Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

দেশ ছেড়েই চলে যেতে চেয়েছিলেন বুমরা, কেন?

একটা সময় পর্যন্ত ভারতের হয়ে খেলার কথা ভাবতেন না বুমরা। তাঁর ইচ্ছা ছিল অন্য একটি দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার। মায়ের একটি সিদ্ধান্ত জীবন বদলে দিয়েছে তাঁর।

picture of Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৯:৫৭
Share: Save:

ভারত নয়, একটা সময় যশপ্রীত বুমরার লক্ষ্য ছিল কানাডার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা। সেই মতো প্রস্তুতি নিতেও শুরু করেছিলেন বিশ্বের অন্যতম সেরা জোরে বোলার। আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি মুম্বই ইন্ডিয়ান্সে যোগ দেওয়ার আগে দেশ ছাড়ার পরিকল্পনা প্রায় চূড়ান্ত করে ফেলেছিলেন তিনি।

একটি সাক্ষাৎকারে বুমরা বলেছেন, ‘‘সব ছেলেই ক্রিকেটার হিসাবে বড় হতে চায়। বড় মঞ্চে খেলতে চায়। দেশের প্রতিটি রাস্তায় খেলা ২৫ জন করে ছেলে ভারতের হয়ে খেলার স্বপ্ন দেখে। তাই বিকল্প পরিকল্পনা থাকা উচিত। ওখানে (কানাডায়) আমার কয়েক জন আত্মীয় থাকেন। তাই ভেবেছিলাম ওখানে গিয়ে পড়াশোনা শেষ করব। তার পর কাকার বাড়িতে থেকে বাকিটা চেষ্টা করব। আমাদের পুরো পরিবারেরই কানাডায় চলে যাওয়ার পরিকল্পনা ছিল।’’

সেই পরিকল্পনা কেন পরিবর্তন হল? বুমরা বলেছেন, ‘‘আমার মা পরে মত পরিবর্তন করেন। তিনি কানাডায় স্থায়ী ভাবে বসবাস করতে রাজি হননি। ওখানকার সংস্কৃতি পছন্দ নয় মায়ের। মায়ের ওই সিদ্ধান্ত আমারও উপকারে লেগেছে। তাই আমি খুশি। নিজেকে ভাগ্যবানও মনে করি। ওখানে এক বার চলে গেলে হয়তো কানাডার হয়ে খেলার চেষ্টা করতাম। কানাডার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ভাল কিছু করার চেষ্টা করতাম।’’ বুমরা জানিয়েছেন, পরিবারের সকলে কানাডায় চলে যেতে রাজি থাকলেও মায়ের আপত্তিতেই শেষ পর্যন্ত যাওয়া হয়নি। ক্রিকেটার হিসাবে পরিচিতি পাওয়ার জন্য মায়ের সেই সিদ্ধান্তের প্রতি কৃতজ্ঞ বুমরা। সেই সিদ্ধান্তের জন্যই তাঁর জীবন বদলে গিয়েছে বলেও মনে করেন বুমরা।

ভারতের হয়ে এখনও পর্যন্ত ৩৬টি টেস্ট, ৮৯টি এক দিনের ম্যাচ এবং ৬২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বুমরা। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে ১৫০টি উইকেট রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE