Advertisement
১৯ জুন ২০২৪
IPL 2024

আইপিএলের তিন সপ্তাহ, কমলা টুপির তালিকায় শীর্ষে কে? কলকাতার কে রয়েছেন প্রথম দশে?

আইপিএলের তিন সপ্তাহ হয়ে গিয়েছে। ২৭টি ম্যাচের পরে কমলা টুপির তালিকায় সবার উপরে কে রয়েছেন? কলকাতা নাইট রাইডার্সের কোনও ব্যাটার কি প্রথম দশে রয়েছেন?

picture of orange cap

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১২:৪১
Share: Save:

জমে উঠেছে আইপিএলের লড়াই। পাল্লা দিয়ে জমে উঠেছে ব্যাটারদের লড়াইও। ২৭টি ম্যাচ হয়ে গিয়েছে আইপিএলের। তিন সপ্তাহে প্রতিটি দল অন্তত চারটি করে ম্যাচ খেলে ফেলেছে। কয়েকটি দল ছ’টি ম্যাচও খেলেছে। তিন সপ্তাহ শেষে সব থেকে বেশি রান করে কমলা টুপির তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন কে? কেকেআরের কেউ কি আছেন প্রথম দশে?

১) বিরাট কোহলি: দল ভাল না খেললেও ছ’টি ম্যাচে ৩১৯ রান করেছেন। একটি শতরান ও দু’টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ অপরাজিত ১১৩ রান। ৭৯.৭৫ গড় ও ১৪১.৭৭ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। ২৭টি ম্যাচ পরেও তাঁর মাথাতেই রয়েছে কমলা টুপি।

২) রিয়ান পরাগ: রিয়ান রয়েছেন দ্বিতীয় স্থানে। রাজস্থানের এই মিডল অর্ডার ব্যাটার ছ’টি ম্যাচে ২৮৪ রান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৮৪। তিনি ১৫৫.১৯ স্ট্রাইক রেটে এই রান করেছেন। গড় ৭১। তিনটি শতরান এসেছে রাজস্থান রয়্যালসের ব্যাটারের ব্যাট থেকে।

৩) সঞ্জু স্যামসন: রাজস্থানের অধিনায়ক রয়েছেন তিন নম্বরে। ছ’টি ম্যাচে ২৬৪ রান করেছেন তিনি। সঞ্জুও তিনটি অর্ধশতরান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৮২ রান। ৬৬ গড় ও ১৫৫.২৯ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি।

৪) শুভমন গিল: কমলা টুপির দৌড়ে চার নম্বরে রয়েছেন গুজরাত টাইটান্স অধিনায়ক। ছ’টি ম্যাচে ২৫৫ রান করেছেন তিনি। ৫১ গড় ও ১৫১.৭৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন শুভমন। সর্বোচ্চ অপরাজিত ৮৯।

৫) সাই সুদর্শন: গুজরাতের এই বাঁহাতি ব্যাটার রয়েছেন পাঁচ নম্বরে। ছ’টি ম্যাচে ২২৬ রান করেছেন সুদর্শন। ৩৭.৬৭ গড় ও ১২৭.৬৮ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। সর্বোচ্চ ৪৫ রান।

৬) ঋষভ পন্থ: দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক পন্থ কমলা টুপির দৌড়ে রয়েছেন ছ’নম্বরে। ছ’টি ম্যাচে ১৯৪ রান করেছেন এই বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটার। ৩২.৩৩ গড় ও ১৫৭.৭২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। দু’টি অর্ধশতরান করেছেন পন্থ। সর্বোচ্চ ৫৫ রান।

৭) ট্রিস্টান স্টাবস: সপ্তম স্থানে রয়েছেন দিল্লির এই ব্যাটার। ছ’টি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১৮৯ রান। তাঁর গড় ৬৩। স্ট্রাইক রেট ১৯০.৯০। তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ৭১। দু’টি শতরান এসেছে স্টাবসের ব্যাট থেকে।

৮) হেনরিখ ক্লাসেন: সানরাইজার্স হায়দরাবাদের ক্লাসেন কমলা টুপির দৌড়ে কিছুটা পিছিয়ে পড়েছেন গত সপ্তাহের থেকে। পাঁচটি ম্যাচে ৬২ গড়ে ১৮৬ রান করে ক্লাসেন রয়েছেন অষ্টম স্থানে। তাঁর স্ট্রাইক রেট ১৯৩.৭৫। দু’টি শতরান করেছেন ক্লাসেন। সর্বোচ্চ অপরাজিত ৮০।

৯) নিকোলাস পুরান: লখনউ সুপার জায়ান্টসের পুরান এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে করেছেন ১৭৮ রান। তাঁর গড় ৮৯। স্ট্রাইক রেট ১৬৭.৯২। এখনও পর্যন্ত সর্বোচ্চ অপরাজিত ৬৪।

১০) অভিষেক শর্মা: হায়দরাবাদের তরুণ ওপেনারও রয়েছেন প্রথম ১০ জনের মধ্যে। পাঁচটি ম্যাচে ১৭৭ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার। ৩৫.৪০ গড় ও ২০৮.২৩ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। একটিই অর্ধশতরান করেছেন অভিষেক। সর্বোচ্চ ৬৩ রান।

তালিকায় কলকাতা নাইট রাইডার্সের ব্যাটারদের মধ্যে সবার উপরে রয়েছেন সুনীল নারাইন। ১৬ নম্বরে রয়েছেন তিনি। নারাইন চারটি ম্যাচ খেলে করেছেন ১৬১ রান। তাঁর গড় ৪০.২৫। স্ট্রাইক রেট ১৮৯.৪১। তাঁর ব্যাট থেকে এসেছে একটি অর্ধশতরান। সর্বোচ্চ ৮৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Orange cap Virat Kohli KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE