Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2024

১৫ মাস পর শনিবার নামছেন পন্থ, দিল্লি অধিনায়কের ফেরার আনন্দে জল ঢালতে চান ধাওয়ানেরা

আইপিএলের দ্বিতীয় ম্যাচে শনিবার মুখোমুখি হবে ধাওয়ানের পঞ্জাব এবং পন্থের দিল্লি। ঘরের মাঠে খেলার সুবিধা কাজে লাগাতে মরিয়া পঞ্জাব। যদিও ক্রিকেটপ্রেমীদের নজর থাকবে পন্থের দিকে।

picture of Rishabh Pant

ঋষভ পন্থ। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৮:০২
Share: Save:

আইপিএলের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি দিল্লি ক্যাপিটালস এবং পঞ্জাব কিংস। কোনও দলই এখনও পর্যন্ত আইপিএল চ্যাম্পিয়ন হয়নি। স্বভাবতই ঋষভ পন্থ এবং শিখর ধওয়ানেরা চেষ্টা করবেন এ বার ট্রফি জিততে। প্রতিযোগিতার প্রথম ম্যাচ দু’দলকে খেলতে হবে মোহালির নতুন মহারাজা যাদবেন্দ্র সিংহ ক্রিকেট স্টেডিয়ামে। অচেনা ২২ গজ চিন্তায় রাখতে পারে উভয় শিবিরকেই।

মাঠ, প্রতিপক্ষ নিয়ে ভাবছে না সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি শিবির। তারা ভরসা রাখছে প্রস্তুতির উপর। ম্যাচের আগের দিন কোচ রিকি পন্টিং বলেছেন, ‘‘আমরা একটা উত্তেজক আইপিএল মরসুম শুরু করতে যাচ্ছি। অধিনায়ক দলে ফিরে এলে ব্যাপারটা আরও বেশি উত্তেজক হয়। ঋষভ পন্থ আমাদের দলের নেতা। ও দিল্লি ফ্র্যাঞ্চাইজ়ির হৃদ্‌স্পন্দন। সন্দেহ নেই, পন্থের ফিরে আসা আমাদের দলকে অনেক বেশি শক্তিশালী করবে।’’

দলের প্রস্তুতি নিয়েও সন্তুষ্ট সৌরভের দলের কোচ। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘পঞ্জাবে আসার আগে আমরা বিশাখাপত্তনমে এক সপ্তাহের প্রস্তুতি শিবির করেছি। বিশ্বাস করতে পারেন, পন্থ মাঠে নামার জন্য সম্পূর্ণ প্রস্তুত। দীর্ঘ দিন পর খেলতে নামবে। হয়তো শনিবার শুরুতে একটি চাপে থাকবে। তবে এটা ভাল লক্ষ্ণণ। তার মানে ও মাঠে ফিরে ভাল কিছু করতে চায়। শনিবার মাঠে বিশেষ কিছু ঘটলে আমি অন্তত অবাক হব না।’’ অধিনায়ক পন্থ বলেছেন, ‘‘আমাদের মধ্যে খুব সাধারণ কিছু কথা বার্তা হচ্ছে। আমরা মাঠে নেমে আনন্দের সঙ্গে ক্রিকেট খেলতে চাই। সব ম্যাচে নিজেদের ১০০ শতাংশ দেওয়াই লক্ষ্য আমাদের।’’

পন্টিং জানিয়েছেন, দলের সকলে ভাল ফর্মে রয়েছেন এবং আত্মবিশ্বাসী। পৃথ্বী শ, ডেভিড ওয়ার্নার, হ্যারি ব্রুক, সাই হোপ, অক্ষর পটেল, কুলদীপ যাদবদের মতো ক্রিকেটারেরা রয়েছেন দলে। ধাওয়ানের দলকে হালকা ভাবে না নিলেও নিজের দলের শক্তি নিয়ে আত্মবিশ্বাসী পন্টিং।

অন্য দিকে ঘরের মাঠে জয় দিয়ে শুরু করতে মরিয়া পঞ্জাবও। ২০১৪ সালে এক বারই আইপিএলের ফাইনালে উঠতে পেরেছে প্রীতি জিনতার দল। গত চার মরসুম টানা ছ’নম্বরে শেষ করেছে তারা। এ বার সাফল্যের জন্য মরিয়া ধাওয়ানেরা। সিকন্দার রাজা, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, আরশদীপ সিংহ, কাগিসো রাবাডার মতো ক্রিকেটার রয়েছে দিল্লি দলেও। ধাওয়ানদের চিন্তা ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জনি বেয়ারস্টোর খারাপ ফর্ম। কিছু দিন আগে শেষ হওয়া ভারত-ইংল্যান্ড পাঁচ টেস্টের সিরিজ়ে রান পাননি তিনি। ভারতের পিচে আইপিএলেও তিনি কতটা সাফল্য পাবেন, তা নিয়ে হালকা উদ্বেগ রয়েছে পঞ্জাব শিবিরে। তবু ১৫ মাস পর পন্থের মাঠের ফেরার আনন্দে জল ঢালতে প্রস্তুত পঞ্জাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE