Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gautam Gambhir

২২৩ রান করেও ঘরের মাঠে হার, বল বদলের দাবি গম্ভীরের

ঘরের মাঠে ২২৩ রান করেও রাজস্থান রয়্যালসের কাছে হারতে হয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। আইপিএলে বল বদলে ফেলার দাবি জানিয়েছেন কেকেআরের মেন্টর।

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৭:১৩
Share: Save:

মোটেও খুশি হতে পারেননি গৌতম গম্ভীর। ঘরের মাঠে ২২৩ রান করেও রাজস্থান রয়্যালসের কাছে হারতে হয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। এই হার হজম করতে কষ্ট হচ্ছে তাঁর। সেই কারণে আইপিএলে ব্যবহার হওয়া বল বদলে ফেলার দাবি জানিয়েছেন কেকেআরের মেন্টর।

একটি ইউটিউব ভিডিয়োতে আইপিএলে ব্যবহার হওয়া বল নিয়ে মুখ খুলেছেন গম্ভীর। ভারতে সাদা বলের ক্রিকেটে সাধারণত কুকাবুরা বলে খেলা হয়। এই বলে সুইং খুব বেশি ক্ষণ হয় না। তাই বোলারেরা বেশি সুবিধা পান না। এই বিষয়ে গম্ভীর বলেন, “যদি বল প্রস্তুতকারক সংস্থা এমন বল তৈরি করতে না পারে যা দিয়ে ৫০ ওভার খেলা হবে তা হলে সেই সংস্থাকে বদলে ফেলা উচিত। কেন শুধু কুকাবুরা বলেই খেলা হবে? ডিউক বলও ব্যবহার করা যেতে পারে।” তিনি আরও বলেন, “এ বার আইপিএলে ২০০ রান জলভাত হয়ে গিয়েছে। ২০০-র বেশি করেও কোনও দল হেরে যাচ্ছে। খেলাটা শুধু ব্যাটারদের হয়ে গিয়েছে। বোলারদেরও সুবিধা দেওয়া উচিত। আমি বোর্ডকে অনুরোধ করব বিষয়টা ভেবে দেখতে।”

সাধারণত ইংল্যান্ডে ডিউক বলে খেলা হয়। এই বলে অনেক বেশি ক্ষণ সুইং হয়। ফলে বল একটু পুরনো হলেও বোলারেরা তা কাজে লাগাতে পারেন। আইপিএলে যে ভাবে একের পর এক ম্যাচে চার-ছক্কার ফুলঝুরি দেখা যাচ্ছে, তা দেখেই বলের সংস্থা বদলে ফেলার কথা বলেছেন গম্ভীর। তাঁর মতে, তা হলে অন্তত ব্যাট ও বলের মধ্যে লড়াই হবে।

এই লড়াইয়ের কথা শোনা গিয়েছে ধারাভাষ্যকার হর্ষ ভোগলের মুখেও। তিনি বলেন, “আমি গম্ভীরের কথার সঙ্গে একমত। যেখানে পিচ থেকে বোলারেরা কোনও সুবিধা পাচ্ছে না সেখানে ব্যাট ও বলের লড়াই তখনই হবে যখন বল বদলাবে। ডিউক বলে সিম অনেক ক্ষণ ঠিক থাকে। তাই পিচে পড়ে অনেক বেশি সুইং হয়। ব্যাটারদেরও দেখে খেলতে হয়। চোখ বন্ধ করে ব্যাট চালালে হয় না। গম্ভীরের মতো কেউ এই বিষয়ে মুখ খুলেছে দেখে ভাল লাগল। আশা করছি বোর্ডও বিষয়টা ভেবে দেখবে। তা হলে ক্রিকেটেরই লাভ হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir IPL 2024 KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE