×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

ডিফেন্সের ভুল, একাধিক গোল নষ্ট! নর্থইস্টের কাছে ১-২এ হেরে গেল এটিকে মোহনবাগান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জানুয়ারি ২০২১ ২৩:১৩
জয়ের পর নর্থ ইস্ট ইউনাইটেড দলের উচ্ছ্বাস।

জয়ের পর নর্থ ইস্ট ইউনাইটেড দলের উচ্ছ্বাস।
ছবি: আইএসএল

নর্থইস্ট ইউনাইটেড: ২ (মাচাদো, গ্যালেগো)

এটিকে মোহনবাগান: ১ (কৃষ্ণ)

বারবার গোলের সহজ সুযোগ হাতছাড়া করলে যা হয়, তাই হল। পুরনো রোগ আর সারল না। আক্রমণভাগে আগ্রাসী মনোভাবের অভাব। একই সঙ্গে মোক্ষম সময়ে ডিফেন্সের ভুল। আর সেই জন্য মঙ্গলবার ফতোরদা স্টেডিয়ামে খালিদ জামিলের নর্থইস্টের বিরুদ্ধে হার হজম করল আন্তোনিও লোপেজ হাবাসের এটিকে মোহনবাগান। আর এই জয়ের সুবাদে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠে এল নর্থইস্ট। অন্যদিকে, এই ম্যাচে হারলেও ১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানেই থেকে গেল সবুজ-মেরুন।

Advertisement

প্রথম লেগে এই দলকে ২-০ গোলে হারিয়েছিল হাবাসের ছেলেরা। সেই অতীত পরিসংখ্যান দেখে ফুটবল বিশেষজ্ঞরা এটিকে মোহনবাগানকে ফেভারিট হিসেবে ধরে নিচ্ছিলেন। কিন্তু ফুটবলে যে রোজ নতুন পরীক্ষা দিতে হয়, সেটা ফের প্রমাণ হয়ে গেল। বিপক্ষের বক্সে এসে প্রতিবার গোলের সুযোগ হাতছাড়া করলে তো আর জয় আসে না। সেটাই ঘটল এদিন। ফলে সবুজ-মেরুন ডিফেন্সকে বোকা বানিয়ে তিন পয়েন্ট নিয়ে গেল পাহাড়ের দল।

ম্যাচের শুরুটা ভালই করেছিল মোহনবাগান। রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামসের বোঝাপড়া বেশ ভালো লাগছিল। কিন্তু গোল আসছিল না। প্রবীর দাস তাঁর পুরনো ছন্দে নেই। তাই দল ভুগছে। তবে প্রবীরের ক্রস থেকে একটি দুর্দান্ত সুযোগ পান উইলিয়ামস। যদিও ফাঁকা গোল পেলেও বলে পা ছোঁয়াতে পারেননি।



দ্বিতীয়ার্ধের শুরুতেই ট্যাকটিক্যাল পরিবর্তন করেন হাবাস। উইলিয়ামসকে তুলে মাঠে নামিয়ে দেন মনবীর সিংহকে। ফলে দ্দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়ে।কিন্তু ৬০ মিনিটে ডিফেন্সের ভুলে প্রথম গোল হজম করে সবুজ-মেরুন। নর্থইস্টকে এগিয়ে দেন মাচাদো। মাচাদোর গোল ও রেফারিং নিয়ে অবশ্য বিতর্কও তৈরি হয়েছে। কারণ বলটি দখল করার আগে নর্থইস্টের স্ট্রাইকার তিরিকে পুশ করেন, যা মোহনবাগানের পক্ষে ফাউল দিতেই পারতেন রেফারি ক্রিস্টাল জন। এক গোলে পিছিয়ে যেতেই প্রবীরের বদলি হিসেবে কোমল থাটালকে মাঠে নামান স্প্যানিশ কোচ। আর সেখানেই খেলা ঘুরল। কোমলের পাস থেকেই ৭২ মিনিটে গোল শোধ করেন ফিজি তারকা। ৭৫ মিনিটে কৃষ্ণ আরও একটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু কোমলের বাড়ানো বলে পা লাগানোর জন্য বক্সে পৌঁছে গেলেও শেষ পর্যন্ত তিনি পা ছোঁয়াতে পারেননি। ৮০ মিনিটে ফের একবার সুযোগ পায় এটিকে মোহনবাগান। এবার সেই কোমলের শট নর্থইস্টের গোললাইন থেকে ফিরে আসে।

তবে ম্যাচের ৮১ মিনিটে আবার ভুল করে মোহনবাগান ডিফেন্স। সন্দেশ, প্রীতমদের বোঝাপড়ার অভাবকে কাজে লাগিয়ে হাবাসের দলের কফিনে শেষ পেরেক পুঁতে দেন ফেদ্রিকো গ্যালেগো। তাঁর গোলের সৌজন্যে ২-১ জিতল নর্থইস্ট। একই সঙ্গে এই হারের ফলে চলতি আইএসএলে তিনটি ম্যাচ হারলেন হাবাস।

Advertisement