Advertisement
২৭ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: ডিআরএস থেকে সুপার ওভার, আইপিএলের নিয়মে আসতে পারে অনেক বদল

কোভিডের কারণে জৈবদুর্গের নিয়মেও বদল হতে পারে। সংক্রমণ এড়াতে এ বার বিমানে করে কোথাও যেতে পারবে না দলগুলি। অর্থাৎ মুম্বই থেকে পুণে বাসে করেই যাতায়াত করতে হবে সব দলকে। সেই সঙ্গে কোভিডের কারণে কোনও দল ১১ জন ক্রিকেটারকে মাঠে নামাতে না পারলে সেই খেলা পিছিয়ে অন্য দিন করা হতে পারে।

কী কী বদলের কথা ভাবছে বোর্ড

কী কী বদলের কথা ভাবছে বোর্ড ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১১:১১
Share: Save:

এ বারের আইপিএল শুরুর আগে অনেক বদল আসতে পারে নিয়মে। বিসিসিআই বা আইপিএল গভর্নিং কাউন্সিলের তরফে এখনও পর্যন্ত কিছু ঘোষণা করা না হলেও বেশ কিছু নিয়মে পরিবর্তন আনার কথা ভাবছে তারা। তার মধ্যে উল্লেখযোগ্য ডিআরএস, সুপার ওভারের নিয়ম।

সূত্রের খবর, আইপিএলে এখনও পর্যন্ত প্রতিটি ম্যাচে একটি করে ডিআরএস ছিল। অর্থাৎ প্রতি ইনিংসে দু’দল এক বার করে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে পারত। কিন্তু এ বার থেকে ডিআরএস এক থেকে বাড়িয়ে দুই করা হতে পারে। অর্থাৎ দলগুলি চাইলে দু’বার আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে পারবেন।

আরও জানা গিয়েছে, প্লে-অফ স্তরে নির্ধারিত সময়ের মধ্যে যদি সুপার ওভার শেষ না করা যায় তবে যে দল লিগ তালিকায় উপরে ছিল সেই দলকে জয়ী ঘোষণা করা হতে পারে।

কোভিডের কারণে জৈবদুর্গের নিয়মেও বদল হতে পারে। সংক্রমণ এড়াতে এ বার বিমানে করে কোথাও যেতে পারবে না দলগুলি। অর্থাৎ মুম্বই থেকে পুণে বাসে করেই যাতায়াত করতে হবে সব দলকে। সেই সঙ্গে কোভিডের কারণে কোনও দল ১১ জন ক্রিকেটারকে মাঠে নামাতে না পারলে সেই খেলা পিছিয়ে অন্য দিন করা হতে পারে। সে দিনও খেলা না হলে কী হবে সেই সিদ্ধান্ত নেবে আইপিএলের টেকনিক্যাল কমিটি।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রস্তাব অনুযায়ী ক্যাচের ক্ষেত্রে ব্যাটারদের প্রান্ত বদলের নিয়মেও বদল হতে পারে। এ বার থেকে কোনও ব্যাটার ক্যাচ আউট হওয়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার যদি স্ট্রাইকিং প্রান্তে চলেও আসেন তার পরেও নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে ব্যাটারদের প্রান্ত বদল হবে।

২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে এ বারের প্রতিযোগিতা। প্রথম ম্যাচেই মুখোমুখি গত বারের ফাইনালিস্ট কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 DRS BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE