Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
IPL 2022

IPL 2022: দু’য়ে থাকলেই মোক্ষলাভ! আইপিএলের ১১ বছরের ধারা বজায় রাখল রাজস্থান! কী ভাবে

আইপিএলে গত ১১ বছরে যে দল লিগে দ্বিতীয় স্থানে শেষ করেছে তারা ফাইনালে উঠেছে। সেই ধারা এ বারও বজায় রেখেছে রাজস্থান রয়্যালস।

আইপিএলের ধারা বজায় রাখলেন সঞ্জুরা

আইপিএলের ধারা বজায় রাখলেন সঞ্জুরা ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৩:৩১
Share: Save:

চলতি আইপিএলের লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল রাজস্থান রয়্যালস। প্রথম কোয়ালিফায়ারে গুজরাত টাইটান্সের কাছে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে বিরাট কোহলীর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে ফাইনালে উঠেছেন সঞ্জু স্যামসনরা। ২০১১ সাল থেকে প্লে-অফ শুরু হয় আইপিএলে। প্রতিযোগিতার ধারা বলছে, তার পর থেকে প্রতি বার যে দল লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছে সেই দল ফাইনালে উঠেছে। সেই ধারা এ বারও বজায় রাখল রাজস্থান।

২০১১ সালে আইপিএলের লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। তালিকার শীর্ষে থাকা আরসিবিকে ফাইনালে হারিয়েছিলেন ধোনিরা। ২০১২ সালে লিগ তালিকায় দু’য়ে ছিল কলকাতা নাইট রাইডার্স। তাদের সঙ্গে ফাইনালে মুখোমুখি হয়েছিল লিগ তালিকায় চার নম্বরে থাকা সিএসকে। ফাইনালে ধোনিদের হারিয়ে প্রথম বার আইপিএল খেতাব জিতেছিল কলকাতা।

২০১৩ সালে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল মুম্বই ইন্ডিয়ান্স। ফাইনালে তারা মুখোমুখি হয়েছিল শীর্ষে থাকা চেন্নাইয়ের। ধোনিদের হারিয়ে প্রথম বার খেতাব জিতেছিলেন রোহিত শর্মারা। ২০১৪ সালে ফের একই কীর্তি করেছিল কলকাতা। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা গৌতম গম্ভীররা ফাইনালে পঞ্জাব কিংসকে হারিয়ে দ্বিতীয় বারের জন্য খেতাব জিতেছিলেন।

২০১৫ সালের আইপিএলে লিগ তালিকায় দু’য়ে শেষ করেছিল মুম্বই। কিন্তু ফাইনালে দেখা গিয়েছিল সেই একই ছবি। শীর্ষে থাকা চেন্নাইকে হারিয়ে দ্বিতীয় বারের জন্য চ্যাম্পিয়ন হয়েছিলেন রোহিতরা। ২০১৬ সালে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করেছিল বেঙ্গালুরু। সে বার ফাইনালে উঠলেও তৃতীয় স্থানে থাকা সানরাইজার্স হায়দরাবাদের কাছে স্বপ্নভঙ্গ হয়েছিল কোহলীদের।

২০১৭ সালের আইপিএলে লিগ তালিকায় দু’য়ে শেষ করেছিল রাইজিং পুণে সুপারজায়ান্টস। কিন্তু ফাইনালে মুম্বইয়ের কাছে এক রানে হারে তারা। ২০১৮ সালে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চেন্নাই সুপার কিংসও ফাইনালে উঠেছিল। সেখানে তারা লিগ তালিকার শীর্ষে থাকা হায়দরাবাদকে হারিয়ে খেতাব জিতেছিল। ২০১৯ সালেও লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চেন্নাই ফাইনালে উঠেছিল। কিন্তু ফাইনালে রোহিতদের কাছে হারতে হয়েছিল তাদের। ২০২০ সালে লিগ তালিকায় দ্বিতীয় হয়ে ফাইনালে উঠেছিল দিল্লি ক্যাপিটালস। কিন্তু ফাইনালে মুম্বইয়ের কাছে হেরেছিল তারা। ২০২১ সালে লিগ তালিকায় দু’য়ে থাকা চেন্নাই সুপার কিংসও ফাইনালে উঠেছিল। লিগ তালিকায় চার নম্বরে থাকা কেকেআরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন ধোনিরা।

অর্থাৎ গত ১১ বছরে পরিসংখ্যান দেখলে দেখা যাবে, লিগ তালিকায় যারা দ্বিতীয় স্থানে শেষ করেছে তারা সাত বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। অন্য দিকে লিগ তালিকার শীর্ষে শেষ করা দল প্রতিযোগিতা জিতেছে তিন বার। এ বার লিগে দ্বিতীয় স্থানে শেষ করে ফাইনালে উঠেছে রাজস্থান। প্রতিপক্ষ গুজরাত। লিগের খেলায় এক বারই দু’দল মুখোমুখি হয়েছে। সেখানে জিতেছে গুজরাত। ফাইনালে সেই হারের বদলা নেওয়ার সুযোগ সঞ্জুদের সামনে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.