Advertisement
২৯ জানুয়ারি ২০২৩

স্মরণীয় জয়ের দিনে কুকদের দায়িত্ব নিতে রাজি নাইট কোচ

কেকেআরের কোচ ট্রেভর বেলিস হয়তো ইংল্যান্ডের দায়িত্ব নিতে চলেছেন। তাঁকে এই দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে ইসিবি। শোনা যাচ্ছে বেইলিস নাকি রাজিও হয়েছেন। সোমবার লর্ডসে ইংল্যান্ডের নাটকীয় টেস্ট জয়ের দিনে নতুন কোচের এই খবর পেল ইংরেজ ক্রিকেট মহল। ব্রিটিশ মিডিয়ার খবর, ইংল্যান্ড দলের কোচ হিসেবে বেলিসই ইংরেজ ক্রিকেট কর্তাদের প্রথম পছন্দ।

বেলিস হয়তো নতুন ভূমিকায়

বেলিস হয়তো নতুন ভূমিকায়

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ০২:৩৭
Share: Save:

কেকেআরের কোচ ট্রেভর বেলিস হয়তো ইংল্যান্ডের দায়িত্ব নিতে চলেছেন। তাঁকে এই দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে ইসিবি। শোনা যাচ্ছে বেইলিস নাকি রাজিও হয়েছেন। সোমবার লর্ডসে ইংল্যান্ডের নাটকীয় টেস্ট জয়ের দিনে নতুন কোচের এই খবর পেল ইংরেজ ক্রিকেট মহল।
ব্রিটিশ মিডিয়ার খবর, ইংল্যান্ড দলের কোচ হিসেবে বেলিসই ইংরেজ ক্রিকেট কর্তাদের প্রথম পছন্দ। ২০১১-য় শ্রীলঙ্কাকে ফাইনালে তোলার পর ও গত বছর কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল খেতাব এনে দেওয়া এই ৫২ বছর বয়সি কোচকে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা জেসন গিলেসপির আগেই রেখেছিল ইসিবি। সেই মতো তাঁকে প্রস্তাবও দেওয়া হয়। ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এর খবর অনুযায়ী, তিনি রাজিও হয়েছেন। এক বছর আগে অ্যান্ডি ফ্লাওয়ারের বিকল্প খোঁজার সময়ই ইসিবি কর্তারা বেলিসকে ডেকেছিলেন কোচের পদ নিয়ে কথা বলার জন্য। তখনই বেলিস এই দায়িত্ব নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন। এ বার হ্যাঁ-ও করে দিলেন। দায়িত্ব নিয়েই বেলিসের সামনে শুরুতেই অ্যাসেজ। যা কার্ডিফে শুরু হবে ৮ জুলাই থেকে।

Advertisement

অ্যাসেজ শুরুর দেড় মাস আগে সোমবার লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ টেস্ট জয় অবশ্য অ্যালিস্টার কুকের দলকে মানসিক ভাবে বেশ কিছুটা এগিয়ে দিল বলা যায়। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৫২৩-এর পাহাড় গড়া সত্ত্বেও দ্বিতীয় ইনিংসে তাদের ২২০-তে অল আউট করে দিয়ে ১২৪ রানে প্রথম টেস্ট জিতে নিল ইংল্যান্ড।

তিনটি করে উইকেট নিয়ে স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস। স্টোকস আবার প্রথম ইনিংসে ৯২ রান করে জো রুটের সঙ্গে দলের মান বাঁচানো পার্টনারশিপ গড়ার পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন। তাঁর (১০১) ও অধিনায়ক কুকের ১৬২-র ইনিংসই দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ৪৭৮-এ পৌঁছে দেয়। ম্যান অব দ্য ম্যাচ স্টোকসই।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩০-৪ হয়ে যাওয়ার পর স্টোকস-রুটের ১৬১-র পার্টনারশিপ দলের সম্মান বাঁচিয়েছিল। বাটলার (৬৭), মইন আলিদের (৫৮) চেষ্টায় শেষ পর্যন্ত ৩৮৯ রানে পৌঁছয় ইংল্যান্ড। জবাবে ৫২৩ তোলে নিউজিল্যান্ড। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৩৪৫। ক্যাপ্টেন ব্রেন্ডন ম্যাকালাম খালি হাতে ফিরে যান স্টোকসের বলে বোল্ড হয়ে। ওয়াটলিং (৫৯) ও অ্যান্ডারসন (৬৭) কিছুটা চেষ্টা করলেও শেষ রক্ষা করতে পারেননি।

Advertisement

টেস্ট জয়ের মতোই নাটকীয় হল ইসিবির কোচ বাছা। তবে বেলিসকে পছন্দ অনেকেরই। শেন ওয়ার্ন যেমন টুইট করে বলেন, ‘‘বেলিস ইংল্যান্ডের কোচ হলে ভালই হবে। ও কিন্তু পুরনো ঘরানার লোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.