Advertisement
০১ মে ২০২৪
Arjuna Ranatunga

Arjuna Ranatunga: দেশে অর্থনৈতিক সঙ্কট, আইপিএলে খেলা শ্রীলঙ্কার ক্রিকেটারদের কী বার্তা দিলেন রণতুঙ্গা

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী একমাত্র অধিনায়ক রণতুঙ্গা দীর্ঘদিন রাজনীতির সঙ্গে যুক্ত। প্রাক্তন ক্রিকেটার সামলেছেন মন্ত্রিত্বের গুরু দায়িত্বও।

অর্জুন রণতুঙ্গা।

অর্জুন রণতুঙ্গা। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ২০:৩১
Share: Save:

করোনার ধাক্কা সামলানোর আগেই অর্থনীতির ধাক্কা। কার্যত দেউলিয়া পরিস্থিতি সামলাতে দিশাহীন শ্রীলঙ্কা। সরকারের কাছে কোনও সদুত্তর নেই। খাবার, জ্বালানি গ্যাস, তেলের দাম সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে গিয়েছে। দেশজুড়ে চলছে বিক্ষোভ। পথে নেমেছেন হাজার হাজার সাধারণ মানুষ। অগ্নিগর্ভ পরিস্থিতির সুযোগ কাজে লাগাতে কসুর করছে না সে দেশের বিরোধী দলগুলি।

এই পরিস্থিতিতে আইপিএলের সঙ্গে যুক্ত দেশের প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের এক সপ্তাহের জন্যে দেশে ফেরার আহ্বান জানালেন অর্জুন রণতুঙ্গা। তিনি চান দেশের এই সঙ্কটের সময় কুমার সাঙ্গাকারা, লসিথ মালিঙ্গা, ওয়ানিন্দু হাসরঙ্গরা শ্রীলঙ্কায় ফিরে সাধারণ মানুষের প্রতিবাদে সামিল হোন।

রণতুঙ্গা বলেছেন, ‘‘আমাদের বেশ কিছু ক্রিকেটার আইপিএলের বৈভবের মধ্যে খেলছে। অথচ দেশের পরিস্থিতি নিয়ে তারা কোনও কথা কেন বলছে না জানি না। দুর্ভাগ্যজনক হলেও মানুষ সরকারের বিরুদ্ধে কথা বলতে ভয় পায়। এই ক্রিকেটাররা আসলে ক্রীড়ামন্ত্রকের অধীনে ক্রিকেট বোর্ডের সঙ্গে কাজ করে। সকলেই নিজের নিজের পেশা বাঁচাতে ব্যস্ত। কিন্তু এই সময় ওদের এগিয়ে আসা উচিত। দেশের অনেক তরুণ ক্রিকেটার কিন্তু প্রতিবাদ জানাতে শুরু করেছে।’’

রণতু‌ঙ্গা আরও বলেছেন, ‘‘যখন খারাপ কিছু হয় তখন প্রতিবাদ করার সাহস থাকা উচিত। সব সময় নিজের কাজের কথা ভাবলে চলে না। অনেকেই আমাকে জিজ্ঞেস করছেন, আমি কেন প্রতিবাদ করছি না। শেষ ১৯ বছর ধরে আমি রাজনীতির সঙ্গে যুক্ত। এটা রাজনীতির সমস্যা নয়। কোনও রাজনৈতিক দল বা নেতাই আলাদা করে প্রতিবাদ করছে না। এটা দেশের সমস্যা। গোটা দেশের মানুষ প্রতিবাদ করছেন। মানুষই দেশের সব থেকে বড় শক্তি।’’

ভানুকা রাজাপক্ষ বা হাসরঙ্গরা এর আগে শ্রীলঙ্কার অর্থনৈতিক দুরবস্থা নিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন। রণতুঙ্গা বলেছেন, ‘‘আইপিএলে কারা খেলছে সকলেই জানে। আলাদা করে কারোর নাম বলতে চাই না। আমি শুধু চাই এক সপ্তাহের জন্য ওরা দেশে ফিরে প্রতিবাদীদের পাশে দাঁড়াক।’’

শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক রণতুঙ্গা দীর্ঘ দিন সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত। সামলেছেন মন্ত্রিত্বের গুরু দায়িত্বও। তিনিই সে দেশের একমাত্র বিশ্বকাপ জয়ী ক্রিকেট অধিনায়ক। শ্রীলঙ্কায় এখনও তিনি প্রবল জনপ্রিয়। ক্রিকেট মহলেও তাঁর প্রভাব যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arjuna Ranatunga IPL 2022 Sri Lanka Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE