Advertisement
১৭ জুন ২০২৪
IPL 2024

আইপিএলের মতো রান উঠবে না টি-টোয়েন্টি বিশ্বকাপে, দু’টি কারণ বাছলেন স্টার্ক

কেকেআরের আইপিএল জয়ে অবদান রাখতে পেরে খুশি স্টার্ক। তাঁর আশা, আগামী দিনেও বেগনি জার্সি পরে খেলবেন। তবে রবিবার রাত থেকেই স্টার্ক ঢুকে পড়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

Picture of Mitchell Starc

মিচেল স্টার্ক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৭:৩৪
Share: Save:

আইপিএল শেষ। ক্রিকেটারদের ভাবনায় এ বার জাতীয় দল। টি-টোয়েন্টি বিশ্বকাপ। কলকাতা নাইট রাইডার্সের মিচেল স্টার্কও ব্যতিক্রম নন। অস্ট্রেলিয়ার জোরে বোলার মনে করছেন, আইপিএলের মতো রান উঠবে না বিশ্বকাপে। ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকার পিচে দাপট দেখাবেন বোলারেরা। দু’টি কারণের কথা বলেছেন স্টার্ক।

কেকেআরকে চ্যাম্পিয়ন করার পর আইপিএলের সব থেকে দামী ক্রিকেটার বলেছেন, ‘‘টি-টোয়েন্টি বিশ্বকাপে আইপিএলের মতো ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম থাকবে না। সব দলকে অলরাউন্ডারদের উপর বেশি নির্ভর করতে হবে। আইপিএলের মতো আট নম্বরে ব্যাটিং অলরাউন্ডার নামিয়ে দেওয়া সম্ভব হবে না। আমার মনে হয় না টি-টোয়েন্টি বিশ্বকাপে এত রান উঠবে। ওখানে সব দলকেই এক জন ব্যাটার কম নিয়ে খেলতে হবে।’’

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম ছাড়া আরও একটি কারণে বিশ্বকাপে কম রান উঠবে বলে মনে করছেন স্টার্ক। ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায় আইপিএলের মতো ব্যাটিং সহায়ক পিচ হবে না বলেই ধারনা তাঁর। এ নিয়ে স্টার্ক বলেছেন, ‘‘আইপিএলে পাওয়ার প্লেতে ব্যাটারদের অনেক বেশি সাহসী দেখিয়েছে। ব্যাটে-বলে খুব ভাল সংযোগ হয়েছে। পিচগুলো ব্যাটিংয়ের জন্য বেশ ভাল ছিল। ওয়েস্ট ইন্ডিজ়ে এমন পিচ না-ও হতে পারে। ওখানকার পিচগুলো স্পিন সহায়ক হয়। প্রতিযোগিতা কিছুটা এগোলে ২২ গজগুলি মন্থর হয়ে যাবে। বল নীচু হবে। স্পিনারেরাও বেশি সাহায্য পাবে। মনে হয় আইপিএলের থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে বোলারেরা বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’’

স্টার্ককে রেকর্ড ২৪ কোটি ৭৫ লাখ টাকা দিয়ে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। আইপিএলের শুরুর দিকে তাঁর পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয়েছে। প্রতিযোগিতার শেষ দিকে অবশ্য তাঁকে চেনা ফর্মে পাওয়া গিয়েছে। বিশেষ করে কোয়ালিফায়ার এবং ফাইনালে বল হাতে প্রতিপক্ষকে শুরুতেই চাপে ফেলে দিয়েছেন অসি জোরে বোলার। দু’টি ম্যাচেই সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন স্টার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE