Advertisement
২২ মে ২০২৪
IPL 2024

কার সিদ্ধান্তে স্টোয়নিস হঠাৎ তিন নম্বরে? চেন্নাইকে হারানোর পর জানালেন রাহুল

লখনউয়ের হয়ে স্টোয়নিস সাধারণত পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন। মঙ্গলবার চেন্নাইয়ের বিরুদ্ধে তাঁকে নামিয়ে দেওয়া হয় তিন নম্বরে। তাঁর ব্যাটেই বাজিমাত করেছে লখনউ।

PIcture of Marcus Stoinis

লখনউকে জিতিয়ে মঙ্গলবার স্টোয়নিসের উচ্ছ্বাস। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৭:২৪
Share: Save:

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে লখনউ সুপার জায়ান্টসের জয়ের নায়ক মার্কাস স্টোয়নিস। তিন নম্বরে নেমে অস্ট্রেলীয় অলরাউন্ডার খেলেছেন ৬৩ বলে ১২৪ রানের অপরাজিত ইনিংস। লখনউয়ের হয়ে স্টোয়নিস সাধারণত তিন নম্বরে ব্যাট করতে নামেন না। অথচ মঙ্গলবার তাঁকে আগে ব্যাট করতে পাঠিয়ে জয় ছিনিয়ে নিয়েছে লখনউ। স্টোয়নিসকে আগে কেন ব্যাট করতে পাঠানোর কারণ জানিয়েছেন লখনউ অধিনায়ক লোকেশ রাহুল।

লখনউয়ের হয়ে স্টোয়নিস সাধারণত পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন। চেন্নাইয়ের ২২ গজে তাঁকে হঠাৎ আগে পাঠিয়ে দেওয়া হয়। জয়ের পর রাহুল এ নিয়ে বলেছেন, ‘‘আমাদের মনে হয়েছিল আরও সাহসী ব্যাটিং করা দরকার। পাওয়ার প্লের সুবিধা কাজে লাগানোর জন্য প্রথম তিন ব্যাটারের মধ্যে এমন এক জন থাকা উচিত, যে শক্তিশালী শট নিতে পারে। আমার মনে হয়েছে, টি-টোয়েন্টি ক্রিকেট গত দু’বছরে অনেকটা বদলে গিয়েছে। ১৭০-১৮০ রান করলেও সব সময় জয় নিশ্চিত করা যায় না। পাওয়ার প্লেতে যত বেশি সম্ভব রান তুলে নেওয়া দরকার। ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের প্রভাবও রয়েছে।’’

স্টোয়নিসকে কিন নম্বরে নামানো দলের সিদ্ধান্ত হলেও শতরানের ইনিংসের জন্য অস্ট্রেলীয় সতীর্থকেই কৃতিত্ব দিয়েছেন রাহুল। লখনউ অধিনায়ক বলেছেন, ‘‘কৃতিত্ব সম্পূর্ণ স্টোয়নিসের। শুধু জোরে বল মারতে পারলেই হয় না। ও বেশ বুদ্ধি করে ব্যাট করেছে। কয়েক জন বোলারকে বেছে নিয়ে তাদের বিরুদ্ধে আগ্রাসী হয়েছে।’’ রাহুল জানিয়েছেন, দুই ওপেনার ছাড়া দলে আর কারও ব্যাট করার নির্দিষ্ট জায়গা নেই। তিনি বলেছেন, ‘‘ওপেনিং ছাড়া ব্যাটিং অর্ডার নিয়ে আমাদের কোনও স্থায়ী পরিকল্পনা নেই। সবাইকে সব সময় তৈরি থাকতে হবে। যখন যাকে নামালে সুবিধা, তখন তাকে নামানো হয়। আমরা সব সময় এই ব্যাপারে নমনীয় থাকি।’’

চেন্নাইকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে লখনউ। আট ম্যাচ খেলে রাহুলদের সংগ্রহ ১০ পয়েন্ট। পাঁচটি ম্যাচ জিতেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE