×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

কাজ শুরু করে দিলেন হর্ন, ইডেনে চমক রিঙ্কু

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ এপ্রিল ২০১৮ ০৪:২০

স্বপ্ন তখনই সত্যি হয়, যখন তুমি জেগে উঠে সেই স্বপ্নকে তাড়া কর।

আত্মতুষ্ট হলেই পারফরম্যান্সের দফারফা।

বাধা বলে কিছু নেই। ওগুলো থাকে মানুষের মনের ভিতর।

Advertisement

গোটা গোটা হরফে এমন সব কথাই লেখা রয়েছে তাঁর সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে। যে কথাগুলো যে কোনও অভিযানের আগে ইস্পাত-কঠিন করে তোলে স্নায়ু-শক্তিকে। কোনও প্রতিকূলতাই লক্ষ্যভ্রষ্ট হতে দেয় না। সেই দুনিয়াখ্যাত অভিযাত্রী মাইক হর্ন কলকাতা নাইট রাইডার্স শিবিরে যোগ দিয়েই শুরু করে দিলেন তাঁর কাজ।

সোমবার কেকেআর শিবির জানিয়েছিল, তাঁর অন্তর্ভুক্তির কথা। মঙ্গলবার জানা গেল, দুপুরে দীনেশ কার্তিকের গোটা দলকে নিয়ে বসেছিলেন হর্ন। সেখানেই এক ঘণ্টা মনোবল বাড়ানোর মাইক-মন্ত্র শুনেছেন কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক-সহ গোটা দল। নাইট শিবিরের তরফে জানানো হয়েছে, বুধবারও বাইপাসের ধারে কেকেআর-এর টিম হোটেলে ফের দলের সঙ্গে এক ঘণ্টার এই ক্লাস করাবেন হর্ন। যা চলবে আগামী কয়েক দিন। দক্ষিণ আফ্রিকা-জাত এই বিখ্যাত সুইস অভিযাত্রীর ক্লাস সম্পর্কে কোনও ক্রিকেটারই মুখ খোলেননি। কিন্তু টিম সূত্রে খবর, হর্ন-এর ক্লাসের সময় মন্ত্রমুগ্ধ হয়ে সব ক্রিকেটারকেই তাঁর কথা শুনতে দেখা গিয়েছে। হর্নের এই ক্লাসের সুবাদেই কি না তা জানা নেই, তবে সেই ক্লাস থেকে ইডেনে এসেই অনুশীলনে ফের ব্যাটে ঝড় তুললেন উত্তর প্রদেশের রিঙ্কু সিংহ। ইডেনে গত দু’দিন পরপর প্রস্তুতি ম্যাচ খেলল কেকেআর। আর সেই দুই প্রস্তুতি ম্যাচেই নজর কাড়লেন আলিগড়ের বছর কুড়ির এই ক্রিকেটার। বাবা বাড়ি বাড়ি গ্যাস সিলিন্ডার সরবরাহ করার কাজ করেন। সংসারে তাই যাবতীয় আশা-ভরসা এই বাঁ-হাতি ব্যাটসম্যান। আইপিএল নিলামের পরে বলেছিলেন, ‘‘ঘরে অবিবাহিত বোন রয়েছে। তার বিয়ে দিতে হবে। তাই মন দিয়ে ক্রিকেট খেলতে চাই।’’



প্রস্তুতি: নাইটদের অনুশীলনে দুই অস্ট্রেলীয়। ক্রিস লিন এবং মিচেল জনসন। মঙ্গলবার ইডেনে। ছবি: সুদীপ্ত ভৌমিক

জানুয়ারিতে মুম্বই ইন্ডিয়ান্স-এর শিবিরে ট্রায়াল দিতে গিয়েছিলেন রিঙ্কু। সেই ম্যাচে ৩১ বলে করেছিলেন ৯৫ রান। পাশাপাশি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও উত্তর প্রদেশের জার্সিতে প্রশংসিত হয়েছে তাঁর ব্যাটিং। প্রস্তুতি ম্যাচের রিঙ্কুর ব্যাট হাতে এই মারমুখী পারফরম্যান্স মুগ্ধ করেছে কেকেআর টিম ম্যানেজমেন্টকে। জাক কালিস, দীনেশ কার্তিকের পাশাপাশি গোটা দল মঙ্গলবার রিঙ্কুর ব্যাটিং শেষে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাঁকে অভিনন্দন জানালেন। প্রথম দিনের প্রস্তুতি ম্যাচে ৩২ বলে করেছিলেন ৫৬ রান। মঙ্গলবার ইডেনে ১৮ বলে করলেন ৪৮ রান। এ মরসুমে কেকেআর-এ তিনিই হয়তো হয়ে উঠতে পারেন অন্যতম তারকা। সোমবার প্রস্তুতি ম্যাচে ১৪ বলে ৩৮ রান করেছিলেন কেকেআর-এর সম্ভাব্য ওপেনার ক্রিস লিন। এ দিনও ওপেন করেই চার-ছক্কার বন্যা বইয়ে দিলেন প্রস্তুতি ম্যাচে। ২৭ বলে করলেন ৪৮ রান। সপ্তাহখানেক আগেও কেকেআর শিবির চিন্তিত ছিল ক্রিস লিন-এর কাঁধের চোট নিয়ে। গত দু’দিনে এই অস্ট্রেলীয় ব্যাটসম্যানকে মেজাজে ব্যাট করতে দেখে সেই চিন্তা আপাতত উধাও দীনেশ কার্তিক-দের ড্রেসিংরুম থেকে।

ক্লান্ত থাকায় অনুশীলনে আসেননি নাইট শিবিরের ‘রহস্য স্পিনার’ ক্যারিবিয়ান সুনীল নারাইন। তিনি মাঠে না এসে বিশ্রাম নেন হোটেলের ঘরে। অনুশীলন করেননি নাইট অলরাউন্ডার আন্দ্রে রাসেলও।

Advertisement