Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IPL 2023

আমদাবাদে বৃষ্টি, রবিবার আইপিএল ফাইনাল না হলে কী হবে, নিয়ম কী?

রবিবার বৃষ্টির জন্য আইপিএল ফাইনাল না হলে কী হবে? কার হাতে উঠবে এ বারের ট্রফি?

picture of IPL trophy

রবিবার বৃষ্টির জন্য আইপিএল ফাইনাল না হলে কারা পাবে ট্রফি? ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৯:০১
Share: Save:

গত কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে আমদাবাদে। রবিবার সন্ধ্যাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আইপিএলের ফাইনাল হওয়া নিয়ে তৈরি হয়েছে সংশয়। বৃষ্টির জন্য রবিবার চেন্নাই সুপার কিংস এবং গুজরাত টাইটান্সের ফাইনাল ভেস্তে গেলে কারা চ্যাম্পিয়ন হবে? ম্যাচ শুরু হওয়ার আগেই শুরু হয়েছে বৃষ্টি। পিছিয়ে গিয়েছে টসের সময়।

আইপিএলে নিয়ম অনুযায়ী একটি ম্যাচের ফলাফল হতে গেলে উভয় দলকে কমপক্ষে ৫ ওভার করে ব্যাট করতেই হবে। বৃষ্টির জন্য ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতি ব্যবহার করে ওভার সংখ্যা কমানোর সুযোগ থাকলেও পাঁচের কম করা যাবে না। তাও করা না গেলে ম্যাচ বাতিল হিসাবে বিবেচিত হবে। তা হলে দু’দল পাবে ১ পয়েন্ট করে। ফাইনালের ক্ষেত্রে নিয়ম একটু আলাদা। যতটা সম্ভব চেষ্টা করা হবে পুরো ম্যাচ আয়োজনের। রাত ৯.৩৫ মিনিটে খেলা শুরু হলেও ২০ ওভার করে খেলা হবে।

আইপিএল ফাইনাল রবিবার বৃষ্টির জন্য না হলেও চিন্তা নেই। আবহাওয়ার কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা আইপিএল ফাইনালের জন্য রেখেছেন রিজার্ভ ডে বা অতিরিক্ত দিন। রবিবার খেলা সম্ভব না হলে ম্যাচ হবে সোমবার। সে ক্ষেত্রে আবার প্রথম থেকেই হবে ম্যাচ। দ্বিতীয় দিনও যদি আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল করে দিতে হয়, তা হলে আর ফাইনাল হবে না। ট্রফি দেওয়ার ক্ষেত্রে বিচার করা হবে না লিগ বা প্লে-অফ পর্বের ফলাফল। লিগ পর্বের ম্যাচের ফলাফল প্লে-অফ পর্বে বিচার করার সুযোগ থাকলেও ফাইনালে তা রাখা হয়নি। রবিবার এবং সোমবার দু’দিনই উভয় দল অন্তত ৫ ওভার করে ব্যাট করার সুযোগ না পেলে চ্যাম্পিয়ন হবে গুজরাত। যদি ম্যাচ না হয় তা হলে লিগ টেবিলে শীর্ষে থাকার কারণে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে গুজরাতকে।

আইপিএলের ইতিহাসে অবশ্য কখনও ফাইনাল না খেলে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়নি। প্রতি বছরই ফাইনাল হয়েছে নির্বিঘ্নে। এ বার গুজরাতের আবহাওয়াই চিন্তায় রাখছে বোর্ড কর্তাদের। আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী রবিবার সন্ধ্যার পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আমদাবাদে। ঘণ্টা দুয়েক চলতে পারে বৃষ্টি। উল্লেখ্য শুক্রবার গুজরাত টাইটান্স এবং মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচেও প্রভাব ফেলেছি বৃষ্টি।

ভ্রম সংশোধন: এই প্রতিবেদন প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল আইপিএলের ফাইনাল না হলে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে। খেলা না হলে চ্যাম্পিয়ন হবে গুজরাত। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE