Advertisement
১৩ জুন ২০২৪
IPL 2024

আইপিএল থেকে রিঙ্কুর রোজগার সবচেয়ে কম, দল বদলাবেন কেকেআর তারকা?

দেশের হয়ে খেলা ক্রিকেটারদের মধ্যে আইপিএল থেকে সব থেকে কম আয় করেন রিঙ্কু। কেকেআর তাঁকে বছরে ৫৫ লাখ টাকা দেয়। এই টাকায় কি খুশি টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের অন্যতম সেরা ফিনিশার?

Picture of Rinku Singh

রিঙ্কু সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৮:১২
Share: Save:

আইপিএল খেলে কোটি কোটি টাকা রোজগার করেন ক্রিকেটারেরা। অথচ টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের অন্যতম সেরা ফিনিশার রিঙ্কু সিংহ পান ৫৫ লাখ টাকা। কলকাতা নাইট রাইডার্স তাঁকে কেন এত কম টাকা দেয়, তা নিয়ে প্রশ্ন রয়েছে ক্রিকেটপ্রেমীদের। কেকেআর তৃতীয় বার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পর মুখ খুললেন রিঙ্কু নিজে।

২০১৮ সালে কেকেআর রিঙ্কুকে নিয়েছিল ৮০ লাখ টাকায়। তিন বছর পর ২০২১ সালে তাঁর মূল্য বৃদ্ধি পায়নি। কেকেআর তাঁর সঙ্গে চুক্তি করে ৫৫ লাখ টাকায়। বছর বছর যেখানে ক্রিকেটারদের আইপিএল থেকে আয় বৃদ্ধি পায়, সেখানে রিঙ্কুর আয় কমে গিয়েছিল এক ধাক্কায় বছরে ২৫ লাখ টাকা। অনেকেই মনে করেন রিঙ্কুর অনেক বেশি টাকা প্রাপ্য। বিশেষত ২০২৩ সালের আইপিএলে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে শেষ ওভারে পাঁচটি ছক্কা মেরে কেকেআরকে অবিশ্বাস্য জয় এনে দেওয়ার পর রিঙ্কুর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে বহু গুণ। পরে আন্তর্জাতিক ক্রিকেটেও সাফল্য পেয়েছেন কেকেআর ব্যাটার। তাতে অবশ্য আইপিএল থেকে তাঁর আয় বৃদ্ধি হয়নি।

আইপিএলের থেকে আয় নিয়ে রিঙ্কু বলেছেন, ‘‘৫০-৫৫ লাখ টাকা আমার কাছে অনেক। ক্রিকেট খেলতে শুরুর করার সময় কখনও ভাবিনি এত টাকা আয় করতে পারব। ছোটবেলায় কেউ হাতে ৫-১০ টাকা দিলেও দারুণ লাগত। এর বেশি ভাবতেও পারতাম না। এখন বছরে ৫৫ লাখ টাকা পাচ্ছি। এটা আমার কাছে অনেক। ঈশ্বর যা দিচ্ছেন, তাতেই খুশি আমি। এ ভাবেই ভাবি আমি। কখনও ভাবিনি আরও বেশি টাকা পাওয়া উচিত বা কেন আমাকে অন্যদের মতো টাকা দেওয়া হয় না। যে টাকাটা পাই তাতেই আমি ভীষণ খুশি। একটা সময় আমার কাছে কোনও টাকাই ছিল না। তাই টাকার মূল্য আমি ভালই বুঝি।’’

২২ গজে এত সাফল্য পাওয়ার পরেও কী ভাবে এত সাধারণ জীবন যাপন করেন? রিঙ্কুর উত্তর, ‘‘আমি যদি সত্যি বলি, তা হলে ভ্রম মনে হবে। দেখুন আমরা সঙ্গে করে কিছু নিয়ে আসি না। সঙ্গে করে কিছু নিয়েও যাব না। সময় কখন বদলে যাবে আমরা জানি না। কখন কেমন দিন আসবে, কে বলতে পারে? যে ভাবে পৃথিবীতে এসেছি, সে ভাবেই চলে যেতে হবে। তাই সাধারণ ভাবে থাকার চেষ্টা করি।’’

ক্রিকেট খেলে পরিবারে স্বচ্ছলতা আসায় খুশি রিঙ্কু। আইপিএল বা ভারতীয় দলের হয়ে নিজের সেরাটা দিতে চান। আয় নিয়ে ভাবতে চান না। এ বছর ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঢুকেছেন রিঙ্কু। বছরে ১ কোটি টাকা পাবেন বোর্ডের কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Rinku Singh KKR BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE