Advertisement
২৪ এপ্রিল ২০২৪
MS Dhoni

‘ক্রিকেটীয় সংস্কৃতির বিরোধী কাজ করেছে ধোনি’, সময় নষ্টের জন্য মাহির সমালোচনা আম্পায়ারের

গুজরাত ম্যাচে পাথিরানাকে দিয়ে বল করানোর জন্যে আম্পায়ারদের সঙ্গে কথা বলার ছলে সময় নষ্ট করেন ধোনি। এই আচরণ ভাল ভাবে নিলেন না প্রাক্তন আম্পায়ার।

MS Dhoni

প্রাক্তন আম্পায়ারের মতে, ধোনি খুবই ভুল কাজ করেছেন। এই ধরনের কাজ ক্রিকেটীয় সংস্কৃতির পরিপন্থী। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ২২:১৫
Share: Save:

মাথিশা পাথিরানাকে দিয়ে বল করানোর জন্যে গুজরাত টাইটান্স ম্যাচে সময় নষ্ট করার অভিযোগ উঠেছিল মহেন্দ্র সিংহ ধোনির বিরুদ্ধে। পরে অনেক চর্চা হয়েছে তা নিয়ে। সেই আলোচনায় এ বার মুখ খুললেন ড্যারিল হার্পার। প্রাক্তন আম্পায়ারের মতে, ধোনি খুবই ভুল কাজ করেছেন। এই ধরনের কাজ ক্রিকেটীয় সংস্কৃতির পরিপন্থী।

এক সংবাদপত্রে হার্পার বলেছেন, “১৬তম ওভারটা গুরুত্বপূর্ণ ছিল। ওই সময় নিজের পছন্দের বোলারকে নিয়ে বল করানোর জন্যে পরিষ্কার ভাবে সময় নষ্ট করেছে ধোনি। গোটা ঘটনাটি খতিয়ে দেখার পর এটাই আমার মত। খুব হতাশাজনক ওর সিদ্ধান্ত। ক্রিকেটীয় সংস্কৃতির প্রতি অশ্রদ্ধা করেছে ও। আম্পায়ারদের নির্দেশ অমান্য করেছে। ওর হাতে অনেক বিকল্প ছিল। কিন্তু সব উপেক্ষা করেছে।”

এখানেই না থেমে ধোনির আরও সমালোচনা করেছেন হার্পার। বলেছেন, “হয়তো কিছু কিছু মানুষ আইনের ঊর্ধ্বে। এ ক্ষেত্রে ক্রিকেটীয় সংস্কৃতিরও ঊর্ধ্বে। জেতার জন্যে কোনও কোনও ক্রিকেটার এতটা দূর যেতে পারে, এটা দেখলে খুব হতাশ লাগে।”

গুজরাত ম্যাচে চেন্নাইয়ের জয়ের পিছনে বড় ভূমিকা ছিল মাথিসা পাথিরানার। তিনি ডেথ ওভারে চেন্নাইকে ম্যাচ জেতান। এমন একজন বোলারের চার ওভারের মধ্যে শেষ তিন ওভার ধোনি করান ১৬তম ওভার থেকে। ২০ বছরের তরুণ পেসার পাথিরানা ১৬ থেকে ২০ ওভারের মধ্যে বল করে এ বারের আইপিএলে ১৬টি উইকেট নিয়েছেন। কিন্তু মঙ্গলবার ১৬তম ওভারের আগে বিপদে পড়েন ধোনি। পাথিরানা তার আগে মাঠের বাইরে গিয়েছিলেন। নিয়ম অনুযায়ী মাঠে ফিরে নির্দিষ্ট সময় কাটানোর পরেই বল করতে পারবেন তিনি। কিন্তু ধোনি যখন ১৬তম ওভার পাথিরানাকে দিতে চাইছেন, তখন কয়েক মিনিট বাকি রয়েছে সেই সময় পার করতে। ধোনি এই সময়টাই চুরি করে নেন বুদ্ধি করে।

১৬তম ওভারের আগে ধোনিকে দেখা যায় স্কোয়ার লেগের আম্পায়ারের সঙ্গে গিয়ে কথা বলতে। সেই কথা এতটাই সময় ধরে চলে যে, পাথিরানার বল করতে কোনও অসুবিধা ছিল না। শেষ পাঁচ ওভারে ৭১ রান প্রয়োজন ছিল। গুজরাতের ব্যাটারদের সেই রান তুলে ফেলার মতো ক্ষমতাও ছিল। কিন্তু ধোনি জানতেন পাথিরানা বল করলে তাঁর জেতা সম্ভব। সেই কারণেই আম্পায়ারের সঙ্গে আড্ডা দিয়ে সময় নষ্ট করেন চেন্নাই অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Matheesha Pathirana Daryl Harper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE