Advertisement
০৪ মে ২০২৪
IPL 2023

৫ নজির: আইপিএলে কী কী কীর্তি গড়লেন শুভমন? কাদের ছাপিয়ে গেলেন?

আইপিএলে অনবদ্য ছন্দে রয়েছেন শুভমন। শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বইয়ের বিরুদ্ধে শতরান করে একাধিক নজির গড়েছেন। ভেঙেছেন এক প্রাক্তনের কীর্তি। ছুঁয়েছেন এক সতীর্থকে।

picture of Shubman Gill

এ বারের আইপিএলে একাধিক নজির গড়েছেন শুভমন। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১২:৫৩
Share: Save:

শুভমন গিলের দাপট অব্যাহত আইপিএলে। প্রতি ম্যাচেই ব্যাট হাতে ভরসা দিচ্ছেন গুজরাত টাইটান্সকে। এখনও পর্যন্ত ১৬টি ম্যাচে ৮৫১ রান করে আইপিএলের কমলা টুপি জেতা প্রায় নিশ্চিত করে ফেলেছেন শুভমন। সঙ্গে আরও কয়েকটি কীর্তি গড়েছেন ২৩ বছরের ব্যাটার।

প্লে-অফে সর্বোচ্চ রান: আইপিএলের প্লে-অফ পর্যায় সর্বোচ্চ রানের ইনিংস খেলার নজির গড়েছেন শুভমন। শুক্রবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৬০ বলে ১২৯ রান করেছেন তিনি। এর আগে আইপিএলের প্লে-অফ পর্বে এত রান করতে পারেননি কেউ। এত দিন এই নজির ছিল বীরেন্দ্র সহবাগের দখলে। তিনি ২০১৪ সালে প্লে-অফ পর্বে ১২২ রানের ইনিংস খেলেছিলেন।

সপ্তম ব্যাটার হিসাবে প্লে-অফে শতরান: আইপিএলের সপ্তম ব্যাটার হিসাবে আইপিএলের প্লে-অফ পর্যায় শতরান করলেন শুভমন। তাঁর আগে প্লে-অফ পর্বে শতরান করার নজির রয়েছে সহবাগ, শেন ওয়াটসন, ঋদ্ধিমান সাহা, মুরলি বিজয়, রজত পাটিদার এবং জস বাটলারের।

তৃতীয় সর্বোচ্চ রান: এক আইপিএলে মোট রান সংগ্রহের ক্ষেত্রে শুভমন উঠে এসেছেন তৃতীয় স্থানে। এখনও পর্যন্ত এক আইপিএলে সর্বোচ্চ রান করার নজির বিরাট কোহলির দখলে। তিনি ২০১৬ সালে ৯৭৩ রান করেছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন বাটলার। তিনি ২০২২ সালে ৮৬৩ রান করেছিলেন। এখনও পর্যন্ত শুভমনের সংগ্রহ ৮৫১ রান। ফাইনালে তিনি বাটলারকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারেন।

দ্বিতীয় ভারতীয় হিসাবে ৮০০ রান: এক আইপিএলে দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসাবে ৮০০ রানের মাইলফলক স্পর্শ করলেন শুভমন। কোহলি ছাড়া এই কৃতিত্ব আর কারও ছিল না। এক আইপিএলে ৯০০ রানের মাইলফলক ছোঁয়ার নজিরও শুধু তাঁর রয়েছে। ফাইনালে ৪৯ রান করতে পারলে শুভমন সেই মাইলফলকও স্পর্শ করে ফেলবেন।

সব থেকে বেশি শতরান: গুজরাতের ওপেনিং ব্যাটার হলেন তৃতীয় ক্রিকেটার, যিনি একই আইপিএলে তিনটি বা তার বেশি শতরান করলেন। কোহলি এবং বাটলারের এই কৃতিত্ব রয়েছে। শুক্রবার রোহিত শর্মাদের বিরুদ্ধে শতরান এ বারের প্রতিযোগিতায় শুভমনের তৃতীয়।

রবিবার আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন শুভমন। চেন্নাইয়ের বিরুদ্ধে আইপিএল ফাইনালে আরও নজির গড়তে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE