Advertisement
২১ জুলাই ২০২৪
Umran Malik

Irfan Pathan: উমরানকে প্রথম বার দেখে ওয়াকার ইউনিসের কথা মনে হয়েছিল কার

উমরানকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে পাঠানের। তিনি জম্মু-কাশ্মীরের রঞ্জি কোচ ছিলেন। সেই সুবাদে উমরানের বোলিংয়ের সঙ্গে আগে থেকেই পরিচিত।

উমরানকে দেখে ওয়াকার ইউনিসকে মনে পড়ে পাঠানের।

উমরানকে দেখে ওয়াকার ইউনিসকে মনে পড়ে পাঠানের। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৯:২৭
Share: Save:

আইপিএলে প্রতি ম্যাচেই নজর কাড়ছেন সানরাইজার্স হায়দরাবাদের জোরে বোলার উমরান মালিক। তাঁর বলের গতি নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের মধ্যে। রবিবারও পঞ্জাব কিংসের বিরুদ্ধে ২৮ রানে ৪ উইকেট নিয়েছেন জম্মু-কাশ্মীরের এই তরুণ।

উমরানকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে ইরফান পাঠানের। কারণ ভারতীয় দলের প্রাক্তন সদস্য জম্মু-কাশ্মীরের রঞ্জি দলের কোচ ছিলেন। সেই সুবাদে তিনি উমরানের বোলিংয়ের সঙ্গে আগে থেকেই পরিচিত। আজকের উমরান হয়ে ওঠার পিছনে অবদান রয়েছে ইরফানেরও। তিনি বলেছেন, উমরানকে প্রথম বার দেখেই তাঁর মনে পড়েছিল পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার ওয়াকার ইউনিসের কথা।

ধারাবাহিক ভাবে ১৫০ কিলোমিটার গতিতে বল করছেন উমরান। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ কাশ্মীরের তরুণের বলের গতিতে বিস্মিত হলেও ইরফানের কাছে এই গতি অত্যন্ত পরিচিত। তিনি বলেছেন, ‘‘জম্মু-কাশ্মীরের হয়ে প্রথম বার খেলতে গিয়ে উমরানকে দেখি। তখন আমি দলের মেন্টরও ছিলাম। ওকে বল করতে দেখে আমার প্রথমেই ওয়াকার ইউনিসের কথা মনে পড়ে ছিল।’’

২০২১ আইপিএলে টি নটরাজন করোনা আক্রান্ত হওয়ায় হায়দরাবাদ দলে অন্তর্ভূক্ত করে নেট বোলার উমরানকে। রাজ্যের হয়ে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ এখনও পাননি উমরান। দু’টি প্রথম শ্রণির ম্যাচ খেলেছেন। একটি টি-টোয়েন্টি সহ মাত্র দু’টি সীমিত ওভারের ম্যাচ খেলেছেন।

ইরফান বলেছেন, ‘‘উমরান দুর্দান্ত। ওর এই পারফরম্যান্সে আমার বিশেষ অবদান নেই। সবটাই ওর কৃতিত্ব। দারুণ ছনদে রয়েছে। উমরানের দক্ষতা দারুণ। সকলেই দেখতে পাচ্ছেন উমরান ১৫০ কিলোমিটার গতিতে বল করছে। ওকে কাছ থেকে দেখেছি, মনে হত যদি আমিও ওর মতো গতিতে বল করতে পারতাম। এখন এমন এক জনের পরামর্শ পাচ্ছে, যা ওকে অভিষ্যতে আরও ভয়ঙ্কর করে তুলবে।’’ উল্লেখ্য হায়দরাবাদের বোলিং কোচ ডেল স্টেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Umran Malik Irfan Pathan Waqar Younis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE