা পরিষ্কার নয়। চেন্নাই ম্যাচে অন্তত বাইরেই থাকছেন হর্ষল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni RCB CSK Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE