Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

ইডেনে ২৫ বলে ৬৪ রানের ঝড়, শনিবার হায়দরাবাদের বিরুদ্ধে কী কী নজির গড়লেন রাসেল?

শনিবারের হায়দরাবাদের বিরুদ্ধে ইডেন গার্ডেন্স মাতিয়ে দিয়েছিলেন আন্দ্রে রাসেল। ২৫ বলে ৬৪ রান এবং বল হাতে দু’টি উইকেট নেন। ব্যাটিংয়ের সময় বেশ কয়েকটি নজিরও গড়ে ফেলেন এই অলরাউন্ডার। সেগুলি কী কী?

cricket

আন্দ্রে রাসেল। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৮:২৬
Share: Save:

শনিবারের ইডেন গার্ডেন্স মাতিয়ে দিয়েছিলেন আন্দ্রে রাসেল। হায়দরাবাদের বিরুদ্ধে রাসেলের ২৫ বলে ৬৪ রান এবং বল হাতে দু’টি উইকেট কলকাতাকে জিততে সাহায্য করেছেন। ব্যাটিংয়ের সময় বেশ কয়েকটি নজিরও গড়ে ফেলেছেন এই অলরাউন্ডার। তার মধ্যে একটিতে টপকে গিয়েছেন স্বদেশি ক্রিস গেলকে।

তিনটি চার এবং সাতটি ছয়ের সাহায্যে ৬৪ রান করেন রাসেল। তার মধ্যে মায়াঙ্ক মারকান্ডে এবং ভুবনেশ্বর কুমারের প্রতি সবচেয়ে বেশি নির্দয় ছিলেন। আইপিএলের ইতিহাসে দ্রুততম ব্যাটার হিসাবে ২০০টি ছয় মারার নজির গড়েছেন রাসেল। ১৩২২ বলে ২০০টি ছয় মারলেন তিনি। ক্রিস গেলের রেকর্ড ভাঙলেন। গেল ১৮১১ বলে ২০০টি ছয় মেরেছিলেন। পাশাপাশি আইপিএলের ইতিহাসে নবম ক্রিকেটার হিসাবে ২০০টি ছয় হল রাসেলের।

এ ছাড়া রিঙ্কু সিংহের সঙ্গে সপ্তম উইকেটে ৮১ রান যোগ করেন রাসেল। কেকেআরের হয়ে সপ্তম উইকেটে এত বেশি রান এই প্রথম উঠল। আইপিএলের ইতিহাসে এই জুটি রয়েছে পঞ্চম স্থানে।

নিজের পারফরম্যান্স নিয়ে ম্যাচের পর রাসেল বলেন, “গত দু’বছর ধরে বোলাররা আমার বিরুদ্ধে ভাল করে পরিকল্পনা করছিল। কী ভাবে আমাকে আটকানো যায় তার পরিকল্পনা করে নামছিল। সেই কারণে আমাকেও পরিকল্পনা করতে হয়েছে। নিজের শট নিয়ে খেটেছি। তাই এ বার ভাল খেলছি।”

তাঁর প্রতি ভরসা রাখার জন্য কেকেআরকেও ধন্যবাদ জানিয়েছেন রাসেল। তিনি জানিয়েছেন, এই জার্সি গায়ে দিলেই ভাল খেলার জন্য মুখিয়ে থাকেন তিনি। রাসেল বলেন, “এই ফ্র্যাঞ্চাইজ়ি আমার খুব কাছের। ২০১৪ সাল থেকে ওরা আমার উপর ভরসা রেখেছে। আমি নিয়মিত খেলেছি। কলকাতার জার্সি পরলেই ভাল খেলতে ইচ্ছা করে। এ বার সেটা করতে পেরেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR Andre Russell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE