Advertisement
২৮ এপ্রিল ২০২৪
IPL 2023

ইডেনে শনিবার টসের উপর নির্ভর করছে কেকেআরের প্লে-অফ ভাগ্য! শুরুতে কী করতে হবে নাইটদের?

শনিবার ইডেনে গার্ডেন্সে মরণবাঁচন ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে নামছে কলকাতা নাইট রাইডার্স। ম্যাচের আগে টসের উপরই কেকেআরের প্লে-অফ ভাগ্য নির্ভর করছে। কী ভাবে?

KKR cricketers

শনিবার ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১১:৫১
Share: Save:

আইপিএলের প্লে-অফের লড়াইয়ে এখনও খাতায়কলমে টিকে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু সামনে অঙ্কটা খুব কঠিন। শুধু নিজেদের শেষ ম্যাচে লখনউ সুপার জায়ান্টসকে হারালেই চলবে না, তার পরেও তাকিয়ে থাকতে হবে বাকি ম্যাচের দিকে। আবার লখনউকে শুধু হারালে হবে না, বড় ব্যবধানে হারাতে হবে। তবে হার-জিত তো পরের কথা, টসের উপরই কলকাতার প্লে-অফ ভাগ্য নির্ভর করছে।

আইপিএলের পয়েন্ট তালিকায় নজর রাখলে দেখা যাবে আরসিবি, মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালসের পয়েন্ট ১৪। আরসিবি ও মুম্বইয়ের একটি করে ম্যাচ বাকি। কলকাতা শনিবার জিতলে তাদেরও পয়েন্ট হবে ১৪। আরসিবি ও মুম্বই পয়েন্ট নষ্ট করলে তখন একটা সুযোগ আসবে কেকেআরের সামনে।

পয়েন্ট সমান হলে দেখা হয় নেট রানরেট। আর এই নেট রানরেটেই পিছিয়ে রয়েছে কেকেআর। রাজস্থানের নেট রানরেট ০.১৪৮। কেকেআরের নেট রানরেট -০.২৫৬। কলকাতা যদি লখনউকে ১০৩ রান বা তার বেশি ব্যবধানে হারাতে পারে তবেই তারা নেট রানরেটে রাজস্থানকে টপকে যাবে। তখনই আরসিবি বা মুম্বই ম্যাচের কোনও মূল্য থাকবে।

এই হিসাব থেকে পরিষ্কার, ইডেনে শনিবার প্রথমে ব্যাট করতে হবে নাইট রাইডার্সকে। প্রথমে বল করলে রাজস্থানকে টপকানো অত্যন্ত কঠিন হবে কেকেআরের পক্ষে। কেকেআর অধিনায়ক নীতীশ রানার টস ভাগ্য খুব খারাপ। তবে শনিবার ইডেনে টসে জিততেই হবে তাঁকে। তার উপরেই নির্ভর করছে দলের টিকে থাকার অঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 KKR play off
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE