Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ravichandran Ashwin

Ashwin: প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে পারে অবসৃত আউট, প্লে-অফের আগে অশ্বিনের মন্তব্যে জল্পনা

আইপিএলের ইতিহাসে অশ্বিনই প্রথম ব্যাটার হিসেবে অবসৃত আউট হয়েছেন। যদিও সেই সিদ্ধান্তে রাজস্থান উপকৃত হয়নি। তবু অশ্বিনের মতে থাকবে এই কৌশল।

অশ্বিনের অবসৃত আউট হওয়ার সেই মুহূর্ত।

অশ্বিনের অবসৃত আউট হওয়ার সেই মুহূর্ত। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৯:১১
Share: Save:

আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এ বারেই অবসৃত আউট হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। সেই সিদ্ধান্ত নিয়ে বিস্তর জলঘোলাও হয়েছে। দলের সিদ্ধান্ত না অশ্বিনের, তা নিয়েও বিভ্রান্তি তৈরি হয়।

রাজস্থান রয়্যালসের পক্ষ থেকে সে বিতর্ক ঢাকা দেওয়ার চেষ্টা হলে, প্রশ্ন ওঠে যৌক্তিকতা নিয়ে। কারণ ছন্দে থাকা ব্যাটার অশ্বিনকে সাজঘরে ফিরিয়ে নিয়ে তেমন লাভবান হতে পারেনি রাজস্থান। প্রতিযোগিতার প্লে-অফ পর্বের আগে আবার সেই বিতর্কেই যেন ঘি ঢাললেন অশ্বিন।

অশ্বিন বলেছেন, ‘‘অবসৃত আউটের সিদ্ধান্ত নেওয়া বেশ ঝুঁকির হলেও কিছু সুবিধাও দিতে পারে।’’ এই ‘দিতে পারে’ নিয়েই বিতর্ক। কারণ রাজস্থান সুবিধা পায়নি এই বিরল সিদ্ধান্ত নিয়ে।

আইপিএলে বলের পাশাপাশি ব্যাট হাতে সমান তালে পারফর্ম করছেন অশ্বিন। দলের হয়ে ওপেন করতেও দেখা গিয়েছে তাঁকে। অভিজ্ঞ ক্রিকেটার বলেছেন, ‘‘গুরুত্বপূর্ণ মুহূর্তে এই ধরনের সিদ্ধান্ত আমাদের জন্য কতটা লাভজনক হতে পারে সেটা বুঝতে পারা ভীষণ জরুরি। আমার মনে হয় ভবিষ্যতে টি-টোয়েন্টি ক্রিকেটে অবসৃত আউটের সিদ্ধান্ত আরও দেখা যাবে। বিশ্বাস করি এই কৌশলটা থেকে যাবে।’’

তিনি আরও বলেছেন, ‘‘এই সিদ্ধান্ত বেশ ঝুঁকির। এক জন ব্যাটারকে অবসৃত আউট করার পর সেটা যদি লাভজনক হয়, তা হলে ঠিক আছে। কিন্তু বিপরীত ফল হলেই নানা ব্যাখ্যা দিতে হবে। লোকে কথা বলবেই। যদিও সিদ্ধান্ত সঠিক হলে তা খেলাটাকে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক করে তুলতে পারে। দল লাভবানও হবে।’’

প্লে-অফ পর্বের আগেই থিতিয়ে যাওয়া অবসৃত আউট প্রসঙ্গ অশ্বিন আবার কেন তুলে আনলেন, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে কি এই পর্বেও চমক দেখাবে রাজস্থানের রণকৌশল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE