Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পাবেন রাহুল? আইপিএলে কি নীচের দিকে ব্যাট করা উচিত?

রান পাচ্ছেন না। বড় শটও খেলতে পারছেন না। নিজের উপর চাপ তৈরি করে ফেলছেন রাহুল। ফলে মন্থর ইনিংস খেলার পর হঠাৎ বড় শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দিচ্ছেন। বিপদে পড়ছে দলও।

KL Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৯:৫০
Share: Save:

এ বারের আইপিএলে শুরুটা ভাল হয়নি লোকেশ রাহুলের। লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক ব্যাট হাতে প্রথম ম্যাচে ৫৮ রান করেছিলেন। কিন্তু তার পর থেকে রান পাচ্ছেন না। বড় শটও খেলতে পারছেন না। নিজের উপর চাপ তৈরি করে ফেলছেন রাহুল। ফলে মন্থর ইনিংস খেলার পর হঠাৎ বড় শট খেলতে গিয়ে ক্যাচ তুলে দিচ্ছেন। বিপদে পড়ছে দলও।

রাহুলের এমন ফর্ম শুধু লখনউ দলের জন্য চিন্তার কারণ এমন নয়। আইপিএলের পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের হয়ে সেই প্রতিযোগিতা খেলতে হলে রাহুলকে খুব তাড়াতাড়ি রানে ফিরতে হবে। তবে আইপিএলে ওপেন করেন রাহুল। ভারতীয় দলে খেললে সেই জায়গা পাবেন না তিনি। ভারতীয় দলে টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেন করার জন্য রোহিত শর্মা, শুভমন গিল এবং যশস্বী জয়সওয়ালের মতো ক্রিকেটার রয়েছেন। প্রয়োজনে বিরাট কোহলিও টি-টোয়েন্টিতে ওপেন করতে পারেন। সেখানে রাহুলের জায়গা পাওয়া কঠিন।

কিন্তু আইপিএলে চার বার ৬০০-র বেশি রান করেছেন রাহুল। প্রতি বার ওপেনার হিসাবেই খেলেছেন তিনি। সব থেকে বেশি রান করেছিলেন ২০২০ সালে। সে বার ৬৭০ রান করেছিলেন রাহুল। কিন্তু রাহুলকে সব থেকে ধারাবাহিক দেখিয়েছিল ২০১৮ সালে। সে বার ১৪ ম্যাচে ৬৫৯ রান করেছিলেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১৫৮.৪১। এ বারে এখনও পর্যন্ত চারটি ম্যাচ খেলে রাহুল করেছেন ১২৬ রান। গড় ৩১.৫। স্ট্রাইক রেট ১২৮.৫৭। শুরুতে দ্রুত রান তুলতে পারছেন না। তাতেই বিপদে পড়ছে লখনউ।

রাহুল যখন আইপিএলে ওপেনার হিসাবে নিজের খেলাটা খেলতে পারছেন না, তখন কি তাঁর মিডল অর্ডারে নেমে আসা উচিত? এমন প্রশ্নই উঠতে শুরু করেছে। রাহুল মিডল অর্ডারে খেলতে পারেন। ভারতের হয়েই তিনি মিডল অর্ডারে খেলেছেন। রান করেছেন। বিভিন্ন জায়গায় ব্যাট করার অভ্যেস রাহুলের আছে। প্রাক্তন ক্রিকেটার অম্বাতি রায়ডু বলেন, “রাহুলকে ফর্মে ফিরতে হবে। আশা করি খুব তাড়াতাড়ি সেটা হবে। ওর তিন বা চার নম্বরে ব্যাট করা উচিত। ভারতীয় দলে ওপেনার প্রচুর। ও নীচে খেলে রান পেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ঢোকার সুযোগ তৈরি করতে পারে। লখনউয়েরও ভাল হবে। রাহুল যদি মিডল ওভারে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত থেকে যায়, তাহলে বড় রান করতে পারে। ভারতীয় দলেরও এমন এক জনকে প্রয়োজন।”

রাহুল নিজেও রানে ফিরতে চাইবেন। তাই ওপেনিং ছেড়ে নীচে নামেন কি না সেই দিকে নজর থাকবে। লখনউ দলে রাহুল ছাড়াও ওপেনার রয়েছেন। কুইন্টন ডি’ককের সঙ্গে ওপেন করতেন পারেন কাইল মেয়ার্স। তবে তিনি বিদেশি তাই দলে জায়গা পাওয়া কঠিন হবে। ভারতীয় ওপেনার খেলাতে হলে দলে রয়েছেন দেবদত্ত পাড়িক্কল। রাহুল তাই চাইলে তিন বা চারে নামতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KL Rahul Lucknow Super Giants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE