Advertisement
২৩ মে ২০২৪
IPL 2024

ভুলেই গিয়েছেন তিনি আর চেন্নাইয়ের নেতা নন! কোহলিদের বিরুদ্ধে মাঠে কী করেছেন ধোনি?

ধোনির নেতৃত্বে পাঁচ বার আইপিএল জিতেছে চেন্নাই সুপার কিংস। গত মরসুমেও তিনি ছিলেন অধিনায়ক। এ বার আইপিএল শুরুর আগের দিন চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন মাহি।

picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১২:৩০
Share: Save:

চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। নতুন অধিনায়ক হয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। আইপিএলের প্রথম ম্যাচে ধোনি সম্ভবত নিজেই ভুলে গিয়েছিলেন, তিনি আর অধিনায়ক নন। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে নিজেই একটি সিদ্ধান্ত প্রায় নিয়ে ফেলেছিলেন মাহি। যা নেওয়ার কথা অধিনায়কের।

হতে পারে দীর্ঘ দিনের অভ্যাসের ভুল। অথবা ধোনি ভুলেই গিয়েছিলেন, তিনি আর চেন্নাইয়ের অধিনায়ক নন! শুক্রবারের ম্যাচে আম্পায়ারের একটি সিদ্ধান্ত পছন্দ হয়নি ধোনির। নিজেই ডিআরএসের আবেদন করতে যান। তবে আবেদন করার আগেই তাঁর মনে পড়ে, দলের নেতৃত্ব ছেড়ে সাধারণ ক্রিকেটার হিসাবে খেলছেন। হেসে ফেলেন নিজেই। সঙ্গে সঙ্গে নতুন অধিনায়ক রুতুরাজকে ইশারা করে ডিআরএস নেওয়ার পরামর্শ দেন তিনি। সেই মুহূর্তের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমেও।

ধোনির নেতৃত্বে পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই। গত বছরও দলকে নেতৃত্ব দিয়ে ট্রফি জিতিয়েছেন। এ বার আইপিএল শুরুর আগের দিন ধোনি চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। তবে প্রথম ম্যাচে দেখা গিয়েছে, রুতুরাজ একাধিক বার ধোনির কাছে ছুটে গিয়েছেন পরামর্শ নিতে। ধোনিকে কয়েক বার নিজে থেকে ফিল্ডিং পরিবর্তন করতেও দেখা গিয়েছে। সতীর্থদের নানা পরামর্শ দিয়েছেন উইকেটের পিছনে দাঁড়িয়ে। তবে ডিআরএস নেওয়ার ক্ষেত্রে আম্পায়ারের কাছে আবেদন করতে হয় অধিনায়ককেই। তা করতে গিয়েই ধোনির হঠাৎ মনে পড়ে যায়, তিনি আর অধিনায়ক নন। হাসিমুখেই সেই দায়িত্ব তুলে দেন রুতুরাজকে।

আইপিএলের শুরু থেকে যে ক’জন ক্রিকেটার খেলছেন ধোনি তাঁদের অন্যতম। এখনও পর্যন্ত ২৫১টি ম্যাচ থেকে ধোনি করেছেন ৫০৮২ রান। তাঁর গড় ৩৮.৭৯। ২৪টি অর্ধশতরান করেছেন তিনি। উইকেটরক্ষক হিসাবে নিয়েছেন ১৪৪টি ক্যাচ। আইপিএলে ৪২ বার স্টাম্প আউট করার কৃতিত্বও রয়েছে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 MS Dhoni CSK Captaincy RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE