Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

রেকর্ড গড়ে নিজের সেরা র‌্যাঙ্কিংয়ে কিদাম্বি শ্রীকান্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ নভেম্বর ২০১৭ ১৬:২১
কিদাম্বি শ্রীকান্ত। —ফাইল চিত্র।

কিদাম্বি শ্রীকান্ত। —ফাইল চিত্র।

দারুণ ফর্মে রয়েছেন ভারতের এই শাটলার। ২০১৭তে পর পর সেরার শিরোপা উঠেছে ২৪ বছরের এই ভারতীয়ের মাথায়। যার ফল চার থেকে দু’ধাপ উঠে দু’য়ে জায়গা করে নিলেন কিদাম্বি শ্রীকান্ত। সদ্য প্রকাশিত ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে ভারতের হয়ে সর্ব কালের সেরা স্থান পেলেন তিনি। তাঁর কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং তো বটেই সঙ্গে কোনও পুরুষ ভারতীয় শাটলারেরও এটাই সেরা র‌্যাঙ্কিং।

২০১৭তে রেকর্ড চারটি সুপার সিরিজ জিতে নিয়েছেন শ্রীকান্ত। যার ফলে তাঁর রেটিং পয়েন্ট পৌঁছেছে ৭৩ হাজার ৪০৩এ। তাঁর আগে রয়েছেন ভিক্টর অ্যাক্সেলসেন। যাঁকে গত মাসেই ডেনমার্ক ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে দিয়েছিলেন শ্রীকান্ত। সেটাই ছিল শ্রীকান্তের এই বছরের চতুর্থ সুপার সিরিজ জয়। পুরুষদের সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠে ১১তে জায়গা করে নিয়েছেন এইচএস প্রণয়।

আরও পড়ুন

Advertisement

প্রথম টি২০ ম্যাচে কোন ৬ কারণে দুরন্ত জয় পেল ভারত

শেষ ম্যাচে নেহরার ‘ফুটবল স্কিল’, ভিডিও ভাইরাল

মহিলাদের সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানেই রয়ে গিয়েছেন পিভি সিন্ধু। সাইনা নেহওয়াল রয়েছেন ১১ নম্বরে। কিন্তু এই বছর লেখা থাকবে শ্রীকান্তের নামেই। কোনও ভারতীয় হিসেবে এক বছরে পর পর সুপার সিরিজ জেতার নজির এই প্রথম। শ্রীকান্তের প্রথম সুপার সিরিজ জয় জাপানের কাজুমাসা সাকাইকে ২১-১১, ২১-১৯এ ইন্দোনেশিয়া ওপেনে হারিয়ে। এক সপ্তাহ পর অলিম্পিক ও ওয়ার্ল্ড চ্যাম্পিয় চেন লংকে ২২-২০, ২১-১৬তে হারিয়ে অস্ট্রেলিয়া ওপেন জিতে দ্বিতীয় সুপার সিরিজ নিজের নামে লিখে নিয়েছিলেন। প্রথম ভারতীয় হিসেবে পর পর সুপার সিরিজ জয়ের নজির তখনই গড়ে ফেলেছিলেন।

অক্টোবরে প্রকাশ পাদুকনের পর তিনিই প্রথম ভারতীয় যে ডেনমার্ক ওপেন জিতলেন। এক সপ্তাহ পর কেন্টো নিশিমোতোকে ২১-১৪, ২১-১৩তে ফ্রেঞ্চ ওপেন জয় শ্রীকান্তের। এই বছরই ব্যাডমিন্টন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালেও পৌঁছেছিলেন। ডিসেম্বরে সুপার সিরিজ ফাইনালে সবার নজর থাকবে এই ভারতীয়ের দিকেই। ২০১৬ থেকেই এই স্বপ্নের দৌঁড় শুরু হয়েছিল শ্রীকান্তের। যা এখনও চলছে। এ বার লক্ষ্যে অবশ্যই এক নম্বর।



Tags:
Badminton Kidambi Srikanth Ranking BWFকিদাম্বি শ্রীকান্ত

আরও পড়ুন

Advertisement