Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL 2023

বিরাটের গর্ব, রোহিতের লজ্জা! আইপিএলে একই দিনে দুই মেরুতে ভারতের দুই অধিনায়ক

দু’জনেই দেশের অধিনায়ক। প্রথম জন প্রাক্তন, পরের জন বর্তমান। দু’জনেই আইপিএলে নেমেছিলেন একই দিনে। দু’জনেই নজির গড়েছেন। কিন্তু এক জন গর্বের, আর এক জন লজ্জার।

Virat kohli and Rohit Sharma

কোহলির গর্বের দিনে রোহিতের লজ্জা। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ০০:২০
Share: Save:

দু’জনেই দেশের অধিনায়ক। প্রথম জন প্রাক্তন, পরের জন বর্তমান। দু’জনেই আইপিএলে নেমেছিলেন একই দিনে। কিন্তু কী অদ্ভুত বৈপরীত্য দু’জনের খেলায়। দু’জনেই নজির গড়েছেন। কিন্তু এক জন গর্বের, আর এক জন লজ্জার। শনিবারের দিনটা আইপিএলে এমনই কাটল বিরাট কোহলি এবং রোহিত শর্মার কাছে।

প্রথমে চিরশত্রু চেন্নাইয়ের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন রোহিত। দলের চাপের মুহূর্তে যখন তাঁর থেকে দায়িত্বশীল ইনিংস আশা করেছিল দল, তখনই তিনি ডোবালেন। সবচেয়ে বেশি বার শূন্য রানে আউট হলেন তিনি। তার উপর মহেন্দ্র সিংহ ধোনির পাতা ফাঁদে পা দিয়ে এমন একটি শট খেলতে গিয়ে আউট হলেন, যা ক্ষমাহীন।

কোহলির দলও হেরেছে। কিন্তু সেখানে কোহলির অবদান রয়েছে। ওপেন করতে নেমে আগ্রাসী, একইসঙ্গে দায়িত্বশীল ভঙ্গিতে ইনিংস সাজালেন কোহলি। ৫৫ রান তিনি না করলে দলের এত রান হয় না। ওপেন করতে নেমে ফাফ ডুপ্লেসিকে নিয়ে পাওয়ার প্লে-তে চালিয়ে খেললেন। কিন্তু বাকি ব্যাটার এবং বোলারদের সামগ্রিক ব্যর্থতায় দলকে জেতাতে পারলেন না।

আইপিএলের ইতিহাসে সফলতম অধিনায়ক রোহিত। তাঁর নেতৃত্বে পাঁচ বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই। এই পরিসংখ্যান রোহিতকে গর্বিত করতে পারে। কিন্তু আইপিএলেই এই নজির লজ্জায় ফেলল তাঁকে। প্রতিযোগিতায় সবচেয়ে বেশি বার শূন্য রানে আউট হওয়ার নজির রোহিতের নামের পাশে। এই নিয়ে আইপিএলে ১৬ বার শূন্য রানে আউট হলেন ভারতীয় দলের অধিনায়ক। ওপেন করতে নেমে রান পাচ্ছিলেন না রোহিত। চেন্নাইয়ের বিরুদ্ধে নিজেকে ব্যাটিং অর্ডারের তিন নম্বরে নামিয়ে এনেছিলেন। তাতেও সাফল্য পেলেন না। তিন বল খেলে খালি হাতেই সাজঘরে ফিরতে হল তাঁকে। এখনও পর্যন্ত আইপিএলে ১০টি ম্যাচ খেলে রোহিত করেছেন ১৮৪ রান। একটি অর্ধশতরান করেছেন তিনি।

এত দিন পর্যন্ত সব থেকে বেশি বার শূন্য রানে আউট হওয়ার নজির ছিল কলকাতা নাইট রাইডার্সের সুনীল নারাইন-সহ তিন ক্রিকেটারের দখলে। তাঁরা ১৫ বার শূন্য রানে আউট হয়েছেন আইপিএলে। বাকি দুই ক্রিকেটার হলেন দীনেশ কার্তিক এবং মনদীপ সিংহ।

রোহিতের ব্যর্থতার দিনে আইপিএলে নজির গড়েছেন বিরাট কোহলি। প্রথম ব্যাটার হিসাবে প্রতিযোগিতার ইতিহাসে সাত হাজার রান করলেন তিনি। শনিবার দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচে ১২ রান করার পরেই এই কৃতিত্ব অর্জন করেন কোহলি।

দিল্লির বিরুদ্ধে খেলতে নামার আগে আইপিএলে ২৩৩টি ম্যাচে ৬৯৮৮ রান ছিল কোহলির নামের পাশে। এখন তাঁর নামের পাশে ৭০৪৩ রান। গড় ৩৬.৬৮। চলতি আইপিএলেও দুর্দান্ত ছন্দে রয়েছেন তিনি। ২০১৬ সালে একটি মরসুমে ৯৭৩ রান করেছিলেন কোহলি। সেটি আজও এক মরসুমে সর্বোচ্চ রান। গত বার কাছাকাছি এসেও তা ভাঙতে পারেননি জস বাটলার। সে বার চারটি শতরান করেন কোহলি। সব মিলিয়ে আইপিএলে তাঁর পাঁচটি শতরান এবং ৪৬টি অর্ধশতরান রয়েছে তাঁর। সর্বোচ্চ ১১৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE