Advertisement
০১ মে ২০২৪
IPL 2023

নাইট প্রস্তুতিতে রয়, ইডেনে উমরানের ক্লাস নিলেন স্টেন

বুধবার থেকে ইডেনে অনুশীলন শুরু করে দিয়েছে হায়দরাবাদ। এ দিন নেটে দীর্ঘ সময় বোলিং করেন উমরান এবং অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। নেটের পাশে ছিলেন দলের বোলিং কোচ ডেল স্টেন।

A Photograph of Umran Malik and Dale Steyn at Eden Gardens

পর্যবেক্ষণ: ইডেনের নেটে উমরান। পাশে বোলিং কোচ স্টেন।  নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৬:৪২
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সের নতুন নায়ক রিঙ্কু সিংহকে নিয়ে উন্মাদনা তুঙ্গে সমর্থকদের। শুক্রবার ইডেনে আবার নামছেন নীতীশ রানারা। সেই ম্যাচেও তাঁর ব্যাটে ফের রানের ফুলঝুরি দেখার অপেক্ষায় রয়েছেন কেকেআর ভক্তেরা।

কিন্তু তা নিয়ে খুব একটা উদ্বিগ্ন হচ্ছে না সানরাইজ়ার্স হায়দরাবাদ। শেষ ম্যাচে পঞ্জাব কিংসকে হারিয়ে রীতিমতো চাঙ্গা কিংবদন্তি ব্রায়ান লারার দল। তারই সঙ্গে শেষ ম্যাচে উমরান মালিক এবং রাহুল ত্রিপাঠীর আগ্রাসন মনোবল বাড়িয়ে দিয়েছে নতুন অধিনায়ক এডেন মার্করামের।

বুধবার থেকে ইডেনে অনুশীলন শুরু করে দিয়েছে হায়দরাবাদ। এ দিন নেটে দীর্ঘ সময় বোলিং করেন উমরান এবং অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। নেটের পাশে ছিলেন দলের বোলিং কোচ ডেল স্টেন। তিনি কিছু পরামর্শও দিয়েছেন উমরানকে। পিচে সবুজ আভা রয়েছে। রয়েছে যথেষ্ট বাউন্সও। সেটাই হায়দরাবাদ দলকে ইতিবাচক করে দিয়েছে। নতুন বলে প্রতিপক্ষকে চাপে রাখার অস্ত্র মজুত রয়েছে লারার হাতে। উমরান এবং ভুবনেশ্বরের সঙ্গী হিসেবে থাকছেন মার্কো জানসেন। ফলে ইডেনের পিচ যদি শেষ পর্যন্ত এমনই থাকে, তা হলে হয়তো নতুন বলে নীতীশ রানাদের বড় পরীক্ষা দিতে হবে উমরানের গতি ও বাউন্সের বিরুদ্ধে।

তবে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে শেষ ম্যাচে অকল্পনীয় জয়ের পরে পাল্টে গিয়েছে নাইটদের মানসিকতা। চোটের কারণে ছিটকে যাওয়া শ্রেয়স আয়ারের পরিবর্তে চলে এসেছেন ইংল্যান্ডের তারকা জেসন রয়। যিনি এ দিনই ইডেনে প্রথম বার অনুশীলন করতে নামেন। দীর্ঘ সময় ব্যাট করেন।

এখনও পর্যন্ত আইপিএলে মোট ১৩ ম্যাচে ৩২৯ রান রয়েছে রয়ের। সর্বোচ্চ ৯১। স্ট্রাইক রেট ১২৯.০২। শুক্রবার হায়দরাবাদ ম্যাচে তাঁকে মাঠে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। ২০২১ সালের পরে আবার আইপিএলে খেলতে নামার আগে চনমনে রয়েছেন রয়। তিনি কেকেআরের ইনস্টাগ্রামে বলেছেন, ‘‘কেকেআর ফ্র্যাঞ্চাইজ়ি অসাধারণ। এখানকার পরিবেশ দারুণ উপভোগ করছি। প্রথম দিন নেটে অনেকক্ষণ ব্যাটিং অনুশীলন করেছি। আশা করি, ম্যাচে নিজেকে প্রমাণ করতে পারব।’’

রয়ের সাফল্য নিয়ে আশাবাদী অইন মর্গ্যানও। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক একটিচ্যানেলে বলেছেন, ‘‘জেসন আগ্রাসী ক্রিকেট খেলতে পছন্দ করে। দ্রুত এখানকার গরমের সঙ্গে মানিয়ে নিতে পারলে কেকেআর ব্যাটিংয়ের শক্তি অনেক বেড়ে যাবে।’’

এ দিকে, নাইটদের ঝড় থামাতে তৈরি হায়দরাবাদও। দলের সমাজমাধ্যমে অধিনায়ক মার্করাম বলেছেন, ‘‘নিঃসন্দেহে নাইটদের সঙ্গে দারুণ ম্যাচ হবে। বিশেষ করে, ওরা শেষ ম্যাচে দারুণ জয় পেয়েছে গুজরাতের বিরুদ্ধে। তবে আইপিএলে প্রথম জয় আমাদের দলকেও চাঙ্গা করে দিয়েছে। বোলারদের উপরে পূর্ণ আস্থা রয়েছে। ঘরের মাঠে নাইটরা বেশ চাপেই থাকবে।’’

সমাজমাধ্যমে আবার ‘ফায়ার পং’ খেলার ভিডিয়ো পোস্ট করেছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। এই খেলাটি হল টেবলের এক প্রান্ত থেকে বল ছু়ড়ে অন্য প্রান্তে রাখা গ্লাসের মধ্যে ফেলতে হবে। ভিডিয়োয় দেখা গিয়েছে, অধিকাংশ ক্রিকেটারের ছোড়া বল গ্লাসের আশেপাশের অংশে পড়েছে। রশিদ বলেছেন, ‘‘এই খেলার মাধ্যমে আমরা মনঃসংযোগ বাড়ানোর চেষ্টা করছি। তার সঙ্গে বাড়ে লক্ষ্যভেদ করার ক্ষমতা।’’ তিনি আরও বলেছেন, ‘‘ঘরের মাঠে প্রথম ম্যাচ জিতে আমরা ভাল জায়গায় রয়েছি। দলের সকলে সেই ধারাবাহিকতা বজায় রাখতে মরিয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE