Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

হার্দিকের মতো রাহুলও কি দল বদলাবেন? আইপিএলের মাঝে অন্য সুর লখনউ অধিনায়কের গলায়

গুজরাত ছেড়ে পুরনো ফ্র্যাঞ্চাইজ়ি মুম্বইয়ে ফিরে গিয়েছেন হার্দিক। তেমনই রাহুলও খুশি হবেন লখনউয়ের পরিবর্তে অন্য একটি ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে খেলার সুযোগ পেলে।

picture of Lokesh Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৭:৪৬
Share: Save:

লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। অথচ তিনিই সঞ্জীব গোয়েন‌্কার দলের হয়ে আইপিএল খেলতে ইচ্ছুক নন। আইপিএলের মাঝেই নিজের পছন্দের ফ্র্যাঞ্চাইজ়ি নাম জানিয়ে দিয়েছেন রাহুল।

রাজস্থান রয়্যালসের স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন রাহুল। অশ্বিনের ইউটিউব চ্যানেলে কথা বলার সময় পছন্দের ফ্র্যাঞ্চাইজ়ির কথা বলেছেন লখনউ অধিনায়ক। কিছুটা হার্দিকের সুর শোনা গিয়েছে রাহুলের গলায়। আইপিএলের মিনি নিলামের পর গুজরাত টাইটান্স ছেড়ে পুরনো ফ্র্যাঞ্চাইজ়ি মুম্বই ইন্ডিয়ান্সের ফিরে গিয়েছেন হার্দিক। রাহুলও লখনউয়ের পরিবর্তে তাঁর পুরনো ফ্র্যাঞ্চাইজ়ি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলতে চান।

এখন আইপিএলের অধিনায়কদের মধ্যে সব থেকে বেশি টাকা পান রাহুল। তবু লখনউয়ে মন টিকছে না উইকেটরক্ষক-ব্যাটারের। অশ্বিনের ইউটিউব চ্যানেলে রাহুল বলেছেন, ‘‘সত্য কখনও পরিবর্তন করা যায় না। আমি কর্নাটকের খেলোয়াড়। বেঙ্গালুরুতে থাকি আমি। কর্নাটক ক্রিকেট অ্যাসোসিয়েশন আমার কাছে বাড়ির মতো। চিন্নাস্বামী স্টেডিয়ামকে যখন থেকে ঘরের মাঠ হিসাবে চিনেছি, তখন আইপিএল খেলতাম না। সকলে চায় নিজের রাজ্য বা নিজের শহরের হয়ে খেলতে। তাই আমি যেহেতু বেঙ্গালুরুর ছেলে, তাই সেখানকার দলের হয়ে খেলাই আমার জন্য সঠিক হবে।’’ উল্লেখ্য, ২০২২ সালে নিলামে রাহুলকে কিনেছিল লখনউ। তখন থেকে তিনিই দলের অধিনায়ক। ২০১৩ এবং ২০১৬ মরসুমে রাহুল ছিলেন আরসিবির ক্রিকেটার।

রাহুল অবশ্য মেনে নিয়েছেন, এমন ঘটনা অনেক ক্রিকেটারের ক্ষেত্রেই ঘটেছে। উদাহরণ হিসাবে তিনি বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনির কথা বলেছেন। দিল্লির বাসিন্দা কোহলি খেলেন বেঙ্গালুরুর হয়ে। রাঁচির বাসিন্দা ধোনি খেলেন চেন্নাই সুপার কিংসের হয়ে। রাহুল বলেছেন, ‘‘যখন আইপিএল খেলার স্বপ্ন দেখতে শুরু করেছিলাম বা টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে ভাবতে শুরু করেছিলাম, তখনই বুঝেছিলাম বিভিন্ন দলে হয়ে খেলতে হতে পারে। সে সময়ই কোহলি বেঙ্গালুরুর হয়ে খেলত এবং মাহি ভাই চেন্নাইয়ের হয়ে খেলত। ওরা কেউই নিজের রাজ্য বা শহরের হয়ে আইপিএল খেলতে পারেনি। এই ব্যাপারটা প্রথম থেকেই দেখছি। তবে একটা ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে দীর্ঘ দিন খেলার কথা ভাবতাম। যদিও আমরা সবাই চাই যত বেশি সম্ভব খেলার সুযোগ পেতে। নিজেদের দক্ষতা প্রমাণ করে দেশের হয়ে খেলতে। বিভিন্ন দলের হয়ে খেলা সহজ নয়। তবে এই ব্যবস্থার সঙ্গে মানিয়ে নিতেই হয়।’’

২০১৬ সালে বেঙ্গালুরু হয়ে ৩৯৭ রান করেছিলেন রাহুল। চারটি অর্ধশতরান এসেছিল তাঁর ব্যাট থেকে। তবু তাঁকে পরের মরসুমের দলে রাখেননি কোহলিরা। সেই আক্ষেপ এখনও রয়ে গিয়েছে রাহুলে মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE