Advertisement
২০ জুলাই ২০২৪
IPL 2024

মঙ্গলবার ফাইনালে ওঠার লক্ষ্যে নামছে কেকেআর, তিনটি বিষয় শ্রেয়সদের বিপক্ষে?

আইপিএলের কোয়ালিফায়ারের আগে আত্মবিশ্বাসী কেকেআর শিবির। গত ১০ দিনে ঘটে যাওয়া তিনটি বিষয় অবশ্য শ্রেয়সদের বিপক্ষে যেতে পারে হায়দরাবাদের বিরুদ্ধে ।

Picture of KKR

কলকাতা নাইট রাইডার্স দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৯:৪৯
Share: Save:

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে মঙ্গলবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ফাইনালে ওঠার লড়াই কলকাতা নাইট রাইডার্সের। প্রতিপক্ষের আগ্রাসী ওপেনিং জুটি ছাড়াও কেকেআর শিবিরকে ভাবাচ্ছে বেশ কয়েকটি বিষয়। যদিও শ্রেয়স আয়ারের দলে আত্মবিশ্বাসের অভাব নেই।

কেকেআর শিবিরকে প্রথম যে বিষয়টি ভাবাচ্ছে, তা হল সফল ওপেনিং জুটি ভেঙে যাওয়া। সুনীল নারাইন এবং ফিল সল্টের জুটি এ বার অধিকাংশ ম্যাচে কেকেআরের ইনিংসকে প্রথমেই শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছে। সল্ট দেশে ফিরে যাওয়ায় সফল ওপেনিং জুটি ভেঙে গিয়েছে। নারাইনের সঙ্গে যিনিই ওপেন করুন, বোঝাপড়ার সমস্যা হতে পারে। কোয়ালিফায়ার ম্যাচেই সেই জুটি প্রথম খেলবে।

দ্বিতীয় ভাবনা হল ম্যাচের মধ্যে না থাকা। লিগ পর্বে কেকেআরের শেষ দু’টি ম্যাচে বৃষ্টির জন্য এক বলও খেলা হয়নি। গত ১১ মে ইডেন গার্ডেন্সে মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের পর আর খেলেননি শ্রেয়সেরা। এত দিন না খেলা ক্রিকেটারদের ফর্মে প্রভাব ফেলতে পারে। প্লে-অফ পর্বের আগে প্রয়োজনীয় পরীক্ষার সুযোগও পায়নি কেকেআর। তাই এই পর্বে শ্রেয়সেরা আস্তিনে লুকিয়ে রাখা কোনও পরিকল্পনা প্রয়োগে সমস্যায় পড়তে পারেন।

তৃতীয় ভাবনা হল, গত ১০ দিনে অত্যধিক সফর করতে হয়েছে দলকে। কলকাতা থেকে আমদাবাদ। সেখান থেকে কলকাতা। আবার কলকাতা থেকে গুয়াহাটি। সেখান থেকে আবার আমদাবাদ। ম্যাচ খেলার যেমন সুযোগ হয়নি, তেমনই বিঘ্নিত হয়েছে অনুশীলন। সঙ্গে দফায় দফায় সফরের ক্লান্তি।

হায়দরাবাদের আগে মাঠে নামার আগে এই তিনটি বিষয় চিন্তায় রাখবে কেকেআর শিবিরকে। উদ্বেগ আরও আছে। প্যাট কামিন্সের দলের ওপেনিং জুটি। ট্র্যাভিস হেড এবং অভিষেক শর্মা আগ্রাসী ব্যাটিং করে শুরুতেই প্রতিপক্ষকে মানসিক ভাবে লড়াই থেকে ছিটকে দেওয়ার চেষ্টা করছে। যে দিন দু’জনেরই ব্যাটে-বলে ঠিক মতো হচ্ছে, সে দিন প্রতিপক্ষ দলের বোলারদের পরিস্থিতি বেশ করুণ হচ্ছে। নীতীশ কুমার রেড্ডি, হেনরিখ ক্লাসেনদের মতো ব্যাটারেরাও ফর্মে আছেন। আবার বোলারদের মধ্যে কামিন্স ছাড়া টি নটরাজন প্রতিপক্ষ ব্যাটারদের সমস্যায় ফেলছেন প্রায় প্রতি ম্যাচে।

প্রতিপক্ষ হিসাবে হায়দরাবাদ মোটেও সহজ নয়। সঙ্গে গত ১০ দিনে বিপক্ষে যাওয়া একাধিক বিষয় রয়েছে কেকেআর শিবিরের। স্বভাবতই পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে প্লে-অফে ওঠা কেকেআরকে মঙ্গলবার আমদাবাদের ২২ গজে কঠিন পরীক্ষার সামনে পড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR Sunrisers Hyderabad Shreyas Iyer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE