Advertisement
০১ মে ২০২৪
Virat Kohli

আইপিএলে টানা দুই শতরান! মরণবাঁচন ম্যাচে বেঙ্গালুরুকে বাঁচাতে এগিয়ে এলেন সেই কোহলিই

সানরাইজার্স হায়দরাবাদের পর এ বার গুজরাত টাইটান্স। আইপিএলে টানা দ্বিতীয় ম্যাচে শতরান করলেন বিরাট কোহলি। রবিবার গুজরাত টাইটান্সের বিরুদ্ধে তাঁর শতরান এল ৬০ বলে।

virat kohli

আইপিএলে আবার শতরান দেখা গেল কোহলির ব্যাটে। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ মে ২০২৩ ২২:০৬
Share: Save:

সানরাইজার্স হায়দরাবাদের পর এ বার গুজরাত টাইটান্স। আইপিএলে টানা দ্বিতীয় ম্যাচে শতরান করলেন বিরাট কোহলি। রবিবার গুজরাত টাইটান্সের বিরুদ্ধে তাঁর শতরান এল ৬০ বলে। প্রথম থেকে শেষ পর্যন্ত টিকে থেকে দলকে ভদ্রস্থ রানে পৌঁছে দিলেন। এ বার বোলারদের উপরে নির্ভর করছে তাঁরা দলকে জেতাতে পারবেন কি না। স্ত্রী অনুষ্কা শর্মার সামনে ৬১ বলে ১০১ রানের ইনিংস খেললেন তিনি। আগে ব্যাট করে আরসিবি তুলল ১৯৭-৫। বেঙ্গালুরুতে প্রবল বৃষ্টির কারণে এ দিন খেলা শুরু হতে প্রায় ঘণ্টা খানেক দেরি হয়েছে।

আরসিবির ইনিংসে আগাগোড়া দেখা গেল কোহলির আস্ফালন। আগের ম্যাচে শতরান এসেছিল রান তাড়া করতে গিয়ে। এই ম্যাচে শুরুতেই টসে হেরে ধাক্কা খায় আরসিবি। স্কোরবোর্ডে বড় রান তুলতে হবে এই চ্যালেঞ্জ কাঁধে নিয়ে খেলতে নেমে কোহলি আবার বুঝিয়ে দিলেন, তিনি শক্ত ধাতুতে গড়া। গুজরাত দলে মহম্মদ শামি, রশিদ খান রয়েছেন, যাঁরা বেগনি টুপির লড়াইয়ে প্রথম দুই স্থানে। সেই দলের বোলারদের নিয়েই ছেলেখেলা করলেন কোহলি। মাঠের এমন কোনও জায়গা নেই যেখানে তিনি শট মারেননি। অনবদ্য ফ্লিক, পুল, স্কোয়্যার কাট সবেতেই সমান স্বচ্ছন্দ।

মরণবাঁচন ম্যাচ। প্লে-অফে উঠতে গেলে জিততেই হবে। এই অবস্থায় দলের বাকি ব্যাটাররা যখন সবাই ব্যর্থ, তখন রক্ষাকর্তা হয়ে এগিয়ে আসতে হল সেই কোহলিকেই। এমনিতে গোটা প্রতিযোগিতায় এত দিন পর্যন্ত মাত্র আড়াই খানা ব্যাটারের উপর ভরসা করে এগিয়ে এসেছে আরসিবি। কোহলি এবং ফাফ ডুপ্লেসি ওপেনিং জুটিতে দলের অর্ধেকেরও বেশি রান করেছেন। কয়েকটি ম্যাচে অবদান রেখেছেন গ্লেন ম্যাক্সওয়েলও। এ ছাড়া আরসিবির হয়ে গোটা মরসুমে বলার মতো অবদান আর কারও নেই। গত বার তবু রজত পাটীদার ছিলেন। এ বার তিনি ছিটকে যাওয়ায় মিডল অর্ডারে ভরসা দেওয়ার মতো কেউ নেই। দীনেশ কার্তিক, মহিপাল লোমরোররা কোন ম্যাচে খেলবেন কেউ জানে না।

গুজরাতের বিরুদ্ধে টসে হেরে আগে ব্যাট করতে নেমেছিল শুরুটা ভাল করেছিল আরসিবি। বিরাট এবং ফাফ মিলে পাওয়ার প্লে-র ৬ ওভারে ৬২ রান তুলে দেন। তবে অন্যান্য দিনের মতো শতরানের জুটি আর হয়নি। দলের ৬৭ রানের মাথায় ফেরেন ফাফ। ১৯ বলে ২৮ রান করেন তিনি।

তিনে নামেন গ্লেন ম্যাক্সওয়েল। একটি চার এবং একটি ছয় মেরে শুরুটা ভালই করেছিলেন। তিনি অতিরিক্ত আগ্রাসী হওয়ার ফল ভুগতে হল তাঁকে। রশিদ খানের গুগলিতে ঠকে গিয়ে বোল্ড হলেন। এর পর বেঙ্গালুরু শিবিরে কেবল আসা-যাওয়ার পালা। মহিপাল লোমরোর এক রানে ফিরলেন। দীনেশ কার্তিক প্রথম বলেই আউট। মাঝে একটু মারকুটে ব্যাটিং করে গেলেন মাইকেল ব্রেসওয়েল (২৬)। শেষের দিকে কোহলির সঙ্গে জুটি বেঁধে কিছুটা অবদান রাখলেন অনুজ রাওয়াত (২৩)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE