×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

১৪২ বছরের টেস্ট ক্রিকেটে প্রথমবারের জন্য হল এই রেকর্ড

সংবাদ সংস্থা
দেহরাদূন ১৮ মার্চ ২০১৯ ১৫:১০
আয়ারল্যান্ডের টিম মুরতাঘ। ছবি এএফপির সৌজন্যে।

আয়ারল্যান্ডের টিম মুরতাঘ। ছবি এএফপির সৌজন্যে।

আয়ারল্যান্ডকে সাত উইকেটে হারিয়ে প্রথমবারের জন্য আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট জিতল আফগানিস্তান। সেই ম্যাচেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের বোলার টিম মুরতাঘ। তবে তাঁর রেকর্ড বল হাতে নয়, ব্যাট হাতে। ১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের জন্য হল এ রকম কোনও রেকর্ড।

আয়ারল্যান্ড ও আফগানিস্তান দু’টি দেশই গত বছর আন্তর্জাতিক স্তরে টেস্ট ম্যাচ খেলার স্বীকৃতি পেয়েছে। এ বছর তারা মুখোমুখি হয়েছিল দেহরাদূনে। আর প্রথমবার সাক্ষাতেই তৈরি হল টেস্ট ক্রিকেটের ইতিহাসের নতুন রেকর্ড।

আয়ারল্যান্ডের বোলার টিম মুরতাঘ ব্যাট করতে নামেন এগারো নম্বরে। আফগানিস্তানের বিরুদ্ধে সবার শেষে ব্যাট করতে নেমে দু’টি ইনিংসেই ২৫ এর বেশি রান করেছেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি প্রথম ব্যাটসম্যান হিসাবে এই কৃতিত্ব অর্জন করেছেন। ম্যাচের প্রথম ইনিংসে ৭৫ বলে ৫৪ রান করে অপরাজিত ছিলেন টিম। দ্বিতীয় ইনিংসেও ৩২ বলে ২৭ রান করেছেন তিনি।

Advertisement

এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ১৭২ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৩১৪ রান তোলে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে ২৮৮ রান তোলে আয়ারল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় রশিদ খানের দল।

আরও পড়ুন: সৌরভের সঙ্গে সম্পর্ক কেমন? দিল্লি কোচ পন্টিং বললেন…

Advertisement