Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

IPL 2022: বিরাট-হার্দিক দ্বৈরথ আজ, ফের পরীক্ষা রোহিতদের

এ দিনই আবার ৩৩ বছরের অভিজ্ঞ পেসার ধবল কুলকার্নি যোগ দিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। এ বারের আইপিএলে মোটেও চেনা ছন্দে দেখা যাচ্ছে না যশপ্রীত বুমরাকে।

প্রস্তুতি: ব্যাটে রান নেই। তার মধ্যেই বিরাটদের লড়াই পয়েন্ট টেবলে শীর্ষে থাকা গুজরাতের বিরুদ্ধে। ফাইল চিত্র

প্রস্তুতি: ব্যাটে রান নেই। তার মধ্যেই বিরাটদের লড়াই পয়েন্ট টেবলে শীর্ষে থাকা গুজরাতের বিরুদ্ধে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ০৭:২৬
Share: Save:

কেভিন পিটারসেন নিশ্চিত, এ বার আইপিএল ট্রফি উঠতে চলেছে হার্দিক পাণ্ড্যের হাতে। প্রাক্তন ইংল্যান্ড তারকার যুক্তি, যে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে গুজরাত টাইটান্স, তাকে থামানো ক্রমশ দুঃসাধ্য হয়ে পড়েছে বাকি দলগুলির কাছে।

আজ, শনিবার ব্রেবোর্ন স্টেডিয়ামে সেই অদম্য গুজরাতকে থামানোর কঠিন পরীক্ষা ফ্যাফ ডুপ্লেসিদের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। সাম্প্রতিক পারফরম্যানেস্ বিচারে যে দ্বৈরথে হার্দিকের দলকেই সামান্য হলেও এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। যদিও তা মানতে চাইছেন না আশিস নেহরা। গুজরাত দলের কোচ সাফ জানিয়ে দিয়েছেন, পয়েন্ট টেবলের শীর্ষে রয়েছে বলেই তাঁদের দল যে কোনও প্রতিপক্ষকে হেলায় উড়িয়ে দিতে পারেন, সেই যুক্তি ক্রিকেটের পক্ষে অতি-সরলীকরণের মতো শোনায়। যাকে তিনি বা তাঁর দলের ক্রিকেটারেরা আমল দিতে রাজি নন।

গুজরাত দলের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে নেহরা বলেছেন, “এই দল একটু বেশিই বাস্তবোচিত মনোভাব নিয়ে যে কোনও ম্যাচে খেলতে নামে। আইপিএল এমন এক প্রতিযোগিতা, যেখানে শীর্ষে থাকার মধ্যে নেই কোনও স্বস্তি। যে কোনও মুহূর্তে পাল্টে যেতে পারে পরিস্থিতি। আমরা সেটা মাথায় রেখেই প্রত্যেকটি ম্যাচ ধরে রণকৌশল তৈরি করে খেলতে নামছি।” যোগ করেছেন, “এখনও পর্যন্ত সমস্ত কিছু ঠিক মতোই চলছে। কোচ হিসেবে আমাকে নিয়মিত সমস্ত ক্রিকেটারকে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন করে দিতে হয়। যে ক্রিকেটার ডাগ-আউটে বসে রয়েছে, সে-ও যাতে মাঠে নামার সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে পারে, সেটার উপরেই সবচেয়ে বেশি জোর দিয়েছি।”

শনিবারের আরসিবি দ্বৈরথ নিয়ে নেহরা বলেছেন, “ওদের হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই ওঠে না। আমি তো মনে করি, প্লে-অফে খেলার সুযোগ ওদেরও সমান ভাবে রয়েছে। যে দলে বিরাট কোহলি, ফ্যাফ ডুপ্লেসি, গ্লেন ম্যাক্সওয়েলের মতো ক্রিকেটার রয়েছে, তাদের উপেক্ষা করার অর্থ নির্বুদ্ধিতা ছাড়া আর কিছুই হতে পারে না। যে কোনও মুহূর্তে আরসিবি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। ফলে বাকি পাঁচটা ম্যাচকে যে গুরুত্ব দিয়ে আমরা খেলতে নামি, এ বারও সেই মনোভাব বজায় থাকবে। ওদের কম রানের মধ্যে আটকে রাখতে হবে।”

এ দিনই ৪৩ বছরে পা রাখলেন প্রাক্তন ভারতীয় পেসার। গণমাধ্যমে তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন যুবরাজ সিংহ, হরভজন সিংহের মতো প্রাক্তন সতীর্থেরা। যদিও তা নিয়ে নেহরা খুব বেশি উচ্ছ্বাস দেখাতে চাননি। তিনি বলেছেন, “আইপিএল একটা দুর্দান্ত জায়গায় এসে দাঁড়িয়েছে। এখন আর জন্মদিন পালন নিয়ে মাথা ঘামানোর সুযোগ নেই। দলের জয়ই হতে পারে সেরা উপহার।”

এ দিকে, ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে আজ ফের পরীক্ষা দিতে নামছে মুম্বই ইন্ডিয়ান্স। টানা আট ম্যাচে হারা মুম্বইয়ের প্রতিপক্ষ শেষ তিন ম্যাচে জয়ী রাজস্থান রয়্যালস। তার আগে, শুক্রবার মুম্বই দলের ব্যাটিং কোচ রবিন সিংহ জানিয়েছেন, রানে না থাকা রোহিত শর্মার ছন্দে ফেরার অপেক্ষাতেই রয়েছেন তাঁরা। আট ম্যাচে ১৫৩ করা রোহিতকে চেনা ছন্দে দেখা যাবে কবে? রবিন বলেছেন, “সত্যি বলতে, নেটে রোহিত অসম্ভব পরিশ্রম করে চলেছে। কিন্তু মাঠে তার প্রতিফলন দেখা না গেলে সকলেই হতাশ হয়ে পড়েন। তবে আমার বিশ্বাস, রোহিতের বড় রানে ফিরতে বেশি সময় লাগবে না। হতে পারে, সেই ম্যাচটা রাজস্থানই। ওর মতো বিশ্বমানের ব্যাটার সম্পর্কে কোনও সময়েই নেতিবাচক মনোভাব পোষণ করা যায় না।”

এ দিনই আবার ৩৩ বছরের অভিজ্ঞ পেসার ধবল কুলকার্নি যোগ দিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। এ বারের আইপিএলে মোটেও চেনা ছন্দে দেখা যাচ্ছে না যশপ্রীত বুমরাকে। মুম্বই ইন্ডিয়ান্স দল পরিচালন সমিতি বুমরার উপর থেকে ধকল কমাতেই কুলকার্নিকে দলের সঙ্গে যুক্ত করেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, তিনি দলের বিশেষ জৈব সুরক্ষা বলয়ে ঢুকে পড়েছেন। দ্রুত অনুশীলনেও নেমে পড়বেন।

আজ আইপিএলে: রাজস্থান বনাম মুম্বই ইন্ডিয়ান্স (সন্ধে ৭.৩০ থেকে। স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে ম্যাচ সম্প্রচার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Rohit Sharma IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE