Advertisement
২০ জুলাই ২০২৪
IPL 2024

লখনউকে হারিয়ে সৌরভের ১৪ বছরের রেকর্ড ভাঙলেন শ্রেয়স, কী নজির গড়লেন কেকেআর অধিনায়ক

আইপিএলে ভাল ছন্দে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। এখনও পর্যন্ত ১১টি ম্যাচ খেলে আটটিতে জয় পেয়েছেন শ্রেয়সেরা। রবিবার একটি নজিরও গড়েছেন কেকেআর অধিনায়ক।

Picture of Shreyas Iyar

শ্রেয়স আয়ার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৬:৩২
Share: Save:

সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন শ্রেয়স আয়ার। রবিবার লখনউয়ে লোকেশ রাহুলের দলের বিরুদ্ধে জয়ের সঙ্গে সঙ্গে নতুন নজির গড়েছেন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক।

২০০৮ থেকে ২০১০ পর্যন্ত কেকেআরের অধিনায়ক ছিলেন সৌরভ। এই তিন মরসুমে তাঁর নেতৃত্বে কলকাতা আইপিএলে ১৩টি ম্যাচে জয় পেয়েছিল। কেকেআর অধিনায়ক হিসাবে সৌরভের এই রেকর্ড টপকে গেলেন শ্রেয়স। সৌরভ ২৭টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ১৩টি ম্যাচে জয় পেয়েছিলেন। শ্রেয়স কেকেআরকে ২৫টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৪টি ম্যাচে জয় পেলেন।

কেকেআর অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ম্যাচ জেতার নজির অবশ্য গৌতম গম্ভীরের দখলে। কেকেআর মেন্টর দলের অধিনায়ক হিসাবে ১০৮টি ম্যাচ খেলে ৬১টিতে জয় পেয়েছিলেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দীনেশ কার্তিক। তিনি ৩৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। কেকেআর অধিনায়ক হিসাবে জয় পেয়েছিলেন ১৯টি ম্যাচে। শ্রেয়স থাকলেন তালিকায় তৃতীয় স্থানে। এ বার আইপিএলে ফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতলে কার্তিককে ছুঁয়ে ফেলবেন শ্রেয়স। চতুর্থ স্থানে থাকলেন সৌরভ।

কেকেআর অধিনায়ক হিসাবে জয়ের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন অইন মর্গ্যান। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ২৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১টিতে জয় পেয়েছিলেন। তালিকায় ষষ্ঠ স্থানে নীতীশ রানা। তিনি গত মরসুমে কেকেআরকে ১৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ছ’টিতে জয় পেয়েছিলেন। সপ্তম স্থানে রয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। তিনি কেকেআর অধিনায়ক হিসাবে ১৩টি ম্যাচ খেলেছিলেন। জিতেছিলেন তিনটি ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE