Advertisement
২৪ জুলাই ২০২৪
IPL 2024

রাজস্থানের ইংরেজ ব্যাটারের গলায় বিশেষ যন্ত্র! কী কাজ কোহলারের ব্যবহৃত সেই যন্ত্রের?

ক্রিকেট মাঠে কোহলারের ব্যবহৃত যন্ত্র আগে দেখা যায়নি। স্বাভাবিক ভাবেই আগ্রহ তৈরি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। কী কাজ ইংরেজ ক্রিকেটারের ব্যবহৃত যন্ত্রের?

Picture of Tom Kohler

গলায় এই যন্ত্র পরে ব্যাট করতে নেমেছিলেন টম কোহলার। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৯:৩৪
Share: Save:

পঞ্জাব কিংসের বিরুদ্ধে গলায় একটি বিশেষ যন্ত্র পরে ব্যাট করতে নেমেছিলেন টম কোহলার। রাজস্থান রয়্যালসের ইংরেজ ব্যাটারের ব্যবহার করা নতুন এই যন্ত্রটি নিয়ে তৈরি হয়েছে আগ্রহ। গলায় কী যন্ত্র পরে ব্যাট করতে নেমেছিলেন কোহলার? সেটির কাজই বা কী? ক্রিকেট মাঠে এমন যন্ত্রের ব্যবহার আগে দেখা যায়নি। স্বাভাবিক ভাবেই আগ্রহ কিছুটা বেশি।

গুয়াহাটির ম্যাচে কোহলারের ব্যবহার করা যন্ত্রটির নাম ‘কিউ-কলার ডিভাইস’। ‘কিউ ৩০ ইনোভেশনস’ নামে একটি সংস্থা এই যন্ত্রটি খেলোয়াড়দের নিরাপত্তার জন্য তৈরি করেছে। মস্তিষ্ককে চোট থেকে রক্ষা করতে সাহায্য করে গলায় আটকে থাকা বেল্টের মতো যন্ত্রটি।

ঘাড় বা গলার শিরায় রক্তপ্রবাহের চাপ সামান্য বৃদ্ধি করে ‘কিউ-কলার ডিভাইস’। এর ফলে মস্তিষ্কেও স্বাভাবিকের থেকে সামান্য বেশি রক্ত সঞ্চালিত হয়। তাতে ছোট আঘাত সামলে নিতে পারে মস্তিষ্ক। কোহলারের ব্যবহৃত যন্ত্রটির দাম ১৯৯ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ১৬ হাজার টাকা।

২০১৪ সালে মাথায় বল লেগে মৃত্যু হয় অস্ট্রেলীয় ক্রিকেটার ফিল হিউজের। সেই মর্মান্তিক ঘটনার পর থেকে মাথায় চোট পাওয়া এড়াতে বাড়তি সতর্কতা নেন ক্রিকেটারেরা। পরিবর্তন হয়েছে হেলমেটের। কোনও ক্রিকেটার মাথায় আঘাত পেলে সঙ্গে সঙ্গে খেলা থামিয়ে দেওয়ার নির্দেশ রয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলেরও। দলের চিকিৎসক পরীক্ষা করে সংশ্লিষ্ট ক্রিকেটারকে খেলার অনুমতি দিলে তবেই তিনি আবার খেলতে পারেন।

রাজস্থানের ইংরেজ ব্যাটারও অতিরিক্ত সতর্কতা হিসাবেই পঞ্জাবের বিরুদ্ধে গত বুধবারের ম্যাচে ‘কিউ-কলার ডিভাইস’ ব্যবহার করেছিলেন। যা নিয়ে চর্চা শুরু হয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE