Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Team India

IPL 2022: ফের আচমকা নেতৃত্ব ছাড়লেন ধোনি, একই কাজ করেছিলেন বিরাটও, কেন এমন সিদ্ধান্ত?

ধোনি নিয়ে এলেন নেতা রবীন্দ্র জাডেজাকে। ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক হিসাবে কী তাঁকেও ভাবা হতে পারে?

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৭:২৯
Share: Save:

সাল ২০১৪। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ০-২ ব্যবধানে টেস্ট সিরিজে পিছিয়ে ভারত। এমন অবস্থায় হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনিই ছিলেন সেই ভারতীয় দলের অধিনায়ক। সিরিজের শেষ টেস্টে লাল বলের ক্রিকেটে ভারতীয় দলের মুকুট পরলেন বিরাট কোহলী।

সাল ২০১৭। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এক দিনের সিরিজ শুরুর আগে হঠাৎ নেতৃত্ব ছেড়ে দিলেন ধোনি। সাদা বলের ক্রিকেটেও মুকুট খুলে রাখলেন তিনি। যদিও খেলা ছাড়েননি। নতুন নেতা বিরাট কোহলীকে উইকেটের পিছন থেকে সাহায্য করে চললেন। ‘কিং কোহলী’ তৈরির ক্ষেত্রে বড় ভূমিকা নিতে শুরু করলেন তিনি।

Advertisement

সাল ২০২১। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হঠাৎ এই ধরনের ক্রিকেটে নেতৃত্ব না দেওয়ার সিদ্ধান্ত নেন বিরাট কোহলী। অবাক হয়ে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। এর পর এক দিনের ক্রিকেট থেকে তাঁকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বোর্ড।

সাল ২০২২। দক্ষিণ আফ্রিকার মাঠে টেস্ট সিরিজ হারার পর লাল বলের ক্রিকেটের মুকুট খুলে রাখলেন বিরাট। আচমকা সেই অবসর মনে করিয়ে দিল ধোনির নেতৃত্ব ছাড়ার ঘটনাকে।

বৃহস্পতিবার আইপিএল শুরু হওয়ার দু’দিন আগে ধোনির নেতৃত্ব ছেড়ে দেওয়া যেন উপরের ঘটনাগুলির মতোই আরও একটি আচমকা নেওয়া সিদ্ধান্ত। কিন্তু ধোনির নেতৃত্ব ছাড়ার ধরনে একটা জিনিস লক্ষণীয়। ভবিষ্যতের নেতা তৈরি করার কাজটা করে যান তিনি। টেস্ট ক্রিকেট ছাড়লেও ভারতীয় দলে ছিলেন। বিরাটকে সাহায্য করেছেন। সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়লেও ধোনি সাহায্য করছেন অধিনায়ক বিরাটকে, এই ছবি বার বার দেখা গিয়েছে।

Advertisement

এ বার চেন্নাই দলে জাডেজাকেও যে ধোনি সাহায্য করবেন তা বলাই যায়। বিরাট যখন নেতৃত্ব ছাড়েন, তখন রোহিতকে এগিয়ে দেওয়া হয়। আইপিএলে শ্রেয়স আয়ার, ঋষভ পন্থরা অধিনায়ক হিসেবে উঠে এসেছেন। সেই মঞ্চে ধোনি নিয়ে এলেন নেতা রবীন্দ্র জাডেজাকে। যদিও রোহিতের উপরেই ভরসা রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট, তবু জাতীয় দলের পরবর্তী অধিনায়ক হিসাবে কী জাডেজাকেও ভাবা হতে পারে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.