Advertisement
০১ মার্চ ২০২৪
Virat Kohli

কোহলি আবার দায়িত্ব নিলে দল পিছিয়ে পড়বে! বিরাট সম্পর্কে কেন এমন বললেন হরভজন?

চলতি আইপিএলে আরসিবিকে তিনটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। অনেকেই মনে করছেন, আগামী দিনে ভারতীয় দলেও অধিনায়ক হিসাবে কোহলির প্রত্যাবর্তন দেখা যেতে পারে। তবে এই ধারণার সঙ্গে সহমত নন হরভজন।

virat kohli

কিছু দিন আগে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী জানিয়েছিলেন, কোহলিকে সাদা জার্সিতে জাতীয় দলের নেতৃত্ব দিতে আবার দেখতে চান তিনি। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ২০:৫১
Share: Save:

চলতি আইপিএলে আরসিবিকে তিনটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। সেই তিন ম্যাচে ফ্যাফ ডুপ্লেসিকে খেলানো হয়েছিল ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে। অনেকেই মনে করছেন, আগামী দিনে ভারতীয় দলেও অধিনায়ক হিসাবে কোহলির প্রত্যাবর্তন দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। তবে এই ধারণার সঙ্গে একেবারেই সহমত নন হরভজন সিংহ। ভারতের প্রাক্তন ক্রিকেটার মনে করেন, এতে ভারতীয় দল অনেকটাই পিছিয়ে যাবে।

কিছু দিন আগে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী জানিয়েছিলেন, কোহলিকে সাদা জার্সিতে জাতীয় দলের নেতৃত্ব দিতে আবার দেখতে চান তিনি। সেই প্রসঙ্গে হরভজন বলেন, “এতে ভারত অনেক ধাপ পিছিয়ে যাবে। পিছিয়ে গেলে সামনে এগোবে কী করে? এমন নয় যে বিরাট খুব খারাপ অধিনায়ক ছিল। দায়িত্বে থাকাকালীন অসাধারণ অধিনায়ক ছিল বিরাট। ঘরের মাঠে এবং বিদেশে ওর টেস্ট জয়ের সংখ্যাটা দেখুন। সেটাই বলে দেবে। কিন্তু আমার মনে হয় রোহিত না খেললে বা চোট পেলে নেতৃত্বের জন্যে অন্য কারও কথা ভাবা উচিত।”

হরভজনের মতে, কোহলি নিজেও হয়তো একটানা অধিনায়কত্বের দায়িত্ব নিতে চাইবেন না। হয়তো বিশ্ব টেস্ট ফাইনালের মতো একটা ম্যাচে দায়িত্ব নিলেও নিতে পারেন। কিন্তু রোহিতের বিকল্প হিসাবে নতুন কাউকে তৈরি রাখা উচিত বলেই তিনি মনে করেন।

হরভজনের কথায়, “একটা ম্যাচ হলে বিরাট দায়িত্ব নিতে পারে। সেটা বিশ্ব টেস্ট ফাইনালও হতে পারে। কিন্তু চার ম্যাচের সিরিজ়ের মতো কোনও সময়ে রোহিতকে না পাওয়া গেলে নতুন কোনও অধিনায়কের প্রতি আস্থা রাখা উচিত। লম্বা সিরিজ়‌ে বিরাটের উপর ভরসা রাখা হলে সেটা দলকে সঠিক দিকে নিয়ে যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE