Advertisement
২০ মে ২০২৪
Wimbledon 2023

জোকোভিচের কাছে হেরে যাওয়া খেলোয়াড়ের হাতেই তৈরি আলকারাজ

জোকোভিচের কাছে হেরে যাওয়া ফেরেরো এখন আলকারাজের কোচ। গুরু না পারলেও ছাত্র পারলেন। জোকোভিচকে হারিয়ে উইম্বলডন জিতলেন আলকারাজ।

Carlos Alcaraz

কার্লোস আলকারাজ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৬:৪৩
Share: Save:

নোভাক জোকোভিচের মারা শটটা নেটে আটকে যেতেই মাটিতে শুয়ে পড়লেন কার্লোস আলকারাজ। চিৎকার করতে করতে উঠে উঠে গেলেন প্লেয়ার্স বক্সে। সেখানে ছিলেন তাঁর কোচ হুয়ান কার্লোস ফেরেরো। আলকারাজ গিয়ে তাঁকে জড়িয়ে ধরলেন। তখন দু’চোখ দিয়ে জল গড়াচ্ছে ফেরেরোর। তিনি নিজে যা পারেননি, সেটাই করে দেখালেন তাঁর ছাত্র। উইম্বলডন জিতে নিলেন আলকারাজ।

২০১২ সালে উইম্বলডনেই জোকোভিচ হারিয়েছিলেন ফেরেরোকে। সেই প্রতিযোগিতাতেই তাঁর ছাত্র আলকারাজ ৪ ঘণ্টা ৪২ মিনিটের লড়াইয়ে ১-৬, ৭-৬ (৮-৬), ৬-১, ৩-৬, ৬-৪ গেমে জিতলেন জোকোভিচের বিরুদ্ধে। ২০০৩ সালে বিশ্বের এক নম্বর টেনিস তারকা ছিলেন ফেরেরো। সেই তকমা এখন আলকারাজের দখলে। গত পাঁচ বছর ধরে আলকারাজের কোচ ফেরেরো। তিনি বলেন, “আমার মনে হয় টেনিস বিশ্বে বড় বড় খেতাব জয়ের জন্য এখন তৈরি আলকারাজ।”

গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ কী, ফেরেরো জানেন। তিনি ২০০৩ সালে ফরাসি ওপেন জিতেছিলেন। সেই বছর তিনি ইউএস ওপেনের ফাইনালে উঠেও জিততে পারেননি। সেই সময়কার শীর্ষ বাছাই আন্দ্রে আগাসিকে সেমিফাইনালে হারিয়ে দিয়েছিলেন ফেরেরো। কিন্তু ফাইনালে হেরে গিয়েছিলেন অ্যান্ডি রডিকের বিরুদ্ধে। ১৬টি কেরিয়ার টাইটেল জিতলেও গ্র্যান্ড জিতেছিলেন মাত্র একটিই। ২০১২ সালে জোকোভিচের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন ফেরেরো। ২০১১ সালে প্রথম বার উইম্বলডন জিতেছিলেন জোকোভিচ। তাঁর সামনে পরে প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে হেরে বিদায় নিতে হয়েছিল ফেরেরোকে। ১১ বছর পর রবিবার সেই হারের জ্বালা কিছুটা মিটল আলকারাজের কোচের।

Ferrero

হুয়ান কার্লোস ফেরেরো। ছবি: রয়টার্স।

ফেরেরোর বয়স ৪৩ বছর। বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস তারকা পরিচিত ছিলেন ‘মশা’ নামে। তাঁর গতি এবং শারীরিক গঠনের জন্য এই নামে ডাকা হত তাঁকে। ২০১২ সালে অবসর নেন তিনি। তার পর থেকেই কোচের দায়িত্ব পালন করছেন ফেরেরো। এর আগে আলেক্সান্ডার জেরেভের কোচ ছিলেন তিনি। ২০১৯ সাল থেকে দায়িত্ব নেন আলকারাজের। ফেরেরোর কোচিংয়েই দু’টি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন স্পেনের ২০ বছরের টেনিস তারকা।

তিন বারের ডেভিস কাপ জয়ী ফেরেরোর টেনিসে হাতেখড়ি হয় বাবার কাছে। ফেরেরোর বাবা এদুয়ার্দো মিকো ছেলের সঙ্গে সব প্রতিযোগিতায় যেতেন। যদিও ফেরেরোর অনুপ্রেরণা তাঁর মা রোজারিয়ো। ফেরেরোর যখন ১৬ বছর বয়স, সেই সময় মারা গিয়েছিলেন তিনি। ক্যানসার হয়েছিল রোজারিয়োর। ফেরেরো তখনও পেশাদার টেনিসে আসেননি।

সেই ফেরেরো এখন তৈরি করছেন আলকারাজকে। ছাত্র সম্পর্কে ফেরেরো বলেন, “পাঁচ বছর ধরে আমি আলকারাজের সঙ্গে রয়েছি। জানি ও কত ভাল খেলতে পারে। বিশেষ করে কঠিন ম্যাচ, সেরা প্রতিপক্ষের বিরুদ্ধে নিজেকে উজাড় করে দিতে পারে আলকারাজ। যে ভাবে ও খেলছে তাতে কোর্টে যে কোনও শট খেলার ক্ষমতা ও রাখে। আমি যদি ওকে বলি একটা শট খেলে নেটে এসে ড্রপ শট খেলতে, ও সেটা করতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wimbledon 2023 Carlos Alcaraz Novak Djokovic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE