Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Virat Kohli

Virat Kohli: পাঁচ কারণ: কেন আইপিএলে রানের খরা কাটছেই না বিরাট কোহলীর

বিরাট কোহলী কবে বড় রান পাবেন তার জন্য ভক্তরা অপেক্ষা করতে করতে এ বার হতাশ হয়ে পড়েছেন। জীবনে কোনও দিন এ রকম অবস্থার মধ্যে যাননি কোহলী।

বিরাট কোহলী।

বিরাট কোহলী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১২:৪১
Share: Save:

একের পর এক ম্যাচ হয়ে যাচ্ছে। কিন্তু তাঁর ব্যাটে রানের দেখা নেই। বিরাট কোহলী কবে বড় রান পাবেন তার জন্য ভক্তরা অপেক্ষা করতে করতে এ বার হতাশ হয়ে পড়েছেন। জীবনে কোনও দিন এ রকম অবস্থার মধ্যে যাননি কোহলী। কেন এমন হচ্ছে তাঁর? কেন বার বার ব্যর্থ হচ্ছেন তিনি? উত্তর খুঁজে দেখল আনন্দবাজার অনলাইন।

মানসিক চাপ: কোহলীকে দেখে বোঝাই যাচ্ছে তিনি অসম্ভব মানসিক চাপে রয়েছেন। রান না পাওয়ার বিষয়টি তাঁকেও কুরে কুরে খাচ্ছে। রান পাওয়ার আশায় তাঁর মতো অভিজ্ঞ ক্রিকেটারও এমন ভুল করছেন, যা আশা করা যায় না। পাশাপাশি সমর্থক, অনুরাগীদের কাছে প্রত্যাশার চাপও তাঁর কাঁধে চেপে বসছে। কিছুতেই তার উত্তর পাচ্ছেন না কোহলী।

বিশ্রামের অভাব: শেষ বার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগে বিশ্রাম পেয়েছিলেন কোহলী। তার পর থেকে একটানা খেলেই চলেছেন। আইপিএল খুব ছোট প্রতিযোগিতা হওয়ায় এখানে এক-একটি ম্যাচও খুব গুরুত্বপূর্ণ। ফলে শারীরিক ভাবে বিধ্বস্ত কোহলীকে দু’একটি ম্যাচে বিশ্রাম দিতেও পারছে না তাঁর দল বেঙ্গালুরু। ভারত তথা বিশ্বের সবচেয়ে ফিট ক্রিকেটারও এই চাপের ধকল নিতে পারছেন না।

Advertisement

আত্মবিশ্বাসের অভাব: জাতীয় দল এবং আইপিএল দলের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার হয়েও কোহলীর মধ্যে কিছুটা আত্মবিশ্বাসের অভাব লক্ষ্য করা যাচ্ছে। আগে যে ধরনের শট তিনি অবলীলায় খেলতে পারতেন, এখন সেগুলিতেও তাঁর সমস্যা হচ্ছে। খোলামনে ক্রিজে নামতে পারছেন না। বাহ্যিক চাপগুলি তাঁর উপরে চেপে বসছে বলে মনে করা হচ্ছে। এমনকী মাঝেমধ্যে খুচরো ফিল্ডিং মিসও হয়ে যাচ্ছে তাঁর।

টেকনিকে গণ্ডগোল: খোদ সচিন তেন্ডুলকর এক সময় বলেছিলেন, কোহলীর টেকনিকে গণ্ডগোল নেই। তবে এখন দেখা যাচ্ছে, কোহলীর খেলায় সেই পুরনো সমস্যা ফিরেছে। আবার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিতে শুরু করেছেন তিনি। কোহলীর জন্য একাধিক স্লিপ রেখে দিচ্ছে বিপক্ষ দলগুলি। প্রাক্তন অধিনায়ক সেই ফাঁদেই বার বার পা দিচ্ছেন।

সতীর্থদের সমর্থনের অভাব: অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি হয়তো তাঁর পাশে দাঁড়িয়েছেন। কিন্তু বাকি কারওর থেকে সে ভাবে সমর্থন পাচ্ছেন না কোহলী। ফলে তিনি নিজেকে বিশ্রাম দিতে চাইলেও, দলের কথা ভেবে সেই সিদ্ধান্ত নিতে পারছেন না। দীনেশ কার্তিক বাদে কারওকে নিয়মিত ভাবে সফল হতে দেখা যাচ্ছে না। ওপেনিং হোক বা মিডল অর্ডার, কোথাও না কোথাও সমস্যা থাকছেই। কোহলীর উপর তাই চাপও বেড়ে যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.