Advertisement
২৬ মে ২০২৪
IPL 2024

সবার নজর টি-টোয়েন্টি বিশ্বকাপে, তবু এখনই জুনের প্রতিযোগিতা নিয়ে ভাবছেন না ভারতের এক জন

আইপিএলে চেনা ফর্মে দেখা যাচ্ছে ঈশানকে। উইকেট রক্ষার পাশাপাশি ব্যাট হাতে পারফর্ম করছেন। বেঙ্গালুরুর বিরুদ্ধে মুম্বইয়ের জয়ে বিশেষ ভূমিকা নিয়েছেন। তবু টি২০ বিশ্বকাপ নিয়ে ভাবছেন না।

picture of T20 World Cup Trophy

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৮:৩৭
Share: Save:

শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আগেই শাস্তি দিয়েছে ঈশান কিশনকে। কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে তরুণ উইকেটরক্ষক-ব্যাটারকে। বৃহস্পতিবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে মুম্বই ইন্ডিয়ান্সের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন ঈশান। প্রমাণ করে দিয়েছেন ফর্মে রয়েছেন। তবু ঈশানের মাথায় নেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ!

বিরাট কোহলিদের বিরুদ্ধে ওপেন করতে নেমে ঈশান খেললেন ৩৪ বলে ৬৯ রান। তরুণ উইকেটরক্ষক-ব্যাটারের ব্যাট থেকে এল ৭টি চার এবং ৫টি ছয়। এমন ইনিংস খেলার পর ঝাড়খণ্ডের ক্রিকেটার বলেছেন, ‘‘বিশ্বকাপ খেলা আমার হাতে নেই। আমি সহজ ভাবেই দেখছি বিষয়টাকে। আপাতত একটা করে ম্যাচ নিয়ে ভাবছি। আইপিএল খুব বড় প্রতিযোগিতা। আমি কোনও কিছু টপকে যাওয়ার চেষ্টা করছি না। এখন আমার একটাই লক্ষ্য। সেটা হল দলকে যতটা সম্ভব সাহায্য করা।’’

তা হলে কি বিশ্বকাপের আগে আইপিএলকে বেছে নিচ্ছেন নিজেকে প্রমাণ করার জন্য? ঈশান বলেছেন, ‘‘কাউকে কিছু প্রমাণ করার নেই আমার। মাঠে নেমে উপভোগ করতে চাইছি। এত দিনে একটা জিনিস বুঝেছি। নিজেকে চাপে ফেলে কোনও লাভ হয় না। বিশেষ করে যেটা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, সেটা নিয়ে ভাবার মানে হয় না। কোনটা নিয়ন্ত্রণ করা সম্ভব আর কোনটা নয়, সেটা বেছে নেওয়া জরুরি।’’

দক্ষিণ আফ্রিকা সফর থেকে ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে আসা ঈশান বেশ কিছু দিন নিজেকে ক্রিকেট থেকে দূরে রেখেছিলেন। বিসিসিআইয়ের নির্দেশ মেনে রঞ্জি ট্রফিতেও খেলেননি। আইপিএলের আগে ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি লিগে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন। তার আগে বরোদায় তাঁকে কয়েক দিন হার্দিক পাণ্ড্য এবং ক্রুণাল পাণ্ড্যর সঙ্গে অনুশীলন করতে দেখা গিয়েছিল। এ বারের আইপিএলে এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ১৬১ রান করেছেন ঈশান। তাঁর স্ট্রাইক রেট ১৮২.৯৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE