Advertisement
১৫ জুন ২০২৪
IPL 2024

রবিবার কলকাতা-হায়দরাবাদ আইপিএল ফাইনাল ভেস্তে গেলে কী হবে, কারা চ্যাম্পিয়ন, রিজার্ভ ডে আছে কি?

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। শনিবার রাতে তৈরি হবে ঘূর্ণিঝড় ‘রেমাল’। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলীয় শহর চেন্নাইয়েও। চেন্নাইয়েই আইপিএল ফাইনাল না হলে কী হবে?

PIcture of IPL 2024

(বাঁদিকে) শ্রেয়স আয়ার এবং প্যাট কামিন্স। মাঝে আইপিএল ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:৩৩
Share: Save:

প্রথম দিকে সমস্যা না হলেও আইপিএলের শেষ পর্বে বাধা তৈরি করছে বৃষ্টি। কয়েকটি ম্যাচ ওভার সংখ্যা কমিয়ে শেষ করা গেলেও গ্রুপ পর্বের তিনটি ম্যাচ সম্পূর্ণ ভেস্তে গিয়েছিল। ফাইনালের আগে আবার বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। শনিবার রাতেই তৈরি হবে ঘূর্ণিঝড় ‘রেমাল’। এই পরিস্থিতিতে চেন্নাইয়ে কি কলকাতা নাইট রাইডার্স-সানরাইজার্স হায়দরাবাদ ফাইনাল নির্বিঘ্নে সম্পন্ন হবে?

‘রেমাল’এর কিছুটা প্রভাব পড়তে পারে উপকূলীয় শহর চেন্নাইয়ে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ফাইনালে বৃষ্টি হলে কী হবে? অতিরিক্ত দিন কি রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)? আইপিএলের প্লে-অফ ম্যাচগুলির জন্য কোনও অতিরিক্ত দিন রাখা ছিল না। তবে ফাইনালের জন্য একটি দিন অতিরিক্ত রাখা হয়েছে। রবিবার একান্তই ফাইনাল ম্যাচ আয়োজন সম্ভব না হলে, সোমবার ট্রফির লড়াইয়ে মুখোমুখি হবেন শ্রেয়স আয়ার-প্যাট কামিন্সেরা।

আইপিএল নিয়ম অনুযায়ী, ২৬ মে রবিবারই ফাইনাল শেষ করার চেষ্টা করা হবে। বৃষ্টির সম্ভাবনার কথা মাথায় রেখে অতিরিক্ত ১২০ মিনিট বা ২ ঘণ্টা সময় আগে থেকেই বরাদ্দ করেছেন বিসিসিআই কর্তারা। সব রকম ভাবে চেষ্টা করা হবে রবিবার ফাইনাল শেষ করার। ওভার সংখ্যা কমিয়ে হলেও ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে। একান্তই খেলা আয়োজন সম্ভব না হলে বা খেলা শেষ করা না গেলে, ফাইনাল হবে সোমবার।

অতিরিক্ত দিন বা সোমবার খেলা শুরু হবে প্রথম থেকে। রবিবার কয়েক ওভার বা একটি দলের ইনিংস শেষ হয়ে গেলেও তা ধরা হবে না সোমবার। আবার নতুন করে টস থেকে শুরু হবে লড়াই। দীর্ঘ দু’মাস লড়াই করে ফাইনালে ওঠা উভয় দলকে সমান সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন বোর্ড কর্তারা। সোমবারও বৃষ্টির কথা মাথায় রেখে ১২০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ রয়েছে। বৃষ্টি হলেও চেষ্টা করা হবে অন্তত ৫ ওভারের ম্যাচ আয়োজনের। কিন্তু তা-ও সম্ভব না হলে?

রবিবারের পর সোমবারও ফাইনাল ম্যাচ শেষ করা না গেলে কারা ট্রফি পাবে? দু’দলকে কি যুগ্ন চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। না। এ ক্ষেত্রে সুবিধাজনক জায়গায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএল ফাইনাল সম্পূর্ণ ভেস্তে গেলে চ্যাম্পিয়ন হবেন শ্রেয়সেরা। এ ক্ষেত্রে বিচার করা হবে লিগ পর্বের পয়েন্ট। এক নম্বর দল হিসাবে কেকেআর লিগের লড়াই শেষ করার সুবাদে তৃতীয় বার আইপিএল চ্যাম্পিয়ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 BCCI Chennai Weather KKR SRH
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE